Advertisement
১৪ জুলাই ২০২৪
Kylian Mbappe

Kylian Mbappe: এমবাপের দাপটে অপরাজেয় ফ্রান্স

ক্ষুব্ধ সাউথগেট: দশজনের আইভরি কোস্টকে ৩-০ গোলে হারিয়েছে ইংল্যান্ড।

দুরন্ত: ফ্রান্সের প্রথম গোলের পরে এমবাপের উচ্ছ্বাস। রয়টার্স

দুরন্ত: ফ্রান্সের প্রথম গোলের পরে এমবাপের উচ্ছ্বাস। রয়টার্স

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ৩১ মার্চ ২০২২ ১০:০২
Share: Save:

ফিফা ফ্রেন্ডলি

ফ্রান্স ৫ দক্ষিণ আফ্রিকা ০

সব অর্থেই এই মুহূর্তে বিশ্বজয়ী দলের মতো খেলছে ফ্রান্স। মঙ্গলবার ফিফা ফ্রেন্ডলিতে যেমন তাদের সামনে কার্যত উড়ে গেল দক্ষিণ আফ্রিকা। লিল-এ ফরাসিরা জিতল ৫-০। জোড়া গোল করলেন কিলিয়ান এমবাপে। ২৩ ও ৭৬ মিনিটে। দ্বিতীয় গোলটি অবশ্য করেন পেনাল্টিতে।

এমবাপের প্রথম গোলটা অনবদ্য! বক্সের মাথা থেকে আড়াআড়ি বাঁক খাওয়ানো শট নিয়ে বিপক্ষ গোলরক্ষককে কার্যত কিছু বুঝতেই দেননি তিনি। ৩৩ মিনিটে নিচু শটে অলিভিয়ের জ়িহুর দ্বিতীয় গোলটাও অবশ্য যথেষ্টই ভাল।

এমনিতে ফ্রান্স ১০ গোলে জিতলেও বলার কিছু ছিল না। সুযোগ নষ্ট ও তৈরির পাশাপাশি দু’টি শট ক্রসবারেও লাগে। যার একটা মেরেছিলেন এমবাপে। অন্যটি লুকাস দিগনে। ফ্রান্সের ইউসাম বেন ইয়েড্ডার ৪-০ করেন পল পোগবার হেড থেকে দেওয়া পাসে। ৮১ মিনিটে। সঙ্গে সংযুক্ত সময়ে ৫-০ করে যান সুযোগ সন্ধানী
মাত্তেয়ো গুয়েনদৌজ়ি।

দক্ষিণ আফ্রিকা ২০২২ বিশ্বকাপে যোগ্যতা অর্জন করতে পারেনি। ফ্রান্সের বিরুদ্ধে শেষদিকে তাদের ১০ জনে খেলতে হয়েছে। খেলা শেষ হওয়ার ছ’মিনিট আগে দক্ষিণ আফ্রিকার খুলিসো মুদাউ লাল কার্ড দেখেন দিগনেকে বিশ্রী ফাউল করে।

আর্সেনাল ও চেলসির প্রাক্তন স্ট্রাইকার ৩৫ বছরের জ়িহু ফ্রান্সের হয়ে ১১২ ম্যাচ খেলে ৪৮টি গোল করে ফেললেন। ১২৩ ম্যাচে ৫১ গোল করা থিয়েরি অঁরিকে প্রায় ধরে
ফেললেন তিনি।

আটকে গেল জার্মানি: টানা আট ম্যাচ জয়ের পরে আটকে গেল জার্মানি। মঙ্গলবার তাদের সঙ্গে নেদারল্যান্ডসের ম্যাচ শেষ হয়েছে ১-১। ৪৫ মিনিটে গোল করে জার্মানকে এগিয়ে দেন টমাস মুলার। ৬৮ মিনিটে ম্যাচে সমতা ফেরান স্টিভন বার্জউইন।

ক্ষুব্ধ সাউথগেট: দশজনের আইভরি কোস্টকে ৩-০ গোলে হারিয়েছে ইংল্যান্ড। গোল করেন ওলি ওয়াটকিন্স, রাহিম স্টার্লিং এবং টাইরোন মিঙ্গস। তবে ম্যাচে হ্যারি ম্যাগুয়েরকে দর্শকদের ক্রমাগত বিদ্রুপ করে যাওয়ার ঘটনা মানতে পারেননি ম্যানেজার গ্যারেথ সাউথগেট। তিনি বলেছেন, “‘‘জানি না এ সব করে কার কী লাভ হচ্ছে! আমাদের কাছে গুরুত্বপূর্ণ হল যে কোনও পরিস্থিতিতে একতাবদ্ধ থাকা। আমার তো মনে হয়, যারা হ্যারির সঙ্গে এই ধরনের অসভ্যতা করছে তারা কেন এমনটা করছে নিজেরাই বলতে পারবে না।”

অনবদ্য মোরাতা: মঙ্গলবার স্পেন ৫-০ হারিয়েছে আইসল্যান্ডকে। জোড়া গোল আলভারো মোরাতার। বাকি তিন গোলদাতা ইয়েরেমি পিনো এবং পাবলো সাবারিয়া।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kylian Mbappe fifa France Footbal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE