Advertisement
২৫ এপ্রিল ২০২৪
ISL 2022-23

প্রকাশিত হল এ বারের আইএসএলের সূচি, বদলে যাচ্ছে ফরম্যাট, মাঠে ফিরছেন দর্শক, ডার্বি কবে?

এএফসি-র নির্দেশ অনুযায়ী আইএসএল যাতে লম্বা সময় ধরে চলে, তার ব্যবস্থা করা হয়েছে। ৭ অক্টোবর থেকে মার্চ মাস পর্যন্ত চলবে আইএসএল। লিগ পর্বের শেষ ম্যাচ ২৬ ফেব্রুয়ারি। মার্চে হবে নকআউট।

আইএসএলে কলকাতা ডার্বির দিন ঘোষিত।

আইএসএলে কলকাতা ডার্বির দিন ঘোষিত। ছবি ডুরান্ড কাপের সৌজন্যে

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২২ ১৪:০৩
Share: Save:

প্রকাশিত হল আগামী মরসুমের আইএসএলের সূচি। ৭ অক্টোবর ইস্টবেঙ্গল এবং কেরল ব্লাস্টার্সের মধ্যে ম্যাচ দিয়ে শুরু হবে এ বারের প্রতিযোগিতা। কোচির জওহরলাল নেহরু স্টেডিয়ামে হবে প্রথম ম্যাচ। এটিকে মোহনবাগান ১০ অক্টোবর প্রথম ম্যাচে নামবে চেন্নাইয়িন এফসি-র বিরুদ্ধে। এ বারের আইএসএলে অনেক পরিবর্তন হচ্ছে। তার মধ্যে প্রধান হল, দু’বছর পর আইএসএল ফিরছে পুরনো ফরম্যাটে। আগের দু’বছর শুধুমাত্র গোয়ায় খেলা হয়েছিল। এ বার দলগুলি ফের হোম-অ্যান্ড-অ্যাওয়ে ফরম্যাটে খেলবে। মাঠে দর্শকরাও ফিরছেন। মরসুমের প্রথম ডার্বি হবে ২৯ অক্টোবর। ফিরতি ডার্বি ২৫ ফেব্রুয়ারি।

এ বারের আইএসএলে ফরম্যাট বদলে যাচ্ছে। অনেকটা আইপিএলের ধাঁচে ‘এলিমিনেটর’ নিয়ে আসা হল আইএসএলে। লিগ পর্বে প্রতিটি দল একে অপরের বিরুদ্ধে খেলবে। তার পর পয়েন্ট তালিকায় প্রথম দুই দল সরাসরি সেমিফাইনালে চলে যাবে। তৃতীয় থেকে ষষ্ঠ স্থানে শেষ করা দলগুলি খেলবে এলিমিনিটরে। প্রথম এলিমিনেটরে তৃতীয় বনাম ষষ্ঠ স্থানে থাকা দলের মধ্যে ম্যাচ হবে। দ্বিতীয় এলিমিনেটরে খেলবে চতুর্থ এবং পঞ্চম স্থানে শেষ করা দল। এই দুই ম্যাচে যারা জিতবে, তারা পয়েন্ট তালিকায় প্রথম দুই স্থানে শেষ করা দলের বিরুদ্ধে হোম এবং অ্যাওয়ে ফরম্যাটে সেমিফাইনাল খেলবে। যারা সবার উপরে শেষ করবে, তারা এমনিতেই লিগ-শিল্ড জিতে এএফসি চ্যাম্পিয়ন্স লিগে খেলার যোগ্যতা অর্জন করবে।

এএফসি-র নির্দেশ মেনে আইএসএল যাতে লম্বা সময় ধরে চলে, তার ব্যবস্থা করা হয়েছে। ৭ অক্টোবর থেকে মার্চ মাস পর্যন্ত চলবে আইএসএল। লিগ পর্বের শেষ ম্যাচ ২৬ ফেব্রুয়ারি। বৃহস্পতিবার থেকে রবিবার ম্যাচ হবে। প্রথম সপ্তাহ বাদে সোম, মঙ্গল এবং বুধবার কোনও ম্যাচ রাখা হচ্ছে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE