Advertisement
২০ এপ্রিল ২০২৪
Napoli league win

৩৩ বছর পর ফিরল মারাদোনার কীর্তি, সেরা দিয়েগোর ক্লাব, সমর্থকদের বিশাল মিছিল

লিগে এখনও পাঁচটি ম্যাচ বাকি নাপোলির। কিন্তু সেই ম্যাচের আগেই লিগ জয় নিশ্চিত করে ফেলেছে তারা। ৩৩ ম্যাচে নাপোলি পেয়েছে ৮০ পয়েন্ট।

Napoli Celebration

সাত বছর নাপোলির হয়ে খেলেছিলেন মারাদোনা। ছবি: পিটিআই

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৫ মে ২০২৩ ১০:১৪
Share: Save:

নাপোলি শেষ বার লিগ জিতেছিল ১৯৯০ সালে। সেই সময় ৩০ বছরের দিয়েগো মারাদোনা ছিলেন সেই দলের প্রধান ফুটবলার। ৩৩ বছর পর আবার ইটালির লিগ (সেরি এ) নাপোলির ঘরে। মারাদোনা সেই সাফল্য দেখে যেতে না পারলেও সমর্থকদের উৎসব চলল তাঁকে নিয়েই।

সাত বছর নাপোলির হয়ে খেলেছিলেন মারাদোনা। ১৯৮৪ সালে সেই দলে যোগ দিয়েছিলেন তিনি। ১৯৮৭ সালে প্রথম বার সেরি এ জিতেছিল নাপোলি। দ্বিতীয় বার লিগ জয় ১৯৯০ সালে। মারাদোনা ক্লাব ছেড়েছিলেন ১৯৯১ সালে। ছ’বার কোপা ইটালিয়া জিতলেও লিগ মাত্র দু’বার জিতেছিল নাপোলি। ৩৩ বছর পর সেই জয়ের উচ্ছ্বাসে ভেসে যান সমর্থকরা।

লিগে এখনও পাঁচটি ম্যাচ বাকি নাপোলির। কিন্তু সেই ম্যাচের আগেই লিগ জয় নিশ্চিত করে ফেলেছে তারা। ৩৩ ম্যাচে নাপোলি পেয়েছে ৮০ পয়েন্ট। দ্বিতীয় স্থানে থাকা লাজিয়ো ৩৩ ম্যাচে পেয়েছে ৬৪ পয়েন্ট। ১৬ পয়েন্টের ব্যবধান তৈরি হয়ে যাওয়ায় তাদের পক্ষে আর কোনও ভাবেই নাপোলিকে ছোঁয়া সম্ভব নয়। বৃহস্পতিবার রাতে উদিনেসের বিরুদ্ধে ১-১ গোলে ড্র করে নাপোলি। তাতেই লিগ নিশ্চিত হয়ে যায়।

নাপোলির সমর্থকরা মারাদোনার বিশাল ছবির সামনে ভিড় করেছিলেন। সেখানেই চলছিল খেলা দেখা। লিগ জয়ের পর আনন্দের বিস্ফোরণ হয় সেখানে। নাচ, গান, চিৎকার, বাজি পোড়ানো শুরু হয়। সমর্থকদের উৎসবে মারাদোনার ছবি, ব্যানার, পতাকা ভর্তি ছিল। নাপোলির কোচ লুসিয়ানো স্পালেট্টি বলেন, “এই ক্লাবে অনেক বড় বড় কোচকে দেখেছে। মারাদোনা এই ক্লাবে খেলে গিয়েছেন। তাঁর প্রভাব এই ক্লাবে এখনও রয়ে গিয়েছে।”

মারাদোনার সময় তিনিই ছিলেন এই ক্লাবে মূল ফুটবলার। এখন যদিও তা নয়। কোনও এক জন ফুটবলারের উপর নির্ভর করে খেলছে না নাপোলি। প্রতিটি বিভাগে একাধিক ফুটবলার রয়েছেন যাঁরা অন্য দলের সঙ্গে পার্থক্য গড়ে দিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Napoli Diego Maradona Serie A
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE