Advertisement
২৪ এপ্রিল ২০২৪
FIFA World Cup 2022

প্রথম একাদশ তৈরি তিতের

ব্রাজিল থেকে ইতিমধ্যেই কয়েকশো সমর্থক চলে এসেছেন মরুশহরে। কাতারবাসীদেরও অনেককে দেখা যাচ্ছে ব্রাজিল জার্সি পরে, পতাকা হাতে ঘুরছেন।

ফুরফুরে: প্রস্তুতির ফাঁকে খুদে ভক্তদের সঙ্গে নেমার। দোহায়।

ফুরফুরে: প্রস্তুতির ফাঁকে খুদে ভক্তদের সঙ্গে নেমার। দোহায়। ছবি রয়টার্স।

শুভজিৎ মজুমদার
দোহা শেষ আপডেট: ২২ নভেম্বর ২০২২ ০৬:৪৭
Share: Save:

কাতার বিশ্বকাপে সার্বিয়ার বিরুদ্ধে প্রথম ম্যাচের বাহাত্তর ঘণ্টা আগেই ব্রাজিলের প্রথম একাদশ চূড়ান্ত করে ফেললেন তিতে! সোমবার সকালে ফুটবলারদের নিয়ে লুসাইল স্টেডিয়ামের মাঠ দেখতে গিয়েছিলেন ব্রাজিলের কোচ। ছিলেন ফুটবলারের পরিবারের সদস্যরাও। বিকেলে আল আরবি স্পোর্টস ক্লাবের মাঠে অনুশীলনের পরেই সার্বিয়ার বিরুদ্ধে প্রথম একাদশ বেছেনিয়েছেন তিনি।

ফুটবলপ্রেমীদের যাবতীয় আগ্রহ অবশ্য সার্বিয়ার বিরুদ্ধে ব্রাজিলের আক্রমণভাগ কী হবে, তা নিয়েই। পাঁচ বারের বিশ্বচ্যাম্পিয়নদের শিবিরে খোঁজ নিয়ে জানা গিয়েছে, প্রধান স্ট্রাইকার (নাম্বার নাইন) হিসেবে তিতের পছন্দ রিচার্লিসন। বাঁ দিকে থাকবেন ভিনিসিয়াস জুনিয়র। ডান দিকে লুকাস পাকেতা। নেমার দা সিলভা স্যান্টোস জুনিয়রকে তিনি ব্যবহার করবেন একটু পিছন থেকে। কারণ, ব্রাজিল কোচ মনে করছেন, সার্বিয়া পাঁচ জন ডিফেন্ডারকে রেখে অতিরক্ষণাত্মক রণকৌশলকে হাতিয়ার করতে পারে। আক্রমণের ঝড় তুলেই বিপক্ষের পরিকল্পনা ভেস্তে দিতে চান তিনি। পাশাপাশি, তাঁর লক্ষ্য নেমারকে সুস্থ রাখা। এই কারণেই প্যারিস সঁ জরমঁ তারকাকে একটু পিছন থেকে খেলানোর সিদ্ধান্ত নিয়েছেন তিনি। সোমবারের ব্রাজিলের অনুশীলনে সেরা মুহূর্ত অবশ্য উপহার দিলেন পাকেতা-ই। ব্রাজিল তারকার স্ত্রী দুই শিশু সন্তানকে নিয়ে গ্যালারিতে ছিলেন। মাঠে অনুশীলনরত পাকেতার কাছে যাওয়ার জন্য কান্না শুরু করে দেয় তাঁর এক ছেলে। কোচের কাছে অনুমতি নিয়ে গ্যালারিতে উঠে ছেলেকে কোলে নিয়ে কান্না থামান ব্রাজিল তারকা। তার পরে ফের মন দেন অনুশীলনে।

ব্রাজিল থেকে ইতিমধ্যেই কয়েকশো সমর্থক চলে এসেছেন মরুশহরে। কাতারবাসীদেরও অনেককে দেখা যাচ্ছে ব্রাজিল জার্সি পরে, পতাকা হাতে ঘুরছেন। বিশ্বকাপে ফুটবল সম্রাট পেলের দেশের সাফল্যের ব্যাপারে আশাবাদী জ়াভি হার্নান্দেসও। তিনি মনে করেন, বিশ্বকাপ জয়ের উজ্জ্বল সম্ভাবনা রয়েছে ব্রাজিলের। জানিয়ে দিচ্ছেন, মাঠে দলকে চালনা করার মূল দায়িত্ব নিতে হবে নেমার দা সিলভা স্যান্টোস জুনিয়রকে। স্পেনের একটি পত্রিকাকে দেওয়া সাক্ষাৎকারে জ়াভি বলেছেন, ‘‘তিতে অনেক দিন ধরে দলটাকে তৈরি করেছেন। কোপা আমেরিকা থেকে শুরু করে বিশ্বকাপ যোগ্যতা অর্জন পর্বের প্রত্যেকটি ম্যাচে ব্রাজিল বুঝিয়ে দিয়েছে, এ বার কাপ জিততে ওরা কতটা মরিয়া হয়ে রয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE