Advertisement
০৩ মে ২০২৪
UEFA Nations League

নেশন্‌স লিগে অঘটন! মদ্রিচের দাপটে নেদারল্যান্ডসকে হারিয়ে ফাইনালে ক্রোয়েশিয়া

নেদারল্যান্ডসকে হারিয়ে অঘটন ঘটাল ক্রোয়েশিয়া। বুধবার রাতে অতিরিক্ত সময়ে নেদারল্যান্ডসকে ৪-২ হারাল তারা। গোল করা ছাড়াও গোটা ম্যাচে নজর কাড়লেন লুকা মদ্রিচ।

luka modric

গোলের পর উল্লাস লুকা মদ্রিচের। ছবি: রয়টার্স

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৫ জুন ২০২৩ ১১:১২
Share: Save:

উয়েফা নেশন্‌স লিগে আয়োজক নেদারল্যান্ডসকে হারিয়ে অঘটন ঘটাল ক্রোয়েশিয়া। বুধবার রাতে অতিরিক্ত সময়ে নেদারল্যান্ডসকে ৪-২ হারাল তারা। ২০১৮ বিশ্বকাপে রানার্স এবং ২০২২ বিশ্বকাপে তৃতীয় হওয়ার পর বিশ্বমঞ্চে আবার সফল ক্রোয়েশিয়া। অন্য দিকে, নতুন কোচ রোনাল্ড কোমানের অধীনেও আন্তর্জাতিক ট্রফি অধরাই থেকে গেল কমলা বাহিনীর।

ক্রোয়েশিয়ার জয়ের নায়ক ৩৭ বছরের লুকা মদ্রিচ। অতিরিক্ত সময়ে তিনিই পেনাল্টি থেকে গোল করলেন। গোটা ম্যাচেও ভাল খেললেন। রিয়াল মাদ্রিদের মিডফিল্ডারের দাপটে কেঁপে গেল ডাচরা। আগামী রবিবার নেদারল্যান্ডসেই নেশন্‌স লিগের ফাইনাল হলেও সেখানে আয়োজক দেশ খেলবে না। তাদের লড়তে হবে তৃতীয় স্থানের জন্যে। স্পেন এবং ইটালি খেলবে দ্বিতীয় সেমিফাইনালে।

বুধবার নেদারল্যান্ডসের রটারডামে খেলা হলেও প্রচুর ক্রোট সমর্থক ছিলেন। তবে প্রথমার্ধে ডনিয়েল মালেনের গোলে এগিয়ে যায় নেদারল্যান্ডস। দ্বিতীয়ার্ধে পেনাল্টি থেকে সমতা ফেরান আন্দ্রেই ক্রামারিচ। এর পর ৭৩ মিনিটে মারিয়ো পাসালিচের গোলে এগিয়ে যায় ক্রোয়েশিয়া। কিন্তু ম্যাচ শেষের কিছু ক্ষণ আগে নোয়া লাংয়ের গোলে সমতা ফেরায় নেদারল্যান্ডস।

অতিরিক্ত সময়ে ক্রোয়েশিয়াকে থামানো যায়নি। প্রথমে বক্সের বাইরে থেকে জোরালো শটে গোল করেন ব্রুনো পেটকোভিচ। ১১৬ মিনিটে মদ্রিচের গোল ক্রোয়েশিয়ার জয় নিশ্চিত করে। ১৯৮৮ সালে ইউরো জেতার পর আর কোনও আন্তর্জাতিক ট্রফি জেতেনি নেদারল্যান্ডস।

ম্যাচের নায়ক মদ্রিচকে নিয়ে মুগ্ধ ডাচ কোচও। বলেছেন, “একটাই শব্দ বলব, অসাধারণ! মাঝে মাঝে এমন খেলোয়াড়ের বিরুদ্ধে খেলতে হয় যে একাই ম্যাচের ফলাফল নির্ধারণ করে দেয়। ফুটবল ভালবাসলে মদ্রিচকে দেখতে থাকুন।” মদ্রিচ নিজে ধন্যবাদ জানিয়েছেন সমর্থকদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE