Advertisement
০৬ মে ২০২৪
Asian Games

প্রধানমন্ত্রী মোদীকে চিঠি দিলেন সুনীলদের কোচ, এশিয়ান গেমসে খেলার অনুমতি চেয়ে আবেদন

নিয়ম অনুযায়ী ভারতীয় ফুটবল দলের এশিয়ান গেমসে খেলার সুযোগ পাওয়ার কথা নয়। কিন্তু খেলার অনুমতি চেয়ে প্রধানমন্ত্রীর কাছে আবেদন করেছেন সুনীল ছেত্রীদের কোচ ইগর স্তিমাচ।

Igor Stimac

ইগর স্তিমাচ। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৭ জুলাই ২০২৩ ১৪:১১
Share: Save:

এশিয়ান গেমসে খেলার সুযোগ চেয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুরকে চিঠি দিলেন ইগর স্তিমাচ। সুনীল ছেত্রীদের কোচ সোমবার টুইট করে নিজেই জানালেন সে কথা।

নিয়ম অনুযায়ী ভারতীয় ফুটবল দলের এশিয়ান গেমসে খেলার সুযোগ পাওয়ার কথা নয়। সেই কথা মাথায় রেখেই স্তিমাচ আবেদন করলেন প্রধানমন্ত্রীর কাছে। স্তিমাচ তাঁর আবেদনে নরেন্দ্র মোদী এবং অনুরাগ ঠাকুরের উদ্দেশে লিখেছেন, “ভারতীয় ফুটবল দলকে এশিয়ান গেমসে না পাঠানোর সিদ্ধান্ত সম্পর্কে আপনাদের কেউ অবগত করেছেন কি না আমি জানি না। ভারত ২০১৭ সালে অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ আয়োজন করেছিল। এর ফলে তরুণ ফুটবলার তুলে আনার ক্ষেত্রে অনেক ব্যয় করা হয়েছিল। ভারতের ফুটবল বিশ্বকাপ খেলার স্বপ্ন আপনারাও দেখেন। সেই স্বপ্ন পূরণের লক্ষ্যে এত দিন আমরা যে ভাবে আপনাদের সমর্থন পেয়ে এসেছি, আশা করছি সেটা এখনও পাব।”

ভারতের খেলা যে নিয়মে আটকাচ্ছে সেটি হল, দলগত খেলাগুলির ক্ষেত্রে এশিয়ান গেমসে অংশগ্রহণকারী দেশগুলির মধ্যে ক্রমতালিকায় প্রথম আটের মধ্যে থাকলে তবেই কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রক দল পাঠানোর অনুমতি দেয়। এ ছাড়াও দেখা হয় ক্রমতালিকায় শেষ এক বছরের অবস্থান। কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রকের এই নির্দেশিকা পৌঁছে গিয়েছে ইন্ডিয়ান অলিম্পিক অ্যাসোসিয়েশন এবং বিভিন্ন খেলার সর্বভারতীয় সংস্থার কাছে। এশিয়ার দেশগুলির মধ্যে সুনীলেরা রয়েছেন ১৮ নম্বরে। ভারতের মহিলা দল রয়েছে ১০ নম্বরে। তাই ভারতীয় ফুটবল দলের এশিয়ান গেমসে খেলার অনুমতি পাওয়ার কথা নয়।

১৯৫১ এবং ১৯৬২ সালে এশিয়ান গেমসের ফুটবলে সোনা জিতেছিল ভারত। অথচ এখন আর ফুটবল দলকে অংশগ্রহণের ছাড়পত্র দেয় না কেন্দ্র। পদক জয়ের সম্ভাবনা নেই, এমন কোনও দলকে নীতিগত ভাবে এশিয়ান গেমস বা অলিম্পিক্সের মতো প্রতিযোগিতায় পাঠানোর বিরোধী কেন্দ্র। ২০১৮ সালেও এশিয়ান গেমসে ফুটবল দল পাঠানোর অনুমতি দেয়নি সরকার। গত তিন দশক ধরেই ভারতীয় ফুটবল দলের ক্ষেত্রে এই সমস্যা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Asian Games Igor Stimac Indian Football Team
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE