Advertisement
০৩ ডিসেম্বর ২০২২
লেয়নডস্কি না থাকলেও সাদিয়ো মানে আছে, বলছেন ম্যাথাউস
Lothar Matthaus

Lothar Matthäus: ৩৭ বছরের এই রোনাল্ডো আদর্শ নয় বায়ার্নের জন্য

বায়ার্ন কিন্তু খুব দ্রুত কাজে নেমে পড়েছে। ওরাও বেশ কয়েক জন ভাল ফুটবলারকে তুলে এনেছে।

অকপট: ম্যাথাউসের কাছে রিয়াল মাদ্রিদই সেরা। ফাইল চিত্র

অকপট: ম্যাথাউসের কাছে রিয়াল মাদ্রিদই সেরা। ফাইল চিত্র

কৌশিক দাশ
কলকাতা শেষ আপডেট: ৩১ জুলাই ২০২২ ০৬:৫৭
Share: Save:

রবার্ট লেয়নডস্কির বায়ার্ন মিউনিখ ছেড়ে বার্সেলোনা চলে যাওয়া। ক্রিশ্চিয়ানো রোনাল্ডো সম্পর্কে আগ্রহ হারানো। গত দু’বছরে বিশ্বের সেরা ফুটবলার কে? আনন্দবাজারের সব প্রশ্নের জবাব দিলেন জার্মানি এবং বায়ার্ন মিউনিখের কিংবদন্তি ফুটবলার লোথার ম্যাথাউস। মিউনিখ থেকে ভিডিয়ো কলে।

Advertisement

প্রশ্ন: লেয়নডস্কির চলে যাওয়ায় কতটা ধাক্কা খাবে বায়ার্ন?

লোথার: শুধু বায়ার্নের কথা বলছেন কেন? লেয়নডস্কির অভাব বায়ার্ন ও বুন্দেশলিগা— সবাই টের পাবে। গত আট-ন’বছরে ও জার্মান ফুটবলের সেরা গোলস্কোরার ছিল। রেকর্ড করেছে, ম্যাচ জিতিয়েছে, ট্রফি দিয়েছে। বায়ার্ন ছেড়ে বার্সেলোনা চলে যাওয়া ওর ব্যক্তিগত সিদ্ধান্ত। যা সবার সম্মান করা উচিত।

প্র: কেন বায়ার্ন ছাড়লেন লেয়নডস্কি?

Advertisement

লোথার: নতুন চ্যালেঞ্জ খুঁজছিল ও। নিজেকে নতুন ভাবে উদ্দীপিত করতে চাইছিল। এত দিন জার্মান ফুটবলের সঙ্গে যুক্ত ছিল। এ বার স্প্যানিশ ফুটবলের স্বাদ নিতে বার্সেলোনায় গেল।

প্র: বায়ার্ন কি এই ধাক্কা সামলাতে পারবে?

লোথার: বায়ার্ন কিন্তু খুব দ্রুত কাজে নেমে পড়েছে। ওরাও বেশ কয়েক জন ভাল ফুটবলারকে তুলে এনেছে। মানছি, লেয়নডস্কি যে জায়গায় খেলত, তারা সেই জায়গার ফুটবলার নয়। তাই কোচ ইউলিয়ান নাগেলসমানকে এ বার মনে হচ্ছে একটু অন্য ছকে খেলতে হবে। এটুকু বলব, বায়ার্ন হল বায়ার্ন। এই ক্লাবে ভাল ফুটবলার খেলেছে, ভাল ফুটবলার চলে গিয়েছে, আবার ভাল ফুটবলার এসেওছে।

প্র: বারের মরসুমে কে হয়ে উঠতে পারে বায়ার্নের তাস?

লোথার: বার্য়ানে সাদিয়ো মানে আছে। আফ্রিকার সেরা ফুটবলার। সেনেগালের অধিনায়ক। লিভারপুল থেকে বায়ার্নে এসেছে মানে। লিভারপুল যথেষ্ট বড় ক্লাব। এতে বোঝা যাচ্ছে, বিশ্বের সেরা সেরা ফুটবলার বুন্দেশলিগায় খেলতে আগ্রহী। সবাই বুন্দেশলিগা দেখে। মানে ছাড়াও আছে ম্যাথাইস ডি লাইট। জুভেন্টাস থেকে এসেছে। রায়ানে গ্রাফেনবার্খ এসেছে আয়াখস আমস্টারডাম থেকে। তাই বায়ার্ন যে ভাবে দল গড়েছে, তাতে আমি খুশি।

প্র: ক্রিশ্চিয়ানো রোনাল্ডো কি লেয়নডস্কির বিকল্প হয়ে উঠতে পারতেন বায়ার্নে?

লোথার: রোনাল্ডো দুর্দান্ত ফুটবলার। কিন্তু ও বায়ার্ন মিউনিখের জন্য আদর্শ ফুটবলার নয়। বায়ার্নের একটা নিজস্ব ধারণা আছে, নিজস্ব ঘরানার একটা ফুটবল খেলে। রোনাল্ডো যে জায়গায় খেলে, সে জায়গায় বায়ার্নে যথেষ্ট ভাল ফুটবলার আছে। আমি জানি না, রোনাল্ডোর কী পরিকল্পনা। তবে এটা বলতে পারি, ও বায়ার্নে আসছে না।

প্র: অলিভার কান বলেছেন, বায়ার্নের মতাদর্শের সঙ্গে রোনাল্ডো খাপ খান না। এই ব্যাপারে কী বলবেন?

লোথার: রোনাল্ডোর মতো মহাতারকার বায়ার্নের প্রয়োজন নেই। আমাদের নিজস্ব মহাতারকা আছে। যেমন আগে লেয়নডস্কি ছিল। এখন সাদিয়ো মানে আছে। আর একটা ব্যাপারও রোনাল্ডোর বিপক্ষে গিয়েছে।

প্র: কী সেটা?

লোথার: রোনাল্ডোর বয়স। বায়ার্ন মোটা অর্থ ফুটবলারদের পিছনে খরচ করে ঠিকই, কিন্তু ৩৬-৩৭ বছর বয়সি এক জন ফুটবলারের পিছনে এত টাকা ক্লাব খরচ করবে না। কোনও সন্দেহ নেই, রোনাল্ডো দারুণ ফুটবলার ছিল। এখনও আছে। ফুটবল ইতিহাসের অন্যতম সেরা। ওকে শুভেচ্ছা জানাচ্ছি। কিন্তু বায়ার্নের জন্য আদর্শ নয়। বায়ার্ন ভবিষ্যতের দিকে তাকিয়ে দল গড়তে ভালবাসে। বায়ার্নের ডি লাইট, গ্রাফেনবার্খ আছে। দু’জন তরুণ প্রতিভা যারা গত দু’তিন বছর খুব ভাল খেলছে। রোনাল্ডোকে প্রয়োজন নেই বায়ার্নের।

প্র: এই মুহূর্তে শক্তির বিচারে কোন তিনটে ক্লাবকে বিশ্বের সেরা দল বলবেন?

লোথার: রিয়াল মাদ্রিদ চ্যাম্পিয়ন্স লিগ জিতেছে। ওদের সেরা বলতেই হবে। এর পরে থাকবে ম্যাঞ্চেস্টার সিটি এবং লিভারপুল। খুব কাছেই থাকবে বায়ার্ন মিউনিখ।

প্র: আপনার চোখে এই প্রজন্মের সেরা তিন ফুটবলার কাদের বলবেন?

লোথার: গত দু’-তিন বছরের খেলা যদি দেখেন, তা হলে আমি নির্দ্বিধায় বলব এক নম্বরে লেয়নডস্কি। গত দু’বছরে মেসি এবং রোনাল্ডোর চেয়েও ভাল ফুটবল খেলেছে লেয়নডস্কি। রোনাল্ডো এবং মেসির রিয়াল ও বার্সা ছেড়ে ম্যাঞ্চেস্টার ইউনাইটেড আর পিএসজি-তে যাওয়ায় হয়তো ওই দুই ক্লাবের ভাল হয়েছে, কিন্তু ওরা স্প্যানিশ লিগে যে ভাবে খেলত, সেই খেলা নতুন ক্লাবে দেখিনি। তাই লেয়নডস্কিই আগে থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.