Advertisement
০২ মে ২০২৪
FIFA Women\\\\\\\'s World Cup

মেয়েদের বি‌শ্বকাপে শেষ আটে জাপান ও স্পেন

শনিবারের ম্যাচ ধরে এ বারের আসরে ১৪ গোল হয়ে গেল জাপানের। এবং চলতি বিশ্বকাপে এই প্রথম তাদের বিরুদ্ধে গোল হল। ম্যাচের ১৫ মিনিটে ইনগ্রিড এঞ্জেনের আত্মঘাতী গোলে এগিয়ে যায় জাপান।

An image of Women Footballers

উল্লাস: গোল করে উৎসব জাপানের হিনাতার।  ছবি: রয়টার্স।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৬ অগস্ট ২০২৩ ০৮:৫৪
Share: Save:

মেয়েদের বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে অনায়াসে পৌঁছল জাপান এবং স্পেন। শনিবার জাপান ৩-১ গোলে হারিয়ে দিয়েছে নরওয়ে। অন্য ম্যাচে গোলের ঝড় তোলে স্পেনও। তারা সুইৎজ়ারল্যান্ডকে উড়িয়ে দিয়েছে ৫-১ গোলে।

এ বারের বিশ্বকাপে শুরু থেকে দুর্দান্ত ছন্দে রয়েছে জাপান। শনিবারের ম্যাচ ধরে এ বারের আসরে ১৪ গোল হয়ে গেল জাপানের। এবং চলতি বিশ্বকাপে এই প্রথম তাদের বিরুদ্ধে গোল হল। ম্যাচের ১৫ মিনিটে ইনগ্রিড এঞ্জেনের আত্মঘাতী গোলে এগিয়ে যায় জাপান। ৫০ মিনিটে ব্যবধান বাড়ান রিসা শিমিজ়ু। ম্যাচ শেষের নয় মিনিট আগে এই বিশ্বকাপে নিজের পাঁচ নম্বর গোল করেন ২৩ বছরের মিডফিল্ডার হিনাতা মিয়াজ়ায়া। জাপানের মতো শনিবার আগ্রাসী ফুটবল উপহার দিয়েছে স্পেনও। তারা ৫-১ গোলে অনায়াসে হারিয়ে দিয়েছে সুইসদের। জোড়া গোল করেছেন বার্সেলোনার ২৫ বছরের মিডফিল্ডার আইতানা বোনমাতি। ম্যাচের পাঁচ মিনিটে নিজের প্রথম গোল করেন তিনি। আইতানার দ্বিতীয় গোল ৩৬ মিনিটে। তবে ১১ মিনিটে লাইয়া কোদিনার আত্মঘাতী গোলে সুইসরা সমতায় ফেরে। কিন্তু তার পরে স্পেন আর সুযোগ দেয়নি সুইৎজ়ারল্যান্ডকে ঘুরে দাঁড়ানোর।

স্পেনের হয়ে বাকি তিন গোল করেন আলবা রেদোন্দো (১৭ মিনিট), লাইয়া কোদিনা (৪৫ মিনিট) এবং জেনিফার এরমোসো (৭০ মিনিট)। ম্যাচের পরে স্পেন দলের কোচ হর্হে ভিলদা বলেছেন, ‘‘গ্রুপ লিগে জাপানের কাছে হারের পরে সবাইকে বলেছিলাম, ভুল শুধরে নিয়ে ঝাঁপিয়ে পড়তে হবে। আমি ভাগ্যবান যে, এই দলের ফুটবলাররা দ্রুত নিজেদের ত্রুটি শুধরে নিতে অভ্যস্ত। তার প্রতিফলন দেখা গিয়েছে এই ম্যাচে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Japan Spain football
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE