Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Juventus

আর্থিক দুর্নীতি, ইউরোপীয় প্রতিযোগিতা থেকে নির্বাসিত রোনাল্ডোর প্রাক্তন ক্লাব

আর্থিক দুর্নীতির দায়ে ইউরোপীয় প্রতিযোগিতা থেকে নির্বাসিত জুভেন্টাস। ৯০ কোটি টাকার আর্থিক জরিমানাও করা হয়েছে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর প্রাক্তন ক্লাবকে।

Cristiano Ronaldo

২০১৮ সাল থেকে তিন বছর জুভেন্টাসের হয়ে খেলেছেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৯ জুলাই ২০২৩ ২১:১৮
Share: Save:

আর্থিক দুর্নীতির দায়ে ইউরোপীয় প্রতিযোগিতা থেকে নির্বাসিত জুভেন্টাস। ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর প্রাক্তন ক্লাবকে এই শাস্তি দিয়েছে উয়েফা। চ্যাম্পিয়ন্স লিগ থেকে আগেই নির্বাসিত করা হয়েছিল জুভেন্টাসকে। এ বার তৃতীয় ডিভিশনের প্রতিযোগিতা ইউরোপা কনফারেন্স লিগেও খেলতে পারবে না দু’বার ইউরোপ চ্যাম্পিয়ন দল।

উয়েফা জানিয়েছে, আর্থিক দুর্নীতি করায় ৯০ কোটি টাকা জরিমানা করা হয়েছে জুভেন্টাসকে। উয়েফার আর্থিক নিয়ম মানতে না পারলে আগামী মরসুমে আরও ৯০ কোটি টাকা জরিমানা করা হবে ইটালির এই ক্লাবকে।

গত মরসুমেই জুভেন্টাসের বিরুদ্ধে আর্থিক দুর্নীতির অভিযোগ উঠেছিল। তদন্তের পরে ইটালিয়ান সিরি এ-তে জুভেন্টাসের ১০ পয়েন্ট কেটে নিয়েছিল উয়েফা। তদন্তে প্রমাণিত হয়েছে যে গত মরসুমে ফুটবলার সই করাতে গিয়ে উয়েফার নিয়ম ভেঙেছে জুভেন্টাস। তখনই বোঝা গিয়েছিল, আরও বড় শাস্তি পেতে পারে ক্লাব। সেটাই হল।

২০১৮ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত জুভেন্টাসে খেলেছেন রোনাল্ডো। রিয়াল মাদ্রিদ থেকে ইটালির ক্লাবেই সই করেছিলেন তিনি। জুভেন্টাস থেকে ইংল্যান্ডের ক্লাব ম্যাঞ্চেস্টার ইউনাইটেডে সই করেন রোনাল্ডো। কিন্তু সেখানে ক্লাবের কোচ ও অন্য কর্তাদের সঙ্গে বিবাদ হওয়ায় ম্যান ইউ ছেড়ে সৌদি আরবের ক্লাব আল নাসেরে সই করেছেন তিনি। আপাতত ইউরোপের কোনও লিগে খেলার তাঁর ইচ্ছা নেই বলে জানিয়েছেন রোনাল্ডো।

আর্থিক দুর্নীতির অভিযোগ উঠেছে ইংল্যান্ডের ক্লাব চেলসির বিরুদ্ধেও। আগের মালিক রোমান আব্রামোভিচের আমলে ২০১২ থেকে ২০১৯ সাল পর্যন্ত ফুটবলার সই করার ক্ষেত্রে অনেক সময় নিয়ম ভেঙেছে চেলসি। সেই কারণে তাদেরও ৯০ কোটি টাকা জরিমানা করেছে উয়েফা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Juventus UEFA Champions League
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE