Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Diego Maradona

Diego Maradona: মারাদোনার স্মরণে তৈরি হল আস্ত বিমান! অভিনব উদ্যোগ আর্জেন্তিনার সংস্থার

বিমানের চারপাশে আর্জেন্তিনীয় কিংবদন্তির ছবি তো রয়েছেই, ভেতরে তৈরি করা হয়েছে আস্ত একটি সংগ্রহশালাও।

সেই বিমান।

সেই বিমান। ছবি রয়টার্স

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৬ মে ২০২২ ২২:৪৮
Share: Save:

প্রয়াত দিয়েগো মারাদোনার স্মরণে আস্ত একটি বিমান তৈরি করে তাক লাগিয়ে দিয়েছে আর্জেন্তিনার একটি সংস্থা। বিমানের চারপাশে মারাদোনার ছবি তো রয়েছেই, ভিতরে তৈরি করা হয়েছে আস্ত একটি সংগ্রহশালাও। সেখানে রয়েছে মারাদোনার ব্যবহৃত কিছু জিনিসপত্র এবং তাঁর অজস্র ছবি। সম্প্রতি এই বিমানের উদ্বোধন করা হয়েছে।

আর্জেন্টিনায় বুয়েনোস আইরেসে প্রয়াত মারাদোনাকে স্মরণ করে এমনই একটি উড়ন্ত সংগ্রহশালার উদ্বোধন করা হয়েছে। নাম দেওয়া হয়েছে ‘ট্যাঙ্গো ডি১০এস’। আর্জেন্টিনার একটি সংস্থা তৈরি করেছে এই সংগ্রহশালা। দেশকে ১৯৮৬ সালে বিশ্বকাপ জিতিয়েছিলেন মারাদোনা। ২০২০-র নভেম্বরে হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত হন তিনি।

বিমানে মারাদোনার ছবি।

বিমানে মারাদোনার ছবি। ছবি রয়টার্স

বিমানের গায়ে মারাদোনার একটি মস্ত ছবি রয়েছে, যেখানে তিনি বিশ্বকাপে চুমু খাচ্ছেন। তার দু’টি ডানায় ওই বিশ্বকাপেই ইংল্যান্ডের বিরুদ্ধে মারাদোনার করা দু’টি গোলের ছবি রয়েছে, যার মধ্যে একটি গোলকে ‘হ্যান্ড অব গড’ বলা হয়। বিমানের লেজেও রয়েছে মারাদোনার মুখ। বিমানের ভিতরে রয়েছে ১২টি আসন।

বিমানের অন্দর।

বিমানের অন্দর। ছবি রয়টার্স

যে সংস্থা এটি তৈরি করেছে তার প্রধান কর্তা বলেছেন, “আমি মারাদোনাকে নিয়ে পাগল। এমন একজন মানুষ যে রোজ রাতে ঘুমাতে যাওয়ার আগে মারাদোনার ভিডিয়ো দেখে। মারাদোনা চলে যাওয়ার পর এটাই প্রথম বিশ্বকাপ হতে চলেছে। হয়তো লিয়োনেল মেসিরও এটাই শেষ বিশ্বকাপ। তাই দিয়েগোর জন্যেই আমি এই বিমান তৈরি করালাম। ১৯৮৬ সালে মারাদোনার বিশ্বকাপজয়ী দলের সতীর্থরা এই বিমান দেখে চমকে গিয়েছেন। এই বিমানটি আর্জেন্টিনার বিভিন্ন শহরে ঘুরবে। এর পর বিশ্বকাপের আগে সেটি কাতার পৌঁছে যাবে। সেখানে গিয়ে আলাদা করে মারাদোনার প্রতি শ্রদ্ধা জানানো হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Diego Maradona Airplane museum
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE