Advertisement
৩০ এপ্রিল ২০২৪
UEFA Champions League

বায়ার্নকে হারানোর আশ্বাস টেন হ্যাগের, ফুরফুরে রিয়াল

ম্যান ইউ-এর পরের রাউন্ডে যাওয়ার প্রথম শর্তই হল জয়। সে ক্ষেত্রে পয়েন্ট দাঁড়াবে সাত। কিন্তু তারই সঙ্গে পয়েন্ট খোয়াতে হবে কোপেনহেগেন ও গালাতাসারে-কে।

An image of Football

পরীক্ষা: বায়ার্ন দ্বৈরথের আগে অনুশীলন ম্যান ইউ ফুটবলারদের। ছবি: রয়টার্স।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১২ ডিসেম্বর ২০২৩ ০৮:২৩
Share: Save:

চ্যাম্পিয়ন্স লিগের নক-আউট পর্বে যাওয়ার সম্ভাবনা কার্যত ক্ষীণ হয়ে গিয়েছে। ‘এ’ গ্রুপে চার নম্বরে রয়েছে ম্যাঞ্চেস্টার ইউনাইটেড। পাঁচ ম্যাচে পয়েন্ট মাত্র ৪। শীর্ষে বায়ার্ন মিউনিখ, যারা ৫ ম্যাচে ১৩ পয়েন্ট নিয়ে নক-আউটে খেলা নিশ্চিত করে ফেলেছে। আজ, মঙ্গলবার তাদের বিরুদ্ধে ফের এক কঠিন লড়াই ব্রুনো ফের্নান্দেসদের।

সেখানেই শেষ নয়। এই গ্রুপেই কোপেনহেগেন এবং গালাতাসারে ৫ পয়েন্ট নিয়ে রয়েছে যথাক্রমে দুই এবং তিন নম্বরে। মঙ্গলবার তাদেরও ম্যাচ রয়েছে। সেই ম্যাচ যদি ড্র হয়, তা হলে দুই দলের পয়েন্ট হবে ৬। সে ক্ষেত্রে যাদের গোলের গড় ভাল থাকবে, তারা দ্বিতীয় দল হিসেবে পরের রাউন্ডে খেলা নিশ্চিত করবে।

ম্যান ইউ-এর পরের রাউন্ডে যাওয়ার প্রথম শর্তই হল জয়। সে ক্ষেত্রে পয়েন্ট দাঁড়াবে সাত। কিন্তু তারই সঙ্গে পয়েন্ট খোয়াতে হবে কোপেনহেগেন ও গালাতাসারে-কে। কিন্তু প্রশ্ন হল, ওল্ড ট্র্যাফোর্ডে বায়ার্ন মিউনিখকে হারানোর ক্ষমতা কি রয়েছে এরিক টেন হ্যাগের দলের?

গত সপ্তাহে ইপিএলে ঘরের মাঠে বোর্নমুথের বিরুদ্ধে ০-৩ গোলে হারের পরে টেন হ্যাগের ভবিষ্য নিয়ে জল্পনা শুরু হয়ে গিয়েছে। অনেকেই মনে করছেন, এই ব্যর্থতা বজায় থাকলে মরসুম শেষ হওয়ার আগেই হয়তো টেন হ্যাগকে সরানোর সিদ্ধান্তও নিতে পারেন ম্যান ইউ কর্তারা।

সোমবার সাংবাদিক বৈঠকে টেন হ্যাগ বলে যান, ‘‘আমরা অবশ্যি বায়ার্ন মিউনিখকে হারানোর ক্ষমতা রাখি। তবে এটাও ঠিক, ধারাবাহিকতা বজায় রাখা সবচেয়ে জরুরি। জানি সমর্থকেরা মোটেও খুশি হতে পারছেন না, কিন্তু আমাদের এক মনে সেই ব্যাপারটা ফিরিয়ে আনার চেষ্টা চালিয়ে যেতে হবে।’’

প্রতিপক্ষ বায়ার্নও খুব স্বস্তি নিয়ে খেলতে আসছে না। গত সপ্তাহে বুন্দেশলিগায় আইনট্র্যাখট ফ্র্যাঙ্কফুর্টের কাছে ১-৫ গোলে হারের ধাক্কা সামলে উঠতে পারেননি হ্যারি কেন-রা। তবে প্রতিপক্ষের চেয়ে নিজেদের সঙ্কট কাটিয়ে ওঠাই এখন বড় পরীক্ষা হয়ে দাঁড়িয়েছে ম্যান ইউ শিবিরে।সাংবাদিক বৈঠকে টেন হ্যাগের সঙ্গে ছিলেন মিডফিল্ডার স্কট ম্যাকটোমিনে। বিপন্ন ম্যানেজারের পাশে দাঁড়িয়ে তিনি বলেছেন, ‘‘খুব খারাপ সময়ের স্মৃতি ভুলে যেতে হবে আমাদের। সকলেই টেন হ্যাগের পাশে আছি। মাঠে নেমে দায়িত্ব নিয়ে এই পরিস্থিতির মোকাবিলা করতে হবে আমাদেরই। বায়ার্নের জন্য তৈরি।’’

তরতাজা রিয়াল: ‘সি’ গ্রুপে ১৫ পয়েন্ট নিয়ে নক-আউট নিশ্চিত হয়ে গিয়েছে রিয়াল মাদ্রিদের। তাই ইউনিয়ন বার্লিনের বিরুদ্ধে দল নিয়ে পরীক্ষার ইঙ্গিত দিয়েছেন ম্যানেজার কার্লো আনচেলোত্তি। সোমবার সাংবাদিক বৈঠকে তিনি বলেছেন, ‘‘খুব কম সময়ের মধ্যে অনেক কঠিন ম্যাচ খেলতে হচ্ছে। তার উপরে দেশের হয়ে খেলতে হচ্ছে বলে ফুটবলাররাও ক্লান্তির শিকার। ফলে আমি বাকি ফুটবলারদের দেখে নিতে চাই।’’ যোগ করেছেন, ‘‘আমি প্রতিপক্ষকে মোটেও উপেক্ষা করতে চাই না। কিন্তু ঘরের মাঠে ইউনিয়ন বার্লিন চাইবে আমাদের চাপে রাখতে। সেটা মাথায় রেখে দল তৈরি করতে চাই। তবে টানা জয় ধরে রাখতেই হবে।’’

চাপে আর্তেতা: ‘বি’ গ্রুপে পাঁচ ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে পরের রাউন্ড নিশ্চিত হয়ে গেলেও স্বস্তি নেই মিকেল আর্তেতার। গত সপ্তাহে ইপিএলে অ্যাস্টন ভিলার কাছে হার অস্বস্তি বাডিয়েছে আর্সেনাল ম্যানেজারের। মঙ্গলবার পিএসভির বিরুদ্ধে খেলতে নামার আগে তিনি বলেছেন, ‘‘যে গতিতে খেলা শুরু হচ্ছে, সেটা ধরে রাখা যাচ্ছে না। সেটা নিয়েই আমি ভাবিত। ফুটবলারদের বাড়তি দায়িত্ব নিতেই হবে।’’

আজ চ্যাম্পিয়ন্স লিগে: পিএসভি-আর্সেনাল (রাত ১১.১৫ থেকে), ম্যান ইউ-বায়ার্ন মিউনিখ (রাত ১.৩০ থেকে), ইউনিয়ন বার্লিন-রিয়াল মাদ্রিদ (রাত ১.৩০ থেকে)। ম্যাচ সম্প্রচার সোনি টেন ২ ও ৫ চ্যানেলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

UEFA Champions League Manchester United football
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE