Advertisement
২৯ ফেব্রুয়ারি ২০২৪
UEFA Champions League

Champions League: চ্যাম্পিয়ন্স লিগ জিতলে কোন দল কত টাকা পাবে, জেনে নিন বিস্তারিত

চ্যাম্পিয়ন্স লিগে শুধু ফুটবলের লড়াই নয়, অর্থের লড়াইও জড়িয়ে। ম্যাচ জিতলে ক্লাবগুলি পকেটে পুরবে মোটা টাকা।

কোন দল কত টাকা পাবে

কোন দল কত টাকা পাবে ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৭ মে ২০২২ ১৮:৩৭
Share: Save:

বলা হচ্ছে, শনিবার নাকি লিভারপুলের কাছে প্রতিশোধের ফাইনাল। ২০১৮-র চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে রিয়াল মাদ্রিদের কাছে হেরেছিল লিভারপুল। শনিবার একই প্রতিযোগিতার ফাইনালে সামনে সেই রিয়াল মাদ্রিদ। তবে মাঠে নামার আগেই অন্য একটি লড়াইয়ে হেরে বসে আছে লিভারপুল। তা হল, প্রতিযোগিতার পুরস্কার বাবদ প্রাপ্ত অর্থ। শনিবার যদি লিভারপুল জেতে, তা হলে তারা যে অর্থ পাবে, তা রানার্স আপ রিয়ালের থেকেও কম। রিয়াল চ্যাম্পিয়ন হলে এমনিই তারা বেশি অর্থ পাবে।

জানা গিয়েছে, প্রতিযোগিতায় জিতলে ১০২ মিলিয়ন পাউন্ড বা ভারতীয় মুদ্রায় প্রায় ১০০০ কোটি টাকা পাবে রিয়াল। লিভারপুল জিতলে পাবে ৯১১ কোটি টাকা। রিয়াল যদি হেরেও যায়, তা হলেও তারা ৯৬০ কোটি টাকা পাবে, যা লিভারপুলের থেকে ৪৯ কোটি বেশি।

কিন্তু এই বৈষম্য কেন?

চ্যাম্পিয়ন্স লিগে যে দল যতদূর এগোয়, তারা তত বেশি অর্থ পায়। পাশাপাশি, অতীতের পারফরম্যান্সও নির্ভর করে অর্থ পাওয়ার ক্ষেত্রে। লিভারপুল গত চার বছরে তিন বার ফাইনালে উঠেছে। জিতেছে মাত্র একটি। রিয়াল সেখানে গত ১০ বছরে চারটি খেতাব জিতেছে। ফলে তাদের প্রাপ্ত অর্থের পরিমাণও বেশি হচ্ছে।

যে ৩২টি দল চ্যাম্পিয়ন্স লিগ খেলে, তারা প্রত্যেকেই শুরুতে ১২৮ কোটি টাকা করে পায়। গ্রুপ পর্বে প্রতিটি ম্যাচ জয় পিছু ২৩ কোটি টাকা যোগ হয়। নকআউটে যে দলগুলি ওঠে, প্রত্যেকে ৭৯ কোটি টাকা পায়। আরও ৮৮ কোটি পায় কোয়ার্টার ফাইনালে উঠলে। সেমিফাইনালে উঠলে পায় ১০২ কোটি টাকা। দুই ফাইনালিস্টের প্রত্যেকে পায় ১২৮ কোটি টাকা করে।

ফলে ফাইনালে উঠলে লিভারপুল যেখানে ১০০ মিলিয়ন পাউন্ডের কম পাবে, সেখানে রিয়ালের আয় ১০০ মিলিয়ন পাউন্ড ছাড়িয়ে যাবে। তবে ম্যাচের দিন থেকে এবং সম্প্রচার থেকে প্রাপ্ত অর্থ এর মধ্যে ধরা হয় না। সেটি আলাদা।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE