Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Qatar World Cup 2022

ফুটবল বিশ্বকাপের আগে ১৮টি জায়গার বিমান তুলে নিল কাতার এয়ারওয়েজ!

দোহা বিমানবন্দরের চাপ সামলাতে কিছু বিমানের ওঠানামার ব্যবস্থা দুবাইয়ে করা হচ্ছে। কাতার এয়ারওয়েজও ফুটবল বিশ্বকাপের সময় ১৮টি জায়গায় পরিষেবা বন্ধ রাখছে বা বিমানের সংখ্যা কমিয়ে দিচ্ছে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৯ অক্টোবর ২০২২ ২১:৫৫
Share: Save:

ফুটবল বিশ্বকাপের আগে দোহা থেকে বিশ্বের ১৮টি শহরের বিমান তুলে নিল কাতার এয়ারওয়েজ। হামাদ আন্তর্জাতিক বিমানবন্দরের ব্যস্ততা কমানোর জন্যই এই সিদ্ধান্ত নিয়েছে কাতারের সরকারি বিমান সংস্থা।

ফুটবলপ্রেমীদের কপালে চিন্তার ভাঁজ বাড়তে পারে বিশ্বকাপের আগে। বিশ্বের ১৮টি শহরে কাতার এয়ারওয়েজ অস্থায়ী ভাবে পরিষেবা বন্ধ করে দিচ্ছে। লিওনেল মেসি, ক্রিশ্চিয়ানো রোনাল্ডোদের খেলা দেখতে কী ভাবে দোহায় পৌঁছবেন, তা নিয়ে চিন্তায় পড়তে হতে পারে তাঁদের। কিন্তু, কেন এমন সিদ্ধান্ত নিল কাতার এয়ারওয়েজ? ফুটবল বিশ্বকাপকে কেন্দ্র করে যখন মুনাফা বৃদ্ধির সুযোগ ছিল, সে সময়ই কেন এমন সিদ্ধান্ত? তবে কি বিশ্বকাপের কথা মাথায় রেখে নতুন গন্তব্যে বিমান পরিষেবা শুরু করছে তারা? কাতার এয়ারওয়েজের সিইও আকবর আল বাকের বলেছেন, ‘‘আমরা কোনও নতুন শহরে পরিষেবা শুরু করছি না। তবে ১৮টি জায়গার বিমান বন্ধ করছি বা বিমানের সংখ্যা কমিয়ে দেওয়া হবে বিশ্বকাপের সময়।’’

ফুটবলপ্রেমীদের দোহায় পৌঁছতে যাতে কোনও সমস্যা না হয়, তা নিশ্চিত করতেই এমন সিদ্ধান্ত বলে জানিয়েছেন কাতার এয়ারওয়েজের সিইও। বাকের বলেছেন, ‘‘বিশ্বকাপের জন্য হামাদ আন্তর্জাতিক বিমানবন্দরে বিমানের চাপ কয়েক গুণ বৃদ্ধি পাবে। এই সময় আমরা শুধু কাতার এয়ারওয়েজের স্বার্থের কথা ভাবতে পারি না। সব দেশের বিপুল সংখ্যক ফুটবলপ্রেমী ভাল ভাবে দোহায় আসুন, আমরা সেটাই চাই।’’ কাতার বিশ্বকাপের উত্তাপ নিতে বিভিন্ন দেশ থেকে প্রায় ১২ লাখ ফুটবলপ্রেমী আসবেন বলে মনে করা হচ্ছে। বিশ্বকাপের সময় প্রতি দিন হামাদ বিমানবন্দরে ১০০টি ব্যক্তিগত বিমান-সহ অতিরিক্ত ৬০০ বিমান ওঠা নামা করবে বলে মনে করা হচ্ছে। এত সংখ্যক অতিরিক্ত বিমান যাতে সুষ্ঠু ভাবে ওঠানামা করতে পারে, সে জন্যই বিমানের সংখ্যা কমানোর সিদ্ধান্ত নিয়েছে কাতার এয়ারওয়েজ।

হামাদ আন্তর্জাতিক বিমানবন্দরের কর্তা বদর মহম্মদ আল মীর বলেছেন, ‘‘বিশ্বকাপের সময় বিমানের বিপুল চাপ বাড়বে। প্রতি দিন কয়েকশো অতিরিক্ত বিমান ওঠানামা করবে। সেই সূচি প্রায় তৈরি। অনেকে হয়তো তিন-চার দিন বা একটা-দুটো ম্যাচের জন্য আসবেন। ফলে বিমানের উভয়মুখী চাপ থাকবে।’’ কিছু বিমানের ওঠানামার ব্যবস্থা দুবাইয়েও করা হচ্ছে পরিস্থিতি সামলাতে। কয়েকটি আন্তর্জাতিক বিমান পরিবহণ সংস্থাকে অনুরোধ করা হয়েছে, নিজেদের মধ্যে সমঝোতা করে বিমানের সংখ্যা কিছুটা কমানোর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE