Advertisement
১৯ মে ২০২৪
India Vs West Indies

৫০০তম ম্যাচে শতরানের পথে বিরাট, রোহিত-যশস্বীর অর্ধশতরানে প্রথম দিন ভারতের স্কোর ২৮৮/৪

ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টের প্রথম দিনের শেষে ৮৭ রানে অপরাজিত বিরাট কোহলি। অর্ধশতরান করেছেন রোহিত শর্মা ও যশস্বী জয়সওয়াল। তাঁদের ব্যাটে প্রথম দিন ২৮৮ রান করল ভারত।

Virat Kohli

ত্রিনিদাদে প্রথম দিন অর্ধশতরানের পথে বিরাট কোহলি। ছবি: টুইটার

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২১ জুলাই ২০২৩ ০৩:০২
Share: Save:

প্রথম সেশনে ভারতের ব্যাটিং দেখে মনে হচ্ছিল দ্বিতীয় টেস্টের প্রথম দিনই অনেকটা পিছিয়ে পড়বে ওয়েস্ট ইন্ডিজ়। মধ্যাহ্নভোজের বিরতির আগেই অর্ধশতরান করেন রোহিত শর্মা ও যশস্বী জয়সওয়াল। কিন্তু বিরতির পরে খেলায় ফিরল ওয়েস্ট ইন্ডিজ়। পর পর চার উইকেট পড়ল ভারতের। কিছুটা চাপে পড়ে গিয়েছিল ভারত। সেখান থেকে আবার খেলার রাশ নিজেদের হাতে নিল ভারত। বিরাট কোহলি ও রবীন্দ্র জাডেজা দলের ইনিংস সামলালেন। নিজের ৫০০তম আন্তর্জাতিক ম্যাচে শতরানের থেকে ১৩ রান দূরে রয়েছেন বিরাট। রোহিত, যশস্বী ও বিরাটের ব্যাটে প্রথম দিনের শেষে ভারতের রান ৪ উইকেটে ২৮৮।

ত্রিনিদাদের শুকনো উইকেটে টসে জিতে প্রথমে বল করার সিদ্ধান্ত নেন ওয়েস্ট ইন্ডিজ়ের অধিনায়ক ক্রেগ ব্রেথওয়েট। তাঁর এই সিদ্ধান্ত অবাক করেছিল অনেককে। রোহিত জানান, তিনি টসে জিতলে ব্যাট নিতেন। প্রথম সেশনে ভারতের ব্যাটিং দেখে মনে হচ্ছিল, ভুল সিদ্ধান্ত নিয়েছেন ব্রেথওয়েট। ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে প্রথম টেস্টে রোহিত ও যশস্বী যেখানে শেষ করেছিলেন, দ্বিতীয় টেস্টে সেখান থেকেই শুরু করেন তাঁরা। যশস্বী প্রথম বল থেকে শট খেলছিলেন। অন্য দিকে শুরুর কয়েকটি বল বাদ দিলে আক্রমণাত্মক মেজাজে দেখা গেল ভারত অধিনায়ককে। পছন্দের শট খেলছিলেন তাঁরা। বোলারদের গতি ব্যবহার করে উইকেটের পিছনে অনেক রান করছিলেন।

ভারতের ব্যাটারদের সুবিধা করে দেন ক্যারিবীয় বোলারেরা। স্টাম্পের অনেক বাইরে বল করেন জেসন হোল্ডার, কিমার রোচেরা। ফলে হাত খুলে শট খেলতে সুবিধা হচ্ছিল ভারতের দুই ওপেনারের। ওভার প্রতি পাঁচ রানের গতিতে রান উঠছিল। প্রথমে যশস্বীর রান রোহিতের থেকে বেশি হলেও ধীরে ধীরে সতীর্থকে টপকে যান রোহিত। ৭৪ বলে নিজের অর্ধশতরান করেন তিনি। কিমার রোচের বাউন্সারে পুল মারেন রোহিত। বল গিয়ে পড়ে মিড উইকেট বাউন্ডারির বাইরে। যশস্বী ৪৯ বলে অর্ধশতরান করেন। অভিষেক টেস্টে শতরানের পরে দ্বিতীয় টেস্টেও ভরসা দিচ্ছিলেন এই বাঁ হাতি ওপেনার।

মধ্যাহ্নভোজের বিরতির পরে পরিকল্পনায় বদল করে ওয়েস্ট ইন্ডিজ়। বোলারেরা ব্যাটারদের শরীর লক্ষ্য করে বল করা শুরু করেন। ফলে রানের গতি কিছুটা কমে যায়। যশস্বীর বিরুদ্ধে অফ সাইডে ছ’জন ফিল্ডার রেখে বল করছিলেন তাঁরা। সেই ফাঁদে পা দেন যশস্বী। হোল্ডারের বলে কভার অঞ্চলে খেলতে গিয়ে ৫৭ রানের মাথায় ক্যাচ দিয়ে ফেরেন তিনি। ১৩৯ রানে প্রথম উইকেট পড়ে ভারতের।

বিরতির পরেই বিপর্যয়। তিন নম্বরে নেমে আরও এক বার ব্যর্থ শুভমন গিল। রোচের বলে খোঁচা মেরে ১০ রানে আউট হয়ে ফেরেন তিনি। রোহিতের রানের গতিও কমে গিয়েছিল। কিছুটা অধৈর্য হয়ে পড়েছিলেন তিনি। শেষে ৮০ রানের মাথায় বাঁ হাতি স্পিনার জোমেল ওয়ারিকানের বলের লাইন বুঝতে পারেননি রোহিত। বল তাঁর ব্যাটের পাশ দিয়ে গিয়ে অফস্টাম্পে লাগে। বোল্ড হয়ে সাজঘরে ফেরেন রোহিত। চা বিরতির ঠিক আগেই আট রান করে আউট হন অজিঙ্ক রাহানে। মাত্র ৪২ রানে চার উইকেট হারায় ভারত।

দলের রানকে এগিয়ে নিয়ে যাওয়ার দায়িত্ব গিয়ে পড়ে বিরাটের কাঁধে। শুরুতে সময় নেন বিরাট। তাঁর প্রথম রান আসে ২২তম বলে। কোনও তাড়াহুড়ো করছিলেন না বিরাট। বল দেখে খেলছিলেন। তাঁকে সঙ্গ দেন জাডেজা। দুই ব্যাটার জুটি গড়ার চেষ্টা করেন। তৃতীয় সেশনে আবার খানিকটা এলোমেলো বোলিং করেন ওয়েস্ট ইন্ডিজ়ের বোলারেরা। তা কাজে লাগান বিরাট ও জাডেজা।

আন্তর্জাতিক ক্রিকেটে নিজের ৫০০তম ম্যাচে অর্ধশতরান করেন বিরাট। ওয়ারিকানের বলে কভার অঞ্চলে চার মেরে ৫০ রান পূর্ণ করেন তিনি। প্রথম দিনের শেষ পর্যন্ত ব্যাট করার পরিকল্পনা করে খেলছিলেন তাঁরা। ওয়েস্ট ইন্ডিজ় দলে চার পেসার থাকায় ওভারের গতিও মন্থর ছিল। বড় শটের দিকে না তাকিয়ে উইকেটের মধ্যে দ্রুত রান করছিলেন দুই ব্য়াটার। ওয়ারিকানের বলে সাবধানে ব্যাট করছিলেন।

বিরাটকে দেখে বোঝা যাচ্ছিল, ৫০০তম ম্যাচে শতরানের লক্ষ্য নিয়েই নেমেছেন তিনি। প্রতিটি রানের জন্য পরিশ্রম করলেন। ওয়েস্ট ইন্ডিজ়ের বোলারদের কোনও সুযোগ দিলেন না। বিরাটের পাশাপাশি ভাল খেললেন জাডেজাও। দু’জনের মধ্যে শতরানের জুটি হল। আর তাতেই প্রথম দিন বড় রান করল ভারত। দিনের শেষে বিরাট ৮৭ ও জাডেজা ৩৬ রানে অপরাজিত রয়েছেন। দ্বিতীয় দিনের শুরুতেই নিজের শতরান করার লক্ষ্যে নামবেন বিরাট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE