Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Qatar World Cup 2022

FIFA WC 2022: বিশ্বকাপের মূল পর্বে জাপান ও সৌদি আরব

বৃহস্পতিবার সিডনিতে অস্ট্রেলিয়া বনাম জাপান ম্যাচকে কেন্দ্র করে উত্তেজনা ছিল তুঙ্গে।

n উৎসব: কাতার বিশ্বকাপের মূল পর্বে  যোগ্যতা অর্জন করল জাপান। অস্ট্রেলিয়াকে হারাল তারা।

n উৎসব: কাতার বিশ্বকাপের মূল পর্বে যোগ্যতা অর্জন করল জাপান। অস্ট্রেলিয়াকে হারাল তারা। ছবি পিটিআই।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৫ মার্চ ২০২২ ০৭:৪৬
Share: Save:

বিশ্বকাপ যোগ্যতা অর্জন পর্ব

অস্ট্রেলিয়া ০ জাপান ২

অস্ট্রেলিয়াকে নাটকীয় ভাবে ২-০ গোলে হারিয়ে কাতার বিশ্বকাপের মূল পর্বে যোগ্যতা অর্জন করল জাপান। শেষ মুহূর্তে জোড়া গোল করে জয়ের নায়ক কাওরু মিতোমা।

এই নিয়ে টানা সাত বার বিশ্বকাপের মূল পর্বে খেলবে জাপান। শুধু তাই নয়। জাপানের এই জয়ের ফলে স্বপ্নপূরণ হল সৌদি আরবেরও। বৃহস্পতিবার চিনের বিরুদ্ধে খেলতে নামার আগেই কাতারে খেলার ছাড়পত্র পেয়ে গেল তারা। তবে হারলেও বিশ্বকাপে খেলার আশা এখনও শেষ হয়ে যায়নি অস্ট্রেলিয়ার। প্লে-অফে জিতলেই লক্ষ্যপূরণ হবে তাদের।

বৃহস্পতিবার সিডনিতে অস্ট্রেলিয়া বনাম জাপান ম্যাচকে কেন্দ্র করে উত্তেজনা ছিল তুঙ্গে। ৮৮ মিনিট পর্যন্ত গোলশূন্য ছিল খেলা। সকলে ধরেই নিয়েছিলেন ম্যাচ ড্র হচ্ছে। ৮৯ মিনিটে নাটকীয় ভাবে গোল করে ছবিটা বদলে দেন কাওরু মিতোমা। এক মিনিটের মধ্যেই তিনি ২-০ করেন। ২৪ বছর বয়সি মিতোমার জন্ম ওইতায় হলেও বড় হয়েছে কাওয়াসাকিতে। ফ্রন্টটেল অ্যাকাডেমিতে অনূর্ধ্ব-১০ বিভাগে তাঁর খেলা দেখে মুগ্ধ হন কোচ ইয়াহিরো কাজ়ামা। তিনি মিতোমাকে তখনই অনূর্ধ্ব-১৮ দলে খেলার প্রস্তাব দেন। এর পরে জাপানে ফুটবলের ‘আঁতুড়ঘর’ হিসেবে পরিচিত সুকুবা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন মিতোমা। অল্প দিনের মধ্যেই তিনি নজর কেড়ে নেন। ২০২১ সালের ১০ অগস্ট ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব ব্রাইটন চার বছরের চুক্তি করে মিতোমার সঙ্গে। যদিও লোনে তাঁকে ছেড়ে দেওয়া হয় বেলজিয়ামের ইউনিয়ন এসজিতে খেলার জন্য। গত বছরের নভেম্বর মাসে ওমানের বিরুদ্ধে জাপানের জাতীয় দলের হয়ে অভিষেক ঘটান মিতোমা। বৃহস্পতিবারই দেশের হয়ে প্রথম গোল করলেন তিনি।
একটি নয়, দু’টি।

কাতার বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের খেলায় শুরুটা অবশ্য একেবারেই ভাল হয়নি জাপানের। প্রথম তিনটি ম্যাচের দু’টিতেই হেরে গিয়েছিল তারা। সেই ধাক্কা কাটিয়ে দুর্দান্ত প্রত্যাবর্তন ঘটিয়ে টানা ছ’টি ম্যাচ জিতেছেন মিতোমারা। সিডনিতে ঘরের মাঠে প্রায় ৪২ হাজার দর্শকের সামনে জাপানের বিরুদ্ধে দ্বৈরথের আগেই নানা সমস্যায় বিপর্যস্ত ছিল অস্ট্রেলিয়া। করোনা সংক্রমণ ও চোটের কারণে প্রথম দলের বেশ কয়েক জন ফুটবলার ছিলেন না। এঁদের মধ্যে অন্যতম অ্যারন ময় ও টম রজিক। কোভিডে আক্রান্ত হয়েছিলেন কোচ গ্রাহাম আর্নল্ডও। সাত দিনের বিচ্ছিন্নবাস পর্ব কাটিয়ে উঠে তিনি ফিরেছিলেন মাঠে। যদিও প্রত্যাবর্তন স্মরণীয় হল না গ্রাহামের।

প্রবল বৃষ্টির মধ্যেই লিভারপুল তারকা তাকুমি মিনিমিনোর নেতৃত্বে ম্যাচের শুরু থেকেই আক্রমণের ঝড় তুলতে শুরু করে জাপান। তাঁর একটি হেড ক্রসবারেও লাগে। গতির বিরুদ্ধে ২৫ মিনিটে অস্ট্রেলিয়াকে এগিয়ে দেন মার্টিন বয়লে। যদিও রেফারি তা বাতিল করে দেন। দ্বিতীয়ার্ধের শুরুতেও দু’বার এগিয়ে যাওয়ার সুযোগ পেয়েছিল অস্ট্রেলিয়া। যদিও তার সদ্ব্যবহার করতে পারেননি মার্টিনরা। রুদ্ধশ্বাস ম্যাচ শেষ হয় মিতোমার জোড়া গোলে।

নয় ম্যাচে ২১ পয়েন্ট অর্জন করে এশীয় পর্বে ‘বি’ গ্রুপের শীর্ষ স্থানে রয়েছে জাপান। বৃহস্পতিবার চিনের সঙ্গে ১-১ ড্র করে নয় ম্যাচে ২০ পয়েন্ট নিয়ে দুইয়ে সৌদি আরব। তৃতীয় স্থানে থাকা অস্ট্রেলিয়া (নয় ম্যাচে ১৫ পয়েন্ট) কোনও ভাবেই সৌদি আরবকে টপকাতে পারবে না। এশিয়া থেকে দক্ষিণ কোরিয়া, ইরান আগেই বিশ্বকাপের মূল পর্বে খেলার যোগ্যতা অর্জন করেছে। অস্ট্রেলিয়ার ভবিষ্যৎ এখন নির্ভর করছে প্লে-অফের উপরে।

এই মুহূর্তে যা পরিস্থিতি তাতে এশিয়া থেকে প্লে-অফে মুখোমুখি হবে 'এ' গ্রুপের তৃতীয় ও 'বি' গ্রুপের তৃতীয় দল, অর্থাৎ অস্ট্রেলিয়া। এশীয় অঞ্চলের প্লে-অফ জয়ী দল মুখোমুখি হবে লাতিন আমেরিকা অঞ্চলের যোগ্যতা অর্জন পর্বে টেবলে পঞ্চম স্থানে শেষ করা দলের বিরুদ্ধে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Qatar World Cup 2022 fifa
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE