Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Liston Colaco

Liston Colaco: সুনীলের ভারত তাঁকে ছাড়া অন্ধকার, তবু নিজেকে তারকা ভাবেন না এই ফুটবলার

চোট পেয়ে জর্ডনের বিরুদ্ধে খেলতে পারেননি। কিন্তু এশিয়ান কাপের জন্য এখন থেকেই প্রস্তুত লিস্টন।

লিস্টন কোলাসো।

লিস্টন কোলাসো। ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৩ জুন ২০২২ ২০:০৭
Share: Save:

এটিকে মোহনবাগানের হয়ে এএফসি কাপে বসুন্ধরা কিংসের বিরুদ্ধে হ্যাটট্রিক করেছিলেন। তার পরে চোট পান। জর্ডনের বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচে ভারতের হয়ে খেলতে পারেননি লিস্টন কোলাসো। তাঁর অভাব কতটা টের পাওয়া গিয়েছিল, ম্যাচের পর স্বীকার করে নিয়েছিলেন কোচ ইগর স্তিমাচ। সেই লিস্টনকে এ বার পাচ্ছে ভারতীয় দল।

চোট সারিয়ে ভারতীয় দলের অনুশীলনে ইতিমধ্যেই যোগ দিয়েছেন লিস্টন। কলকাতায় হতে চলা এশিয়ান কাপের যোগ্যতা অর্জন পর্বের ম্যাচে জাতীয় দলের জার্সি গায়ে খেলতে দেখা যাবে তাঁকে।

সমর্থকদের কাছে ইতিমধ্যেই ‘সুপারস্টার’ হিসেবে পরিচিত হয়ে গিয়েছেন তিনি। হ্যাটট্রিকের বল নিজের সঙ্গেও নিয়ে গিয়েছিলেন। কোথায় রয়েছে সেটি? এআইএফএফ-কে এক সাক্ষাৎকারে তিনি বলেছেন, “হ্যাটট্রিক করার পর থেকেই বলটা আমার সঙ্গে রয়েছে। শুধু সেই দিন নয়, প্রতিটা ম্যাচে সতীর্থদের প্রতি আমি কতটা কৃতজ্ঞ, সেটা নিজেকে মনে করানোর জন্যেই রেখেছি। ফুটবলে সাফল্য পেতে এক সঙ্গে খাটতে হবে। ব্যক্তিগত ভাবে কেউ সাফল্য পায় না।”

সমর্থকদের ভালবাসার কথা শুনে হেসে ফেলেছেন লিস্টন। বলেছেন, “আমি মোটেই সুপারস্টার নই। শুধু দলকে জেতানোর জন্য লড়াই করি। সবচেয়ে বড় কথা, পেশাদার ফুটবলার হিসেবে আমার জীবন সবে শুরু হয়েছে। অনেক পথ বাকি। কখনও নিজেকে সুপারস্টার ভাবতে চাই না। আমার জীবনের মন্ত্র খুব সহজ— মাথা নীচু করে কাজ করে যাও।”

মাঠের যে কোনও জায়গা থেকে গোল করার জন্য তিনি বিখ্যাত। এর রহস্য কী? লিস্টন বলেছেন, “কোনও রহস্য নেই। গোল করতে ভালবাসি আর ওটাই আমার কাজ। প্রতিটা অনুশীলনের আগে ধরে নিই, এটাই আমার শেষ অনুশীলন হতে চলেছে। তাই জান লড়িয়ে দিই। আসলে অনুশীলনের সাহায্যেই নিখুঁত হওয়া সম্ভব। ম্যাচ হচ্ছে ধরে নিয়ে অনুশীলন করা আমার পছন্দ।” গত দু’বছরে অসাধারণ উন্নতি করেছেন লিস্টন। সেই প্রসঙ্গে বলেছেন, “এ ব্যাপারে কোচ এবং সতীর্থরাই ভাল বলতে পারবে। তবে পেশাদার ফুটবলার হিসেবে আমার মানসিকতার উন্নতি হয়েছে। প্রতিটি ভুল থেকে শিখি এবং পরে আর না করার চেষ্টা করি। কোচেরা আমার প্রতি আস্থা রেখেছেন এবং উন্নতি করার সুযোগ দিয়েছেন।”

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

Liston Colaco ATK Mohun Bagan Indian Football
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE