Advertisement
০৬ মে ২০২৪
I League

এ বারের আই লিগ শুরু হতে পারে অক্টোবরে, মেয়েদের লিগ শুরু নভেম্বরে

আই লিগের ক্লাবগুলির সঙ্গে বৈঠক করেন এআইএফএফ কর্তারা। আই লিগকে অন্য কোনও ফরম্যাটে করা যায় কি না সেই নিয়ে আলোচনা হয়েছে ওই বৈঠকে। ঠিক হয় যে, আই লিগ শুরু হতে পারে অক্টোবরের প্রথম সপ্তাহে।

footballer

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২১ জুলাই ২০২৩ ০৮:৫৮
Share: Save:

এই বছর আই লিগ শুরু হতে পারে অক্টোবরের প্রথম সপ্তাহে। মেয়েদের ফুটবল লিগ শুরু হবে ১৮ নভেম্বর থেকে। চলবে ১৬ মার্চ পর্যন্ত। বৃহস্পতিবার এমনটাই জানিয়েছে সর্ব ভারতীয় ফুটবল ফেডারেশন (এআইএফএফ)।

আই লিগের ক্লাবগুলির সঙ্গে বৈঠক করেন এআইএফএফ কর্তারা। আই লিগকে অন্য কোনও ফরম্যাটে করা যায় কি না সেই নিয়ে আলোচনা হয়েছে ওই বৈঠকে। সেই সব ফরম্যাটের ইতিবাচক এবং নেতিবাচক দিকগুলিও ভেবে দেখা হয়েছে। যদিও এই বিষয়ে কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি বলেই জানা গিয়েছে।

আই লিগের ক্লাবগুলিকে মাঠের উন্নতি করতে বলা হয়েছে। সেই সঙ্গে ফ্লাডলাইট লাগাতে বলা হয়েছে। এ বারের আই লিগে সেরা মাঠ, সেরা আয়োজকের মতো কিছু পুরস্কার দেওয়া হবে। এই সব বিভাগে সেরাদের ২ লক্ষ ৫০ হাজার টাকা করে দেওয়া হবে। দ্বিতীয় স্থানাধিকারিকে দেওয়া হবে ১ লক্ষ ৫০ হাজার টাকা।

এআইএফএফ সচিব সাজি প্রভাকরণ বলেন, “আমরা চেষ্টা করছি আই লিগের একটা প্রভাব তৈরি করতে। এটা আমাদের দায়িত্ব। আমরা চাই ক্লাবগুলি আই লিগ খেলুক এবং একটি সুস্থ প্রতিযোগিতা হোক সব দলের মধ্যে।”

গত বারের আই লিগ শুরুর আগে দলে বিদেশি ফুটবলার খেলানো নিয়ে সিদ্ধান্ত নেয় এআইএফএফ। জানানো হয় যে, আই লিগের দলগুলি স্কোয়াডে মোট সাত জন বিদেশি রাখতে পারবে। কিন্তু প্রথম একাদশে খেলতে পারবে মাত্র চার জন। এঁদের মধ্যে এক জনকে অবশ্যই এশীয় কোটার বিদেশি হতে হবে। গত বার আই লিগ জিতেছিল গোকুলম কেরল এফসি। দ্বিতীয় বার আই লিগ জিতেছে তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

I League AIFF Indian Football
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE