Advertisement
২০ এপ্রিল ২০২৪
FIFA World Cup 2022

বিশ্বকাপ ফুটবলের ভুল আইপিএলে করতে চাইছে না মুকেশ অম্বানীর সংস্থা, সমস্যা মেটাতে মরিয়া

অ্যাপ নির্মাতাদের তরফে আশ্বস্ত করে বলা হয়েছে, আর কোনও সমস্যা হবে না। প্রযুক্তিগত সমস্যা মেটাতে যা যা করা দরকার, তা প্রতিনিয়ত করে চলেছে তারা। তাতেও প্রশ্ন থামছে কি?

অম্বানীর সংস্থা অ্যাপের সমস্যা মেটাতে মরিয়া।

অম্বানীর সংস্থা অ্যাপের সমস্যা মেটাতে মরিয়া। ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৩ নভেম্বর ২০২২ ২১:১২
Share: Save:

রবিবার ফুটবল বিশ্বকাপ শুরু হওয়ার পর থেকেই ক্ষিপ্ত ভারতীয় সমর্থকেরা। ফুটবল বিশ্বকাপ সম্প্রচারের দায়িত্ব পেয়েছে মুকেশ অম্বানীর ভায়াকম ১৮ সংস্থা। অথচ তাদের অ্যাপ ‘জিয়ো সিনেমা’য় খেলা দেখতে গিয়ে বার বার বিঘ্ন হচ্ছিল। অনেকেই ক্ষোভ প্রকাশ করেছেন। তবে অ্যাপ নির্মাতাদের তরফে আশ্বস্ত করে বলা হয়েছে, আর কোনও সমস্যা হবে না। প্রযুক্তিগত সমস্যা মেটাতে যা যা করা দরকার, তা প্রতিনিয়ত করে চলেছে তারা। মাথায় রয়েছে পরের বছরের আইপিএল, যা সম্প্রচারের দায়িত্ব পেয়েছে একই সংস্থা।

কাতার বনাম ইকুয়েডরের ম্যাচ দিয়ে শুরু হয় বিশ্বকাপ। অনেকেই বাড়ির টিভিতে খেলা না দেখে মোবাইলে জিয়ো সিনেমা খুলেছিলেন। কিন্তু হতাশ হতে হয়েছে। ম্যাচের মধ্যে থেকে থেকেই ‘বাফার’ (সম্প্রচার থমকে যাওয়া) হচ্ছিল। সেই অংশ দেখানোর আগেই ম্যাচ এগিয়ে যাচ্ছে। ফলে অনেকেই তীব্র বিরক্তি প্রকাশ করেন। এক ব্যবহারকারী লিখেছেন, “আমার বাড়িতে ৩০০ এমবিপিএস গতিতে ইন্টারনেট রয়েছে। তা সত্ত্বেও খেলা থেমে থেমে যাচ্ছে। এ রকম বাজে অ্যাপ জীবনে দেখিনি।”

প্রথম থেকেই সমস্যা মেটাতে তৎপর হয় ভায়াকম ১৮। তাদের তরফে বিবৃতি দিয়ে বলা হয়, অ্যাপটি ‘আপডেট’ করে নিতে। তাতেও সমস্যা থামেনি। এমনকি মঙ্গলবার পর্যন্তও ম্যাচ দেখতে গিয়ে বার বার সমস্যায় পড়তে হয়েছে। তবে প্রতি বারই আগের থেকে অভিজ্ঞতা ভাল হয়েছে, এটা মেনে নিয়েছেন দর্শকরা। সূত্রের খবর, ৭০ কোটি দর্শকের লক্ষ্যমাত্রা নিয়ে বিনামূল্যে বিশ্বকাপ দেখাতে চেয়েছিল জিয়ো সিনেমা। এখনও পর্যন্ত ৪০ কোটি দর্শক তাদের অ্যাপ ডাউনলোড করে খেলা দেখছেন। অ্যাপ নির্মাতাদের আশা, আরও বেশি লোক আগামী দিনে এই অ্যাপ ডাউনলোড করবেন।

এই বাণিজ্যের সঙ্গে যুক্ত কয়েক জন জানিয়েছেন, বিশ্বকাপের সম্প্রচার যাতে নিরবচ্ছিন্ন ভাবে হয় তার জন্য মরিয়া ভায়াকম ১৮। কারণ, এই প্রতিযোগিতা সফল ভাবে আয়োজন করতে পারলে আগামী দিনে আরও বড় প্রতিযোগিতা হাসিল করতে পারবে তারা। ইতিমধ্যেই আগামী চার বছরের জন্যে আইপিএলের সম্প্রচারের দায়িত্ব পেয়েছে ভায়াকম। তবে তখনও দর্শকরা বিনামূল্যেই দেখতে পাবেন কিনা, তা নিয়ে প্রশ্ন রয়েছে। সম্ভবত আইপিএল দেখতে গেলে গাঁটের কড়ি খসাতে হবে। যে রকম বাকি অ্যাপগুলিকে ‘সাবস্ক্রাইব’ করতে হয় অর্থ দিয়ে, জিয়ো সিনেমার ক্ষেত্রেও সেই ব্যবস্থা চালু হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE