Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Indian Football Team

সুযোগ নষ্টের প্রদর্শনী সুনীলদের, মায়ানমারের বিরুদ্ধে ১-০ ব্যবধানে জয় ভারতের

ম্যাচের শুরু থেকেই আগ্রাসী মেজাজে খেলতে শুরু করে ভারতীয় দল। দ্বিতীয় মিনিট থেকেই শুরু হয় গোলের সুযোগ নষ্ট করা। মায়ানমারের বিরুদ্ধে বুধবারের ম্যাচে দু’টি পেনাল্টি পেতে পারত ভারতীয় দল।

picture of Indian football team

মায়ানমারের বিরুদ্ধে গোলের পর উল্লাস ভারতীয় ফুটবলারদের। ছবি: টুইটার।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২২ মার্চ ২০২৩ ২১:৫৮
Share: Save:

প্রথম প্রীতি ম্যাচে জয় পেল ভারতীয় ফুটবল দল। বুধবার ইম্ফলে মায়ানমারকে ১-০ গোলে হারাল ইগর স্টিমাচের দল। ভারতের পক্ষে এক মাত্র গোলটি করেন অনিরুদ্ধ থাপা।

গোলের একাধিক সহজ সুযোগ নষ্ট করে মাত্র এক গোলে জয় পেলেন সুনীল ছেত্রীরা। প্রথমার্ধের সংযুক্ত সময় ভারতের হয়ে এক মাত্র গোলটি করেন চেন্নাই এফসির ফুটবলার অনিরুদ্ধ। রাহুল ভেকের ক্রশ থেকে বক্সের মধ্যে ফাঁকায় বল পান অনিরুদ্ধ। গোলে বল ঠেলতে ভুল করেননি তিনি। শুরু থেকেই আক্রমণের ঝড় তোলেন ভারতীয় ফুটবলাররা।

ম্যাচের দ্বিতীয় মিনিটেই অনিরুদ্ধের নেওয়া ফ্রি কিক থেকে গোল করার ভাল সুযোগ পেয়েছিল ভারতীয় দল। কিন্তু জ্যাকসনের হেড বাইরে চলে যায়। এর চার মিনিট পরেই অনিরুদ্ধের পাশ থেকে গোলের সহজ সুযোগ নষ্ট করেন সুনীল। ১০ মিনিটেও সুনীলের একটি হেড অল্পের জন্য বাইরে চলে যায়। ভারতীয় দলের আক্রমণের সামনে প্রথম থেকেই কিছুটা গুটিয়ে ছিলেন মায়ানমারের ফুটবলাররা। তাদের অর্ধেই মূলত খেলা হচ্ছিল। তবু গোলের দরজা খুলতে ভারতীয় দলকে অপেক্ষা করতে হল শেষ প্রথমার্ধের শেষ পর্যন্ত। ১৮ মিনিটে বক্সের মধ্যে সুনীলকে ফাউল করেন মায়ানমারের এক ফুটবলার। কিন্তু ভারতীয়দের পেনাল্টির দাবিতে কর্ণপাত না করে খেলা চালিয়ে যাওয়ার নির্দেশ দেন রেফারি। ৩২ মিনিটেও গোল করার সহজ সুযোগ পেয়েছিলেন সুনীল। কিন্তু তাঁর শটটি ঠিক মতো না হওয়ায় প্রতিপক্ষ গোলরক্ষক সহজেই আটকে দেন। ৪২ মিনিটেও বক্সের মধ্যে ভুল বোঝাবুঝিতে সুযোগ নষ্ট করে ভারতীয় দল।

প্রথমার্ধে ১-০ ব্যবধানে এগিয়ে থাকা ভারতীয় দল দ্বিতীয়ার্ধে আক্রমণের তীব্রতা আরও বাড়ায়। পরিস্থিতি সামাল দিতে ৬৪ মিনিটে এক সঙ্গে তিন ফুটবলারকে পরিবর্তন করেন মায়ানমার কোচ। তাতেও লাভ হয়নি। ভারতীয় ফুটবলাররা সুযোগ নষ্টের প্রতিযোগিতা শুরু না করলে বড় ব্যবধানে জয় পেতে পারত স্টিমাচের দল। ৮৭ মিনিটেও একটি পেনাল্টি পেতে পারত ভারত। সুনীলের ক্রশ অনিরুদ্ধ বক্সের মধ্যে পেলে, তাঁকে ফাউল করেন প্রতিপক্ষ এক ডিফেন্ডার। এ ক্ষেত্রেও রেফারি পেনাল্টি দেননি ভারতকে। সমতা ফেরানোর সুবর্ণ সুযোগ মায়ানমার পেয়েছিল ৯১ মিনিটে।

দলের সকলেই আইএসএল খেলতে ব্যস্ত ছিলেন নিজের নিজের ক্লাবের হয়ে। মাত দু’দিন গোটা দলকে এক সঙ্গে পান কোচ স্টিমাচ। স্বাভাবিক ভাবেই ফুটবারদের মধ্যে বোঝাপড়া তৈরি হয়নি। ক্লাব এবং জাতীয় দলে সতীর্থ, খেলার ধরন সব কিছুই আলাদা। তাই মায়ানমারের বিরুদ্ধে প্রাধান্য রেখেও প্রত্যাশিত সাফল্য পেল না ভারত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indian Football Team Sunil Chhetri Myanmar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE