Advertisement
২৭ এপ্রিল ২০২৪
UEFA Champions League

সালাহদের কঠিন পরীক্ষা, আক্ষেপ নেই লেয়নডস্কির

চ্যাম্পিয়ন্স লিগে এই মুহূর্তে পাঁচ ম্যাচে ১৫ পয়েন্ট নিয়ে ‘এ’ গ্রুপের শীর্ষ স্থানে রয়েছে নাপোলি। দ্বিতীয় স্থানে থাকা লিভারপুলের সমসংখ্যক ম্যাচে অর্জিত পয়েন্ট ১২।

ত্রয়ী: ক্লাবের জার্সিতে সমর্থকদের মুখে হাসি ফেরাতে মরিয়া সালাহ (বাঁ দিকে), মানে এবং লেয়নডস্কি। ফাইল চিত্র।

ত্রয়ী: ক্লাবের জার্সিতে সমর্থকদের মুখে হাসি ফেরাতে মরিয়া সালাহ (বাঁ দিকে), মানে এবং লেয়নডস্কি। ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০১ নভেম্বর ২০২২ ০৬:৩৫
Share: Save:

চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোয় লিভারপুল, বায়ার্ন মিউনিখ, নাপোলি, ইন্টার মিলান, এফসি পোর্তো, ক্লুব ব্রুহ ইতিমধ্যেই যোগ্যতা অর্জন করে ফেলেছে। আজ, মঙ্গলবার রাতে অধিকাংশ দ্বৈরথ কার্যত নিয়মরক্ষার হয়ে দাঁড়ালেও ফুটবলপ্রেমীদের যাবতীয় আগ্রহ লিভারপুর বনাম নাপোলি ম্যাচকে কেন্দ্র করেই। মহম্মদ সালাহরা কি পারবেন দিয়েগো মারাদোনার স্মৃতিবিজড়িত নাপোলিকে হারিয়ে ‘এ’ গ্রুপ থেকে চ্যাম্পিয়ন হয়েই শেষ ষোলোয় খেলতে?

চ্যাম্পিয়ন্স লিগে এই মুহূর্তে পাঁচ ম্যাচে ১৫ পয়েন্ট নিয়ে ‘এ’ গ্রুপের শীর্ষ স্থানে রয়েছে নাপোলি। দ্বিতীয় স্থানে থাকা লিভারপুলের সমসংখ্যক ম্যাচে অর্জিত পয়েন্ট ১২। নাপোলি এখনও পর্যন্ত গোল করেছে ২০টি। খেয়েছে চারটি। লিভারপুল গোল করেছে ১৫টি, খেয়েছে ছয়টি। মঙ্গলবার রাতে জিতলে দুই দলের পয়েন্ট হবে ১৫। কিন্তু য়ুর্গেন ক্লপের দলকে মাথায় রাখতে হবে গোল পার্থক্যও। তিন অথবা তার অধিক গোলে জিতলেই নাপোলিকে টপকে গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার সুযোগ রয়েছে লিভারপুলের সামনে।

প্রথম পর্বের দ্বৈরথে ঘরের মাঠে নাপোলি ৪-১ গোলে হারিয়েছিল সালাহদের। মঙ্গলবারের ম্যাচ নিজেদের মাঠে খেলবেন তাঁরা। কিন্তু ইংলিশ প্রিমিয়ার লিগে আগের ম্যাচে লিডস ইউনাইটেডের কাছে অপ্রত্যাশিত হারের ধাক্কা কাটিয়ে লিভারপুল কি পারবে ঘুরে দাঁড়াতে? চোটের কারণে নাপোলির বিরুদ্ধে ক্লপ পাচ্ছেন না লুইস দিয়াজ়, দিয়েগো জোটা, জোয়েল মাতিপ ও আর্থার মেলোকে। একই কারণে নেই নাবি কেইটা, আলেক্স অক্সলাডে চেম্বারলিনও। চিন্তিত লিভারপুল ম্যানেজার সাংবাদিক বৈঠকে বলেছেন, ‘‘এত দ্রুত লিডসের কাছে হারের ধাক্কা কাটিয়ে ওঠা খুবই কঠিন। তাই ফুটবলাররা এই মুহূর্তে ঠিক কী অবস্থায় রয়েছে, আমি জানি না।’’ এর পরেই যোগ করেছেন, ‘‘নাপোলি অসাধারণ দল। দুর্দান্ত খেলছে ওরা। ওদের বিরুদ্ধে ন্যূনতম ঝুঁকিও নেওয়া সম্ভব নয়। এই ম্যাচ পরীক্ষা-নিরীক্ষা করার নয়।’’ চোট নিয়ে সমস্যা রয়েছে নাপোলি শিবিরে। সালভাতোর সিরিগু, আমির রহমানির আঘাত মাংসপেশিতে। কার্ড সমস্যায় খেলতে পারবেন না মাত্তেয়ো পোলিতানো। মঙ্গলবার ‘ডি’ গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্যে নামছে ইংল্যান্ডের আর এক ক্লাব টটেনহ্যাম হটস্পারও। হ্যারি কেনদের প্রতিপক্ষ মার্সেই।

দলে পরিবর্তনের ইঙ্গিত নাগেলসমানের: ক্যাম্প ন্যুতে বার্সেলোনাকে আগের ম্যাচে ৩-০ গোলে হারিয়ে ‘সি’ গ্রুপ থেকে চ্যাম্পিয়ন হয়ে শেষ ষোলোয় খেলা নিশ্চিত করে ফেলেছে বায়ার্ন মিউনিখ। মঙ্গলবার রাতে ঘরের মাঠে ইন্টার মিলানের বিরুদ্ধে ম্যাচ নিয়মরক্ষার হলেও জয় ছাড়া কিছুই ভাবছেন না সাদিয়ো মানেরা। তবে এই ম্যাচে একাধিক ফুটবলারকে বিশ্রাম দেওয়ার ইঙ্গিত দিয়েছেন বায়ার্ন ম্যানেজার ইউলিয়ান নাগেলসমান। তিনি বলেছেন, ‘‘দলের ভারসাম্য খুব ভাল। আমাদের রিজ়ার্ভ বেঞ্চ কতটা শক্তিশালী, তা গত সপ্তাহেই প্রমাণ করেছি। টানা ম্যাচ খেলে ফুটবলাররা ক্লান্ত। কয়েক জনের সামান্য চোটও রয়েছে। ইন্টারের বিরুদ্ধে বেশ কয়েক জনকে বিশ্রাম দেওয়ার পরিকল্পনা রয়েছে।’’ যোগ করেছেন, ‘‘সামনেই বুন্দেশলিগার ম্যাচ রয়েছে। তাই ইন্টারের বিরুদ্ধে জেতা ছাড়া অন্য কিছু ভাবতে চাই না।’’

ভরসা সেই লেয়নডস্কি: চ্যাম্পিয়ন্স লিগ থেকে অবনমনের ধাক্কা কাটিয়ে লা লিগায় ঘুরে দাঁড়িয়েছে বার্সেলোনা। রবিবার ভ্যালেন্সিয়াকে তাদের ঘরের মাঠে ১-০ গোলে হারিয়েছে জ়াভি হার্নান্দেসের দল। সংযুক্ত সময়ে (৯০+৩ মিনিট) গোল করে বার্সাকে জেতান সেই রবার্ট লেয়নডস্কি। মঙ্গলবার ভিক্টোরিয়া প্লাজ়েনের বিরুদ্ধে নিয়মরক্ষার ম্যাচেও ভরসা তিনি। লেয়নডস্কি নিজেও মরিয়া গোল করতে। তবে এই মরসুমে বার্সার ব্যর্থতায় তিনি হতাশ নন। বলেছেন, ‘‘প্রথম বছর সাফল্য নাও আসতে পারে জেনেই বার্সায় সই করেছি। এর জন্য আমার কোনও আক্ষেপ নেই।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE