Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Vladimir Putin

Vladimir Putin: পুতিনের সেনা খুন করতে পারে তাঁকে, ভয়ে কাঁপছেন ফুটবলার

যে সে লোক নয়, খোদ দেশের প্রেসিডেন্টের দিকে আঙুল তুলেছিলেন তিনি। ইউক্রেনে আক্রমণের প্রতিবাদে মুখ খুলেছিলেন। এখন পস্তাচ্ছেন প্রাক্তন অধিনায়ক।

ভ্লাদিমির পুতিন।

ভ্লাদিমির পুতিন। ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৮ জুন ২০২২ ১৫:৩০
Share: Save:

যে সে লোক নয়, খোদ দেশের প্রেসিডেন্টের দিকে আঙুল তুলেছিলেন তিনি। ইউক্রেনে আক্রমণের প্রতিবাদ করে মুখ খুলেছিলেন। নিজের সেই কাজের জন্য এখন পস্তাচ্ছেন রাশিয়া ফুটবল দলের প্রাক্তন অধিনায়ক ইগর ডেনিসভ। তাঁর আশঙ্কা, প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সেনাবাহিনী তাঁকে খুন করতে পারে। না হলে অন্তত পক্ষে জেল হবেই।

সম্প্রতি রাশিয়ার এক ইউটিউব চ্যানেলে ডেনিসভ বলেছিলেন, “যা হচ্ছে তা ভয়ঙ্কর। জানি না এ কথা বলার জন্য আমার জেল হবে নাকি মেরে ফেলা হবে। তবে নিজের মনের কথা বলতে কোনও ভয় নেই আমার।” তিনি আরও বলেন, “আমি চাই দেশের সবাই শান্তিতে থাকুক। নিজেকে এই দেশের নাগরিক বলতে এখন আর গর্ববোধ করি না। আমি প্রেসিডেন্টকে বলেছিলাম, আপনার সামনে হাঁটু মুড়ে বসতে রাজি আছি। দয়া করে যুদ্ধ বন্ধ করুন।”

ইগর ডেনিসভ

ইগর ডেনিসভ

ইউক্রেন আক্রমণের পর রাশিয়ায় নতুন আইন হয়েছে, ‘যুদ্ধ’ বা অন্য কোনও সমার্থক শব্দ প্রকাশ্যে কেউ বলতে পারবেন না। দেশের বা পুতিনের বিরুদ্ধেও কেউ মুখ খুলতে পারবেন না। অন্যথায় ১৫ বছরের জেল এবং কিছু ক্ষেত্রে মৃত্যুদণ্ডও হতে পারে। শুধু ইউটিউব চ্যানেলে মুখ খোলাই নয়, পুতিনকে চিঠি লিখেও যুদ্ধ বন্ধের আর্জি জানিয়েছেন তিনি।

২০১৪ ব্রাজিল বিশ্বকাপে রাশিয়ার অধিনায়ক ছিলেন ইগর। ক্লাবস্তরে ফুটবল খেলেছেন রাশিয়ার বিভিন্ন ক্লাবে। ২০১২ থেকে ২০১৬ পর্যন্ত রাশিয়ার অধিনায়ক ছিলেন। উল্লেখ্য, টেনিসের দুই তারকা ড্যানিল মেদভেদেভ এবং আন্দ্রে রুবলেভ ইতিমধ্যেই যুদ্ধ বন্ধের আর্জি জানিয়েছেন। আইস হকি দলের নিকিতা জাদোরোভ এবং অ্যালেক্স ওভেচকিনও রয়েছেন সেই তালিকায়।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE