Advertisement
০৩ মার্চ ২০২৪
Football

শেষ ১১ মিনিট দলকে ১০ জনে খেলালেন কোচ! কেন এমন করলেন?

২-০ ব্যবধানে এগিয়ে থাকা অবস্থায় ৭৯ মিনিটে এক ফুটবলারকে তুলেন নেন রোমা কোচ। অথচ তখন খেলোয়াড় পরিবর্তনের সুযোগ ছিল না তাঁর কাছে।

picture of football

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৪ অগস্ট ২০২৩ ১৭:০২
Share: Save:

ফুটবল বিশ্বকে চমকে দিলেন হোসে মোরিনহো। নিজের দল রোমাকে একটি ম্যাচের শেষ ১১ মিনিট খেলালেন ১০ জনে। তাতে গোলও খেল তাঁর দল। তাতেও হেলদোল নেই রোমা কোচের।

রবিবার পার্টিজ়ানি তিরানার বিরুদ্ধে প্রাকমরসুম প্রস্তুতি ম্যাচ খেলতে নেমেছিল রোমা। মাঠে প্রথম থেকেই দাপট ছিল মোরিনহোর ছেলেদের। ৭৯ মিনিটে ২-০ ব্যবধানে এগিয়ে ছিল রোমা। সে সময় মোরিনহো মাঠের ধারে এগিয়ে গিয়ে চতুর্থ রেফারির সঙ্গে কথা বলে তুলে নেন দলে নতুন যোগ দেওয়া মিডফিল্ডার হোসেম অউরকে। তাঁর পরিবর্তে কোনও ফুটবলারকে নামাননি মোরিনহো। পরিবর্ত ফুটবলার নামানোর সুযোগও অবশ্য ছিল না তাঁর হাতে। কারণ আগেই সব ফুটবলার পরিবর্তন করে ফেলেছিলেন মোরিনহো। প্রাকমরসুম প্রস্তুতি ম্যাচ হওয়ায় দু’দলের কাছে আট জন করে ফুটবলার পরিবর্তন করার সুযোগ ছিল। পরিবর্ত ফুটবলার না নামিয়েও তাঁকে তুলে নেওয়ায় কিছুটা অবাক হয়ে যান অউর। ইতস্তত করে সে কথা কোচকে তিনি বলেনও। তবু নিজের সিদ্ধান্ত অনড় ছিলেন পর্তুগিজ কোচ। শেষ ১১ মিনিট রোমা ১০ জনে খেলার সময় একটি গোল শোধ করে দেন তিরানার ফুটবলারেরা। তাতেও রোমা কোচের মধ্যে কোনও উদ্বেগ দেখা যায়নি। শেষ পর্যন্ত তাঁর দল ২-১ ব্যবধানে জয় পায়।

কেন এমন করলেন মোরিনহো? রোমা কোচ মুখ খোলেননি। ফুটবল বিশেষজ্ঞেরা সম্ভাব্য দু’টি কারণ খুঁজে পেয়েছেন। প্রথমত, তিরানা ১০ জনে খেলছিল। তাই হয়তো মাঠে বেশি খেলোয়াড় রেখে প্রস্তুতি ম্যাচ খেলতে চাননি মোরিনহো। তিরানার কোচ জ়োরান জ়েকিক খেলোয়াড় পরিবর্তন করার সময় ভুল করেন। ফুটবলার পরিবর্তন করার সময় আগে তুলে নেওয়া এক জনকে নামিয়ে ছিলেন তিনি। প্রস্তুতি ম্যাচ হওয়া সত্ত্বেও বিষয়টি রেফারির নজরে আসতে সেই ফুটবলারকে মাঠ থেকে বের করে দেওয়া হয়। ফলে এক জন কম নিয়েই ম্যাচের বাকি সময় খেলতে হয় তিরানাকে। আবার কয়েক জন বিশেষজ্ঞের মতে, কয়েক দিন আগে যোগ দেওয়া অউর যাতে চোট না পান তাই তাঁকে তুলে নিয়েছিলেন রোমা কোচ।

কারণ যাই হোক বুঝে শুনে এক জন কম ফুটবলার নিয়ে মোরিনহোর খেলার সাহসের প্রশংসা করেছেন ফুটবলপ্রেমীদের একাংশ। বিশেষ করে প্রতিপক্ষের মাঠে খেলার সময় মোরিনহোর এমন সিদ্ধান্তে অনেকে অবাকও হয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE