Advertisement
০২ মে ২০২৪
Indian Football

ভারতীয় দলে বাংলা থেকে শুধু শুভাশিস

ভারতীয় দলে মোহনবাগান ও ইস্টবেঙ্গলের একাধিক তারকা ডাক পেলেও বাঙালি ফুটবলার মাত্র একজনই! তিনি, সবুজ-মেরুনের অধিনায়ক শুভাশিস বসু।

An image of Sunil Chhetri

ভরসা: দুবাইয়ে দু’সপ্তাহের প্রস্তুতি নেবেন সুনীলরা। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ নভেম্বর ২০২৩ ০৮:৫৭
Share: Save:

বিশ্বকাপ ও এএফসি এশিয়ান কাপের যোগ্যতা অর্জন পর্বে কুয়েত ও কাতারের বিরুদ্ধে ম্যাচের জন্য ২৮ সদস্যের প্রাথমিক দল ঘোষণা করলেন ইগর স্তিমাচ। ভারতীয় দলে মোহনবাগান ও ইস্টবেঙ্গলের একাধিক তারকা ডাক পেলেও বাঙালি ফুটবলার মাত্র একজনই! তিনি, সবুজ-মেরুনের অধিনায়ক শুভাশিস বসু। ডাক পাননি প্রীতম কোটাল এবং রহিম আলিও।

২০২৬ বিশ্বকাপ ও পরের বছর এএফসি এশিয়ান কাপের যোগ্যতা অর্জন পর্বে ভারতের প্রথম ম্যাচ ১৯ নভেম্বর কুয়েতের বিরুদ্ধে তাদের ঘরের মাঠে। ভুবনেশ্বরের কলিঙ্গ স্টেডিয়ামে ২১ নভেম্বর সুনীল ছেত্রীরা দ্বিতীয় ম্যাচ খেলবেন কাতারের বিরুদ্ধে। এই দু’টি ম্যাচের জন্য ৮ নভেম্বর থেকে দুবাইয়ে প্রস্তুতি শুরু করবেন ইগর।

চিনের হ্যাংঝাউয়ে এশিয়ান গেমসে ভারতীয় ফুটবল দলের অংশগ্রহণকে কেন্দ্র করে পরিস্থিতি উত্তপ্ত হয়ে উঠেছিল। ফুটবলার ছাড়া নিয়ে দেশ বনাম ক্লাবের সংঘাতে ক্ষুব্ধ ইগর চুক্তি নবীকরণ না করার সিদ্ধান্ত প্রায় নিয়ে ফেলেছিলেন। দীর্ঘ টানাপড়েনের পরে শেষ পর্যন্ত তিনি নমনীয় হন। রাজি হন আরও দু’বছরের জন্য চুক্তি বৃদ্ধি করতে। তবে জানিয়েছিলেন, বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের জন্য চার সপ্তাহের প্রস্তুতি শিবির করতে দিতে হবে। ইগরের সেই দাবি যদিও মানা হয়নি। কুয়েত ও কাতারের বিরুদ্ধে ম্যাচের আগে দু’সপ্তাহের বেশি অনুশীলন করানোর সুযোগ তিনি পাচ্ছেন না।

ঘোষিত ভারতীয় দল: অমরিন্দর সিংহ, গুরপ্রীত সিংহ সাঁধু ও বিশাল কেইথ (গোলকিপার)। আকাশ মিশ্র, লাল চুংনুঙ্গা, মেহতাব সিংহ, নিখিল পুজারি, রাহুল ভেকে, রোশন সিংহ, সন্দেশ জিঙ্ঘন ও শুভাশিস বসু (ডিফেন্ডার)। অনিরুদ্ধ থাপা, ব্রেন্ডন ফার্নান্দেস, গ্লেন মার্টিন্স, লালেংমাওয়াইয়া, লিস্টন কোলাসো, মহেশ সিংহ, নন্দ কুমার, রোহিত কুমার, সাহাল আব্দুল সামাদ, সুরেশ সিংহ, উদান্ত সিংহ (মিডফিল্ডার)। ঈশান পণ্ডিতা, লালিয়ানজ়ুয়ালা ছাংতে, মনবীর সিংহ, রাহুল কে পি, বিক্রম প্রতাপ সিংহ ও সুনীল ছেত্রী (ফরোয়ার্ড)।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE