Advertisement
১০ মে ২০২৪
FA Cup

দ্রুততম গোল গুন্দোয়ানের, দ্বিমুকুট ম্যান সিটির

শুরুর এই বিপর্যয় সামলে কাসেমিরোর নেতৃত্বে ধীরে ধীরে ঘুরে দাঁড়াতে শুরু করে ম্যান ইউ। কিন্তু বিপক্ষের রক্ষণে বারবার আটকে যাচ্ছিলেন মার্কাস র‌্যাশফোর্ডরা।

সেরা: এফএ কাপ নিয়ে উল্লাস ম্যান সিটি ফুটবলারদের। গেটি ইমেজেস

সেরা: এফএ কাপ নিয়ে উল্লাস ম্যান সিটি ফুটবলারদের। গেটি ইমেজেস Sourced by the ABP

শেষ আপডেট: ০৪ জুন ২০২৩ ১০:৫০
Share: Save:

ইংলিশ প্রিমিয়ার লিগের পরে শনিবার ওয়েম্বলিতে ম্যাঞ্চেস্টার ইউনাইটেডকে হারিয়ে এফএ কাপ জয় অপ্রতিরোধ্য ম্যাঞ্চেস্টার সিটির। এফএ কাপের ইতিহাসে ইকেই গুন্দোয়ানের দ্রুততম (১২ সেকেন্ড) গোলের রাতেই পেপ গুয়ার্দিওলার দল চ্যাম্পিয়ন্স লিগ জিতে ত্রিমুকুট দখলের পথে আরও একধাপ এগিয়ে গেল। গ্যালারিতে বসে ম্যান সিটির স্মরণীয় জয়ের সাক্ষী থাকলেন বিরাট কোহলি, অনুষ্কা শর্মা ও শুভমন গিলও। ছেলেকে নিয়ে ছিলেন প্রাক্তন ম্যান ইউ তারকা ডেভিড বেকহ্যাম এবং প্রাক্তন ম্যানেজার স্যর আলেক্স ফার্গুসন।

২০১৮-’১৯ মরসুমে শেষবার এফএ কাপ জিতেছিল ম্যান সিটি। শনিবারের ফাইনালে ম্যাঞ্চেস্টার ডার্বিতে ফুটবল বিশেষজ্ঞরা এগিয়ে রেখেছিলেন আর্লিং হালান্ডদেরই। যদিও ম্যাচের আগের দিন ম্যান ইউ ম্যানেজার এরিক টেন হ্যাগ আত্মবিশ্বাসের সঙ্গে দাবি করেছিলেন, ম্যান সিটিকে হারিয়ে চ্যাম্পিয়ন হওয়ার যোগ্যতা তাঁর দলের রয়েছে। কিন্তু শনিবার খেলা শুরু হওয়ার ১২ সেকেন্ডে কেভিন দ্য ব্রুইনের পাস থেকে দুরন্ত ভলিতে গোল করে গুন্দোয়ান বুঝিয়ে দিলেন, ম্যান সিটির জয়রথ থামানোর শক্তি নেই কাসেমিরোদের। সেই সঙ্গে গড়লেন এফএ কাপে দ্রুততম গোল করার নজিরও। ২০০৯ সালে চেলসির বিরুদ্ধে ২৫ সেকেন্ডে গোল করেছিলেন এভার্টনের হয়ে লুইস সাহা। ১৪ বছর পরে সেই রেকর্ড ভাঙলেন গুন্দোয়ান।

শুরুর এই বিপর্যয় সামলে কাসেমিরোর নেতৃত্বে ধীরে ধীরে ঘুরে দাঁড়াতে শুরু করে ম্যান ইউ। কিন্তু বিপক্ষের রক্ষণে বারবার আটকে যাচ্ছিলেন মার্কাস র‌্যাশফোর্ডরা। ম্যান ইউ সমর্থকরা আশা করেছিলেন দ্রুত ঘুরে দাঁড়াবে তাঁদের প্রিয় দল। কিন্তু ২৭ মিনিটে ফের আতঙ্কিত হয়ে পড়েছিলেন তাঁরা। বক্সের বাইরে থেকে নেওয়া দ্য ব্রুইনের শট অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হওয়ায় কিছুটা স্বস্তি পান।

ম্যাচের ২৯ মিনিটে নিজেদের বক্সের মধ্যে অ্যারন ওয়ান বিসাকার হেড বিপন্মুক্ত করার সময় বল ম্যান সিটির জাক গ্রিলিসের হাত স্পর্শ করে। ভিডিয়ো প্রযুক্ত ব্যবহার করে রেফারি পেনাল্টির নির্দেশ দেওয়ায় ক্ষোভ প্রকাশ করেন গুয়ার্দিওলা। ৩৩ মিনিটে বিপক্ষের গোলরক্ষক স্টেফান ওর্তেগাকে উল্টো দিকে ঝাঁপাতে বাধ্য করে সমতা ফেরান ব্রুনো ফের্নান্দেস। আনন্দে লাফিয়ে উঠেছিলেন স্যর আলেক্স ফার্গুসন ও ডেভিড বেকহ্যাম। কিন্তু দ্বিতীয়ার্ধ শুরু হওয়ার ছয় মিনিটের মধ্যে ফের গুন্দোয়ানই ২-১ এগিয়ে দেন ম্যান সিটিকে। এ বারও দ্য ব্রুইনের পাস ধরে বক্সের বাইরে থেকে বাঁ পায়ের দুরন্ত ভলিতে তিনি বল জালে জড়িয়ে দেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

FA Cup Manchester City Ilkay Gundogan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE