Advertisement
২১ জুলাই ২০২৪
Mohammedan Sporting Club

আই লিগের সেরা ১০ পুরস্কার দিল সর্বভারতীয় ফুটবল সংস্থা, মহমেডানের একার দখলে ৫

চলতি বছরের আই লিগ শেষ হওয়ার পরে ১০টি পুরস্কার দিল সর্বভারতীয় ফুটবল সংস্থা। ১০টির মধ্যে ৫টি পুরস্কার পেল মহমেডান স্পোর্টিং ক্লাব।

football

আই লিগ জেতার পরে উল্লাস মহমেডান স্পোর্টিংয়ের ফুটবলারদের। ছবি: এক্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ এপ্রিল ২০২৪ ২১:৩৫
Share: Save:

চলতি বছর আই লিগ চ্যাম্পিয়ন হয়েছে মহমেডান স্পোর্টিং। প্রথম বার এই ট্রফি জিতে পরের বার আইএসএল খেলার সুযোগ পেয়েছে সাদা-কালো শিবির। প্রতিযোগিতা শেষে ১০টি পুরস্কার ঘোষণা করেছে সর্বভারতীয় ফুটবল সংস্থা। তার মধ্যে ৫টিই পেয়েছে মহমেডান।

প্রতিযোগিতার সেরা গোলরক্ষকের পুরস্কার পেয়েছেন মহমেডানের পদম ছেত্রী। দলকে লিগ জেতাতে বড় ভূমিকা নিয়েছেন তিনি। বেশ কিছু গুরুত্বপূর্ণ ম্যাচে দলের পতন বাঁচিয়েছেন। পদমের সতীর্থ মিরাজলোল কাসিমভ প্রতিযোগিতার সেরা মিডফিল্ডারের পুরস্কার পেয়েছেন। দলের বেশির ভাগ আক্রমণই তৈরি হয়েছে তাঁর পা থেকে।

আই লিগের সেরা কোচের পুরস্কার পেয়েছেন মহমেডানের আন্দ্রে চেরনিশভ। তিনি এই দলের দায়িত্ব নেওয়ার পর থেকে বদলে গিয়েছে মহমেডান। ভারতীয় প্রতিযোগিতায় দাপট দেখিয়েছে তারা। সেই কারণে চেরনিশভকে সৈয়দ আব্দুল রহিম পুরস্কার দেওয়া হয়েছে। প্রতিযোগিতার সেরা আয়োজকের পুরস্কার পেয়েছে মহমেডান। পাশাপাশি সংবাদমাধ্যমের সঙ্গে সব থেকে ভাল যোগাযোগের পুরস্কারও ঢুকেছে কলকাতার এই ক্লাবে।

প্রতিযোগিতার সেরা ফুটবলারের পুরস্কার পেয়েছেন গোকুলম কেরলের আলেজ়ান্দ্রো স্যাঞ্চেজ় লোপেজ়। ২২টি ম্যাচে ১৯টি গোল করেছেন তিনি। সেই কারণে সর্বাধিক গোলদাতার পুরস্কারও পেয়েছেন তিনি। আই লিগের সেরা ডিফেন্ডার হয়েছেন রিয়াল কাশ্মীরের অধিনায়ক মুহম্মদ হাম্মাদ। তিনি পেয়েছেন জার্নেল সিংহ পুরস্কার। ১৯ বছরের গিয়াম নিকুম পেয়েছেন সেরা প্রতিভাবান ফুটবলারেরা পুরস্কার। এ বার উত্তর কাশীর হয়ে খেলেছেন তিনি। পয়েন্ট তালিকায় সবার শেষে থাকায় অবনমন হয়েছে ট্রাউ এফসির। যদিও ফেয়ার প্লে পুরস্কার পেয়েছে তারা।

আই লিগের সেরা ১০ পুরস্কার—

সেরা ফুটবলার— আলেজ়ান্দ্রো স্যাঞ্চেজ় লোপেজ় (গোকুলম কেরল)

সর্বাধিক গোলদাতা— আলেজ়ান্দ্রো স্যাঞ্চেজ় লোপেজ় (গোকুলম কেরল)

সেরা মিডফিল্ডার— মিরাজলোল কাসিমভ (মহমেডান স্পোর্টিং)

সেরা ডিফেন্ডার— মুহম্মদ হাম্মাদ (রিয়াল কাশ্মীর)

সেরা গোলরক্ষক— পদম ছেত্রী (মহমেডান স্পোর্টিং)

সেরা প্রতিভাবান ফুটবলার— গিয়াম নিকুম (উত্তর কাশী)

সেরা কোচ— আন্দ্রে চেরনিশভ (মহমেডান স্পোর্টিং)

ফেয়ার প্লে পুরস্কার— ট্রাউ এফসি

সেরা আয়োজক ক্লাব— মহমেডান স্পোর্টিং

সংবাদমাধ্যমের সঙ্গে সেরা যোগাযোগ— মহমেডান স্পোর্টিং

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE