Advertisement
০৭ ডিসেম্বর ২০২২
Kylian Mbappe

স্বাধীনতা নেই ক্লাবে, অভিযোগ এমবাপের

নেশনস লিগের এই মরণ-বাঁচন ম্যাচের আগে ফরাসি দলের অন্যতম স্পনসরদের ফটো সেশনে না গিয়ে  বিতর্কে জড়িয়েছিলেন এমবাপে।

কিলিয়ান এমবাপে।

কিলিয়ান এমবাপে। ছবি রয়টার্স।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০২২ ০৮:২২
Share: Save:

অস্ট্রিয়াকে ২-০ গোলে হারিয়ে উয়েফা নেশনস লিগে এক নম্বর গ্রুপ থেকে অবনমন বাঁচাল ফ্রান্স। নেপথ্যে কিলিয়ান এমবাপে-অলিভিয়ের জিহু যুগলবন্দি। প্যারিস সঁ জরমঁ তারকা গোল করেন ৫৬ মিনিটে। চার মিনিট পরে ২-০ করেন জিহু।

Advertisement

নেশনস লিগের এই মরণ-বাঁচন ম্যাচের আগে ফরাসি দলের অন্যতম স্পনসরদের ফটো সেশনে না গিয়ে বিতর্কে জড়িয়েছিলেন এমবাপে। তাঁর বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার হুমকিও দেওয়া হয়েছে সেই বাণিজ্যিক সংস্থার তরফে। বুধবার রাতে মাঠে নেমে গোল করে আরও বিতর্কের সৃষ্টি করলেন এমবাপে। দাবি করলেন, ক্লাব নয়, জাতীয় দলে খেলার সময় তাঁকে অনেক বেশি স্বাধীনতা দেওয়া হয়। ফরাসি তারকা বলেছেন, ‘‘জাতীয় দলে আমি একদম আলাদা ভূমিকা পালন করি। অনেক বেশি খেলার স্বাধীনতাও পাই। কোচ জানেন জিহুর মতো এক জন স্ট্রাইকার রয়েছে দলে। যে বিপক্ষের রক্ষণকে সবসময় ব্যস্ত রাখে। ফলে আমি খেলার জন্য অনেক বেশি ফাঁকা জায়গা পাই।’’

পিএসজিতে কী সমস্যা? এমবাপের ব্যাখ্যা, ‘‘ক্লাবে আমার ভূমিকা সম্পূর্ণ আলাদা থাকে। আমাকে পিভট হিসেবে খেলানো হয়। অর্থাৎ রক্ষণ ও মাঝমাঠের মধ্যে সংযোগ স্থাপনের দায়িত্ব দেওয়া হয়।’’ অস্ট্রিয়ার বিরুদ্ধে চোটের কারণে করিম বেঞ্জেমা, পল পোগবা, হুগো লরিস-সহ একঝাঁক ফুটবলার খেলতে পারেননি। তা সত্ত্বেও জিততে সমস্যা হয়নি ২০১৮ সালে বিশ্বকাপ চ্যাম্পিয়নদের। উচ্ছ্বসিত এমবাপে বলছেন, ‘‘আমাদের এই দলটা অসাধারণ। একাধিক গুরুত্বপূর্ণ ফুটবলার না থাকা সত্ত্বেও জিততে সমস্যা হয়নি আমাদের।’’ ম্যাচের শেষে জিহুর প্রশংসা করেছেন ফ্রান্স দলের কোচ দিদিয়ে দেশঁ। তিনি বলেছেন, “জিহু অন্য ঘরানার আগ্রাসী ফুটবলার। মাঠে কোনও বাধাই ওর গতিকে স্তব্ধ করতে পারে না। তার উপরে গত কয়েক বছর ও জাতীয় দলের হয়ে দারুণ ফুটবল খেলেছে। বেশ কিছু গুরুত্বপূর্ণ গোলও করেছে। কাতার বিশ্বকাপের দলে ওকে আমাদের খুব প্রয়োজন হবে।”

চোটের কারণে খেলতে পারেননি করিম বেঞ্জেমা। আগের শীতলতা দূর করে রিয়াল মাদ্রিদ তারকার প্রতি এখন অনেক সদয় হয়ে গিয়েছেন দেশঁ। তিনি বলেছেন, “বেঞ্জেমা আমাদের দলের আক্রমণের সেরা অস্ত্র। সামনেই বিশ্বকাপ রয়েছে বলে কারও উপরেই বেশি জোর প্রয়োগ করতে পারছি না। বিশ্বকাপের আগে ফিট বেঞ্জেমাকে দলে পাওয়াই আমার প্রধান লক্ষ্য।” যদিও পল পোগবাকে নিয়ে তিনি এখনও ধোঁয়াশায় রয়েছেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.