Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Emiliano Martínez

মহাকাশে গেল মার্তিনেস! বিশ্বকাপে সোনার দস্তানার পর মেসিদের দিবুকে নতুন সম্মান

আর্জেন্টিনার মানুষের চোখে এখন নায়ক মার্তিনেস। বিশ্বকাপের সাফল্যের পর আকাশছোঁয়া জনপ্রিয়তা মেসির প্রিয় সতীর্থ দিবুর। এ বার মহাকাশের পথে মার্তিনেস।

মার্তিনেসকে সম্মান জানাতে একটি উপগ্রহের নাম রাখা হল তাঁর নামে।

মার্তিনেসকে সম্মান জানাতে একটি উপগ্রহের নাম রাখা হল তাঁর নামে। ছবি: টুইটার।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৬ জানুয়ারি ২০২৩ ১৮:৪৪
Share: Save:

আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছেন গোলরক্ষক এমিলিয়ানো মার্তিনেস। লিয়োনেল মেসির প্রিয় দিবু বিশ্বকাপের সময় একাধিক বিতর্কে জড়ালেও, বিশেষ পাত্তা দেননি। বিশ্বজয়ের পর এ বার মহাকাশ জয় করার সুযোগ মার্তিনেসের সামনে।

অ্যাস্টন ভিলার গোলরক্ষক নিজে অবশ্য মহাকাশে যাচ্ছেন না। মহাকাশে পাঠানো হল তাঁর নামে একটি কৃত্রিম উপগ্রহ। ইলন মাস্কের মহাকাশ গবেষণা সংস্থা স্পেসএক্স মার্তিনেসের নামে একটি কৃত্রিম উপগ্রহ মহাকাশে পাঠিয়েছে। বিশ্বকাপে তাঁর অনবদ্য পারফরম্যান্সকে সম্মান জানাতে এই উদ্যোগ। কয়েক দিন আগেই আর্জেন্টিনার কৃত্রিম উপগ্রহ নির্মাতা সংস্থা ইনোভা স্পেস ঘোষণা করেছিল, দু’টি ছোট কৃত্রিম উপগ্রহ মহাকাশে পাঠাবে তারা। সেই উপগ্রহ দু’টি মহাকাশের নির্দিষ্ট কক্ষপথে স্থাপন করেছে মাস্কের সংস্থা। মহাকাশের যে দু’টি কৃত্রিম উপগ্রহ পাঠানো হয়েছে, তার একটির নাম দেওয়া হয়েছে মার্তিনেসের নামে। উল্লেখ্য, আর্জেন্টিনার সংস্থাটি তাদের প্রথম উপগ্রহ মহাকাশে পাঠিয়েছিল গত বছরের জানুয়ারি মাসে।

প্রথমে ছোট কৃত্রিম উপগ্রহটির অন্য নাম ঠিক করা হয়েছিল বলে জানিয়েছেন সংস্থার সিইও আলেজান্দ্রো কোর্ডেরো। তিনি বলেছেন, ‘‘প্রথমে অন্য নাম ঠিক করা হয়েছিল। একটি উপগ্রহের নাম ভেনেজুয়েলার প্রাক্তন রাষ্ট্রপতি সিমোন বলিভার এবং অন্যটির নাম প্রাক্তন সেনা আধিকারিক হুয়ানা আসুরদুইয়ের নামে রাখা হবে বলে ঠিক হয়েছিল। কিন্তু অনেকেই পরামর্শ দেন, পরের কৃত্রিম উপগ্রহের নাম বলিভারের নামে রাখা হোক। এখন বিশ্বকাপজয়ী মার্তিনেসকে সম্মানিত করা হোক।’’

কেন মার্তিনেসকে বেছে নেওয়া হল? কোর্ডেরো বলেছেন, ‘‘আমরা প্রমাণ করেছি অসম্ভব বলে কিছু নেই। মার্তিনেস বিশ্বকাপে সেটাই করে দেখিয়েছে। আর্জেন্টিনার ৩৬ বছর পর বিশ্বকাপ জয়ে গোলরক্ষকের অবদান খুবই গুরুত্বপূর্ণ ছিল। মানুষের আবেগ রয়েছে ওকে নিয়ে। মার্তিনেসের অধ্যবসায়, হাল না ছাড়ার মানসিকতাকে সম্মানিত করতে চেয়েছি আমরা।’’

বিশ্বকাপের সময় মার্তিনেস একাধিক বিতর্কে জড়ালেও আর্জেন্টিনার মানুষের কাছে নায়কের সম্মান পাচ্ছেন। তিনি এখন দেশের অন্যতম জনপ্রিয় মুখ। আকাশছোঁয়া জনপ্রিয়তা তাঁর। এ বার মহাকাশেও ‘দিবু মার্তিনেস’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Emiliano Martínez Satellite Argentina Elon Mask
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE