Advertisement
০৫ মে ২০২৪
Russia Ukraine War

Yuriy Vernydub: খেলার মাঠ থেকে রণাঙ্গনে, রিয়ালকে হারানো ফুটবল কোচ এখন ইউক্রেনের সেনাবাহিনীতে

৫৬ বছরের ফুটবল কোচের দেশের প্রতি ভালবাসাকে কুর্নিশ জানাচ্ছে ইউরোপের ফুটবল মহল। ইউক্রেনের সেনাদের সঙ্গে ইউরির ছবি দ্রুত ছড়াচ্ছে নেট মাধ্যমে।

ইউক্রেনের সেনাদের সঙ্গে ইউরি ভার্নিডাব (মাঝে)।

ইউক্রেনের সেনাদের সঙ্গে ইউরি ভার্নিডাব (মাঝে)। ছবি: টুইটার থেকে

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৪ মার্চ ২০২২ ১৫:১৫
Share: Save:

ফুটবল মাঠ থেকে যুদ্ধক্ষেত্রে। বিপদে দেশের পাশে দাঁড়াতে ইউক্রেনের অনেক ক্রীড়াবিদই হাতে তুলে নিচ্ছেন অস্ত্র। ঠিক তেমনই করেছেন সে দেশের বিখ্যাত ফুটবল কোচ ইউরি ভার্নিডাব।

গত বছর তাঁর ফুটবল মস্তিষ্কের কাছে পরাজিত হয়েছিল রিয়াল মাদ্রিদ। মলদোভার চ্যাম্পিয়ন ক্লাব শেরিফ তিরাসপোর কোচ ছিলেন ভার্নিডাব। চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচে তাঁর দল ২-১ গোলে রিয়ালকে হারিয়ে ছিল স্প্যানিস ক্লাবের ঘরের মাঠেই। ওই ম্যাচের পর থেকেই ইউক্রেন ফুটবলে অন্যতম আলোচিত নাম ভার্নিডাব।

তিনিই এ বার হাতে তুলে নিয়েছেন অস্ত্র। পুরোদস্তুর সেনা উর্দিতে তাঁর ছবি ভাইরাল হয়েছে নেট মাধ্যমে। জানিয়েছেন, তিনি ভীত নন। রিয়ালকে ভয় পাননি। রুশ সেনাদেরও ভয় পাচ্ছেন না।

ইউক্রেনের এক নাগরিক তাঁর সম্পর্কে বলছেন, ‘‘অসাধারণ। অপরিসীম সাহস। ছ’মাস আগেই ইউরি বের্নাবাউতে উৎসব করেছিলেন রিয়াল মাদ্রিদকে হারিয়ে। শেরিফ তিরাসপো ম্যানেজার ভীতু নন। ইউরোপা লিগের দলকে ছেড়ে ইউক্রেনের জন্য লড়াই করতে এসেছেন।’’

তাঁর আরও এক গুণমুগ্ধ লিখেছেন, ‘‘গত সেপ্টেম্বরে রিয়াল মাদ্রিদের বিরুদ্ধে বিখ্যাত জয়ের পর ইউরি ইউক্রেনে ফিরে এসেছেন। এখন তিনি দেশের রক্ষণকে শক্তিশালী করছেন।’’

দেশকে রক্ষা করতে বিদেশ থেকে চলে আসা এবং সরাসরি রণাঙ্গনে নেমে পড়ায় ইউক্রেনের নাগরিকরা ইউরিকে নিয়ে উচ্ছ্বসিত। একই রকম উচ্ছ্বসিত ব্রিটিশ-আমেরিকান সম্প্রচারক রজার বেনেট। তিনি ইউরির দু’টি ছবি পাশাপাশি দিয়ে টুইট করেছেন।

৫৬ বছরের ফুটবল কোচের সাহস এবং দেশের প্রতি ভালবাসাকে কুর্নিশ জানাচ্ছে ইউরোপের ফুটবল মহলও। ইউক্রেনের সেনাদের সঙ্গে ইউরির হাসি মুখের ছবি দ্রুত ছড়াচ্ছে নেট মাধ্যমে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE