Advertisement
০২ মে ২০২৪
India Football Team

১৫০তম ম্যাচে গোল সুনীলের, তবু ঘরের মাঠে দুর্বল আফগানিস্তানের কাছে হার ভারতের

অ্যাওয়ে ম্যাচে আফগানিস্তানের বিরুদ্ধে ০-০ ড্র করেছিল ভারত। ঘরের মাঠে হারতে হল ভারতকে। সুনীল ছেত্রীর গোলের পরেও জিততে পারলেন না ইগর স্তিমাচের ছেলেরা।

football

পেনাল্টি থেকে গোল করতে ভুল করেননি সুনীল ছেত্রী। ছবি: এক্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ মার্চ ২০২৪ ২১:০০
Share: Save:

জিততে পারল না ভারত। নিজের ১৫০তম আন্তর্জাতিক ম্যাচে গোল করলেন সুনীল ছেত্রী। কিন্তু দলকে জেতাতে পারলেন না তিনি। অ্যাওয়ে ম্যাচে আফগানিস্তানের বিরুদ্ধে ০-০ ড্র করেছিল ভারত। ঘরের মাঠে এগিয়ে গিয়েও হারতে হল তাদের। আফগানিস্তানের প্রথম দলের কোনও ফুটবলার ছিল না এই দলে। দুর্বল আফগানিস্তানের কাছে ১-২ গোলে হারলেন ইগর স্তিমাচের ছেলেরা।

বিশ্বকাপের যোগ্যতা অর্জনের লড়াইয়ে থাকতে হলে আফগানিস্তানের বিরুদ্ধে বড় জয় দরকার ছিল ভারতের। গুয়াহাটির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক স্টেডিয়ামে শুরু থেকে আক্রমণাত্মক ফুটবল শুরু করেছিল তারা। ৩ মিনিটের মাথায় এগিয়ে যেতে পারত ভারত। ব্রেন্ডন ফার্নান্ডেজ়ের ক্রস থেকে সুনীলের শট ভাল বাঁচান আফগান গোলরক্ষক। ফিরতি বল পেয়েছিলেন মনবীর সিংহ। তিনি বার উঁচিয়ে মারেন। বল গোলে থাকলে এগিয়ে যেতে পারত ভারত।

প্রাথমিক ধাক্কা সামলে খেলায় ফেরে আফগানিস্তান। কয়েকটি আক্রমণ তুলে আনে তারা। কিন্তু ভারতের রক্ষণ তৎপর ছিল। দুই প্রান্ত বরাবর খেলা চলছিল। কিন্তু দু’দলের আক্রমণই প্রতিপক্ষ বক্সের সামনে গিয়ে শেষ হয়ে যাচ্ছিল। গোল করতে পারছিল না কোনও দল।

৩৬ মিনিটের মাথায় আফগান ফুটবলার আমিরি বক্সের মধ্যে হ্যান্ডবল করায় পেনাল্টি পায় ভারত। গোল করতে ভুল করেননি সুনীল। আন্তর্জাতিক কেরিয়ারে ২৫, ৫০, ৭৫, ১০০, ১২৫-এর পর ১৫০তম ম্যাচেও গোল করলেন সুনীল। আন্তর্জাতিক কেরিয়ারে ৯৪তম গোল হল তাঁর। ১-০ গোলে এগিয়ে বিরতিতে যায় ভারত।

দ্বিতীয়ার্ধের শুরুতেই ব্যবধান বাড়ানোর সুযোগ পায় ভারত। ব্রেন্ডনের কাছ থেকে বল পান মনবীর। কিন্তু গোল করতে পারেননি তিনি। দু’অর্ধে দু’টি সুযোগ মিস্ করেন মোহনবাগানের এই ফুটবলার। সুযোগ নষ্টের খেসারত দিতে হয় ভারতকে। ৭০ মিনিটের মাথায় বক্সের বাইরে থেকে জোরালো শট মারেন রহমত আকবরি। বল রাহুল ভেকের পায়ে লেগে গোলে ঢুকে যায়। গোলরক্ষক গুরপ্রীত সিংহ সান্ধুর কিছু করার ছিল না। ৭৬ মিনিচের মাথায় বক্সের বাইরে থেকে ভাল শট মারেন সিকন্দরি। বাঁ দিকে ঝাঁপিয়ে কোনও রকমে সেই বল বাঁচান গুরপ্রীত।

৮৮ মিনিটের মাথায় বল ধরতে গিয়ে বক্সের মধ্যে ফাউল করেন গুরপ্রীত। পেনাল্টি পায় আফগানিস্তান। গোল করে দলকে এগিয়ে দেন শরিফ মুখাম্মাদ। পিছিয়ে পড়ে বাকি সময়ে আর ফিরতে পারেনি ভারত। পাঁচ মিনিটের সংযুক্তি সময়েও গোল আসেনি। শেষ পর্যন্ত হেরে মাঠ ছাড়তে হয় ভারতকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE