Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Indian Super League

সোমবার যুবভারতীতে মোহনবাগানের বিরুদ্ধে ‘ফাইনাল’, মুম্বইয়ের চিন্তা দু’টি

যুবভারতীতে খেলা হলেও আত্মবিশ্বাসী মুম্বই কোচ। শক্তিশালী সবুজ-মেরুনকে হারিয়েই লিগ শিল্ড জিততে চান তিনি। দলের কার্ড সমস্যাকেও বিশেষ গুরুত্ব দিচ্ছেন না তিনি।

picture of Petr Kratky

মুম্বই কোচ পিটার ক্রাতকি। ছবি: আইএসএল।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ এপ্রিল ২০২৪ ১১:১৬
Share: Save:

আইএসএলের মোহনবাগান এবং মুম্বই এফসির লড়াই বাড়তি মাত্রা পেয়েছে। সোমবার মুম্বই সিটিকে হারালে লিগ-শিল্ড জিতবে সবুজ-মেরুন। মুম্বই কোচ পিটার ক্রাতকিও সমীহ করছেন মোহনবাগানকে। একই সঙ্গে তিনি জানিয়েছেন, তাঁর দল ম্যাচের শেষ মুহূর্ত পর্যন্ত লড়াই করবে। সবুজ-মেরুন শিবিরের বিরুদ্ধে লড়াই নিয়ে আত্মবিশ্বাসী মুম্বই অধিনায়ক রাহুল বেকেও।

ক্রাতকিকে চিন্তায় রেখেছে দু’টি বিষয়। এক, মোহনবাগানের শক্তি। দুই, যুবভারতীতে সবুজ-মেরুনের দর্শক সমর্থন। তাঁর স্বস্তি, ২ পয়েন্টে এগিয়ে থাকায় ম্যাচ ড্র হলেও লিগ শিল্ড জিতবে মুম্বই। সোমবারের ম্যাচ নিয়ে ক্রাতকি বলেছেন, ‘‘পরিস্থিতি খুবই উত্তেজক। আমি আত্মবিশ্বাসী। কারণ, আমাদের দল খুব ভাল। আমাদের ফুটবলারদের এই পরীক্ষায় পাশ করার ক্ষমতা রয়েছে। ম্যাচটা বেশ কঠিন হবে জানি। আমাদের পরিশ্রম করতে হবে। এই ম্যাচ অনেকটা মানসিক শক্তির লড়াই। মোহনবাগানও যথেষ্ট ভাল দল। তার উপর ঘরের মাঠে খেলবে। সব রকম সুবিধা ওরা পাবে। তাই আমাদের প্রথম থেকে শেষ মিনিট পর্যন্ত সংঘবদ্ধ ভাবে লড়াই করতে হবে।’’

ক্রাতকি প্লেঅফের মতোই গুরুত্ব দিচ্ছেন মোহনবাগানের বিরুদ্ধে ম্যাচকে। মুম্বই কোচ বলেছেন, ‘‘এই ম্যাচ সেমিফাইনাল বা ফাইনালের মতো। জিততেই হবে, এই মানসিকতা নিয়ে মাঠে নামব আমরা। ড্র করার কথা ভাবছি না। তবে কোনও চাপ নিচ্ছি না। আমরা মাঠে নেমে নিজেদের সেরাটা দেব। লড়াই করব। তাতে যা হবার হবে। ফলাফল নিয়ে পরে ভাবা যাবে। এই লড়াই জেতার ব্যাপারে আমার দল আত্মবিশ্বাসী। সমর্থকদের কথা দিচ্ছি, লিগ শিল্ড জেতার জন্য আমরা শেষ মুহূর্ত পর্যন্ত লড়াই করব।’’

কোচের মতোই আত্মবিশ্বাসী মুম্বই সিটির অধিনায়ক রাহুল। তিনি বলেছেন, ‘‘মোহনবাগান ম্যাচের আগে আমরা আরও দু’দফা অনুশীলন করব। এই দুটো দফা আমাদের কাছে খুব গুরুত্বপূর্ণ। আমাদের প্রস্তুতি যথেষ্ট ভাল। সব সময় ইতিবাচক মানসিকতা নিয়েই মাঠে নামি আমরা। দলের সবাই একে অপরের পাশে থাকি। জানি, কলকাতায় অন্তত ৩৫-৪০ হাজার দর্শক মোহনবাগানের হয়ে গলা ফাটাবেন। তাই মানসিক ভাবে শক্তিশালী থাকা জরুরি। সতীর্থদের শুধু বলব, একসঙ্গে শেষ পর্যন্ত লড়াই চালিয়ে যেতে পারলে প্রত্যাশিত ফল সম্ভব।

ফুটবলাদের চাপমুক্ত রাখতে চাইছেন মুম্বই কোচ। ক্রাতকি বলেছেন, ‘‘লিগ শিল্ড জেতা গুরুত্বপূর্ণ। সারা বছর আমরা কেমন পারফর্ম করেছি, সেটাও গুরুত্বপূর্ণ। এই মরশুমটা আমাদের ভাল কেটেছে। এই নিয়ে দ্বিতীয় বার আমরা লিগ শিল্ডের জন্য লড়াই করছি। গোটা মরশুম আমরা ভাল খেলেছি। সে জন্যই এই পর্যন্ত পৌছতে পেরেছি আমরা। এটাই সব থেকে গুরুত্বপূর্ণ ম্যাচ নয়। আগের ম্যাচগুলোও গুরুত্বপূর্ণ ছিল। যেমন ওড়িশা এফসি বা হায়দরাবাদের বিরুদ্ধে ম্যাচ। মোহনবাগান ম্যাচও গুরুত্বপূর্ণ। লড়াই করার জন্য আমরা তৈরি।’’

দলের গুরুত্বপূর্ণ সদস্য বিক্রম প্রতাপ সিংহকে কার্ড সমস্যার জন্য সোমবারের ম্যাচে পাবে না মুম্বই। তা নিয়ে খুব একটা চিন্তিত নন কোচ। দলের রিজার্ভ বেঞ্চের ফুটবলারদের নিয়ে আত্মবিশ্বাসী ক্রাতকি। তাঁর বক্তব্য। বিক্রমের পরিবর্তে যে প্রথম একাদশে খেলবে, সেই দলের সাফল্যে অবদান রাখতে পারবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mohun Bagan mumbai city
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE