Advertisement
০৩ মে ২০২৪
FIFA Womens World Cup

জাপানের কাছে চার গোল খেয়েও শেষ ষোলোয় স্পেন, মেয়েদের বিশ্বকাপের প্রি-কোয়ার্টারে নাইজেরিয়াও

ট্রফির অন্যতম দাবিদার বলা হচ্ছে তাদের। সেই স্পেনই সোমবার চার গোল খেল জাপানের কাছে। তাতেও শেষ ষোলোয় স্পেন। প্রি-কোয়ার্টারে নাইজেরিয়া, অস্ট্রেলিয়াও।

WWC

জাপানের ফুটবলারদের উল্লাস। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ৩১ জুলাই ২০২৩ ২২:১৭
Share: Save:

মেয়েদের বিশ্বকাপে ট্রফির অন্যতম দাবিদার বলা হচ্ছে তাদের। সেই স্পেনই সোমবার চার গোল খেল জাপানের কাছে। এশিয়ার দলটির কাছে নাস্তানাবুদ হয়ে গেলেন অ্যালেক্সিস পুতেয়াসরা। দুই দলই শেষ ষোলোয় গিয়েছে। অন্য দিকে, গোলশূন্য ড্র করে শেষ ষোলোয় গিয়েছে নাইজেরিয়াও। জাম্বিয়া মেয়েদের বিশ্বকাপে প্রথম জয় পেল এ দিনই।

জাপানের হয়ে জোড়া গোল করেছেন হিনাতা মিয়াজাওয়া। একটি করে গোল রিকো উয়েকি এবং মিনা তানাকার। গোটা ম্যাচে জাপানের মাত্র ২২ শতাংশ বল নিয়ন্ত্রণ ছিল। তাতেই প্রতি আক্রমণে স্পেনের বিরুদ্ধে একের পর এক গোল করে বাজিমাত করেছে এশীয় দলটি।

এই ম্যাচে নামার আগেই দুই দল শেষ ষোলোর যোগ্যতা অর্জন করেছিল। ফলে এই ম্যাচের পর গ্রুপে কে প্রথম স্থানে থাকবে তা ঠিক হত। গ্রুপের তিনটি ম্যাচেই জেতায় জাপান সবার উপরে শেষ করেছে। শেষ ষোলোয় তাদের প্রতিপক্ষ নরওয়ে। প্রি-কোয়ার্টারে স্পেন খেলবে সুইৎজারল্যান্ডের বিরুদ্ধে। অতীতেও স্পেন এশীয় প্রতিপক্ষের বিরুদ্ধে খারাপ ফল করেছে। ২০১৫ সালে দক্ষিণ কোরিয়ার কাছে হেরেছিল তারা। চার বছর পর ড্র করেছিল চিনের বিরুদ্ধে।

প্রথম ২৫ মিনিটে ৬৮ শতাংশ বল নিয়ন্ত্রণ ছিল স্পেনের পায়ে। স্পেন খেলেছিল ২৩০টি পাস। জাপান মোটে ৪৩টি। কিন্তু স্পেনের মধ্যে গোল করার কোনও মানসিকতা ছিল না। উল্টো দিকে জাপান যে ভাবে খেলছিল তাতে অনেক বেশি আগ্রাসন ছিল। তারই সুফল তোলে তারা।

অন্য দিকে, জাম্বিয়া ৩-১ হারিয়েছে কোস্টা রিকাকে। এই বিশ্বকাপের দ্রুততম গোল করেন লুশোমো উইম্বা। জাম্বিয়ারই বার্বারা বান্ডা প্রতিযোগিতার ইতিহাসে হাজারতম গোলটি করেন। ২ মিনিট ১১ সেকেন্ডের মাথায় প্রথম গোলটি হয়। আভেল চিতুন্ডুর কর্নার থেকে ভলিতে গোল করেন উইম্বা। ৩১ মিনিটে পেনাল্টি থেকে গোল বান্ডার। অতিরিক্ত সময়ে গোল র‌্যাচেল কুন্ডানাঞ্জির।

আয়ারল্যান্ডের বিরুদ্ধে গোলশূন্য ড্র করে শেষ ষোলোয় নাইজেরিয়া। কানাডাকে ৪-০ গোলে হারিয়ে প্রি-কোয়ার্টারের টিকিট নিশ্চিত করেছে আয়োজক অস্ট্রেলিয়াও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

FIFA Womens World Cup Japan Spain Football
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE