Advertisement
০২ মে ২০২৪
AFC Asian Cup

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দলের লড়াইয়ে খুশি সুনীল, পাখির চোখ উজ়‌বেকিস্তান ম্যাচে

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে কঠিন লড়াইয়ের পরেও হেরেছে ভারত। অনেকেই মনে করছেন ০-২ গোলে হার সম্মানজনকই। তেমনই ধারণা সুনীল ছেত্রীরও। উজ়বেকিস্তান ম্যাচে আরও ভাল লড়াই চান তিনি।

football

সুনীল ছেত্রী। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ জানুয়ারি ২০২৪ ১৭:৩৮
Share: Save:

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে কঠিন লড়াইয়ের পরেও হেরেছে ভারত। অনেকেই মনে করছেন ০-২ গোলে হার সম্মানজনকই। তেমনই ধারণা সুনীল ছেত্রীরও। ভারতীয় দলের অধিনায়ক সতীর্থদের কাছে আর্জি জানিয়েছেন, উজ়বেকিস্তান ম্যাচে নিজেদের সবটা উজাড় করে দেওয়ার জন্য, যাতে সেই ম্যাচে ভাল খেলে প্রি-কোয়ার্টারের ওঠার মতো পরিস্থিতি তৈরি করা যায়।

সর্বভারতীয় ফুটবল সংস্থার ওয়েবসাইটে সুনীল বলেছেন, “এশিয়ার সেরা প্রতিপক্ষের বিরুদ্ধে খেলা সোজা নয়। আমরা এ ধরনের দলের বিরুদ্ধে খুব বেশি খেলি না। তাই ওরা কেমন খেলতে পারে সেটা নিয়ে কোনও ধারণা নেই। তাই এখন আমাদের অনুভূতি মেলানো-মেশানো। এক বার এই ম্যাচের ভিডিয়ো দেখার পর আমরা বুঝতে পারব। হয়তো আরও বেশি আত্মবিশ্বাস পাব এবং যে যে জায়গায় উন্নতি দরকার সেটা পরের ম্যাচে করতে পারব।”

এর পরেই সুনীল বলেছেন, “উজ়‌বেকিস্তান তো আর অস্ট্রেলিয়া নয়। ভাল দল মানছি, কিন্তু আমরা লড়াই দিতেই পারি। পরের ম্যাচেও আমাদের কাছে সুযোগ রয়েছে।”

তবে যে ভাবে ভারত গোল খেয়েছে তাতে হতাশ কোচ ইগর স্তিমাচ। বলেছেন, ভারতীয় দলের প্রথমার্ধের পারফরম্যান্সে স্তিমাচ সন্তুষ্ট হলেও দ্বিতীয়ার্ধের খেলায় হতাশ। বাজে ভুলের মাসুল দিয়ে ম্যাচ হারতে হয়েছে বলে মনে করেন তিনি। ম্যাচের পর স্তিমাচ বলেছেন, ‘‘দুটো গোলই হয়েছে আমাদের ভুলের জন্য। দু’ক্ষেত্রেই রক্ষণের আরও তৎপর থাকা উচিত ছিল। গোলগুলো অস্ট্রেলিয়ার ভাল ফুটবলের সুফল নয়। গোলগুলো আমাদের বিক্ষিপ্ত দায়িত্বজ্ঞানহীন ফুটবলের ফল।’’

স্তিমাচ অবশ্য মেনে নিয়েছেন, অস্ট্রেলিয়া প্রতিপক্ষ হিসাবে যথেষ্ট কঠিন। প্রতিযোগিতার প্রথম ম্যাচেই অস্ট্রেলিয়ার মতো শক্তিশালী দলের বিরুদ্ধে খেলা সহজ নয়। তিনি বলেছেন, ‘‘ম্যাচটা আমাদের জন্য বেশ কঠিন ছিল। শারীরিক ভাবে অস্ট্রেলীয়রা অনেক এগিয়ে। ওরা অনেক কর্নার আদায় করে নিয়েছে। ঘন ঘন কর্নার আমাদের চাপে ফেলে দিয়েছিল।’’ তিনি আরও বলেছেন, ‘‘আমরা খেলাটা নিজেদের অর্ধ থেকে বার করতে পারিনি। বল ওদের অর্ধে নিয়ে যাওয়ার জন্য দ্বিতীয় পাস খেলতে পারিনি আমরা। অস্ট্রেলিয়া শুধু শক্তিশালী নয়, প্রচুর অভিজ্ঞ দল। ওরা পরিস্থিতি ভাল বুঝতে পারে।’’ ভারতীয় দলের কোচ অবশ্য এখনই হাল ছাড়তে নারাজ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

AFC Asian Cup Sunil Chhetri Indian Football
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE