Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Argentina Football

সোনার গ্লাভস নিয়ে অশালীন আচরণ করা মার্তিনেসের অন্য রূপ, নিজের শহরে ‘দিবু’ ভিন্ন মানুষ

বিশ্বকাপের ফাইনালে ফ্রান্সকে হারানোর পর মার্তিনেসের আচরণ নিয়ে প্রশ্ন উঠেছিল। অনেকেই তাঁর সমালোচনা করেছিলেন। ফ্রান্সের কিলিয়ান এমবাপেকে নানা ভাবে ব্যঙ্গ করেন তিনি।

Emiliano Martinez with FIFA Awards

বিশ্বকাপের ফাইনালে ফ্রান্সকে হারানোর পর মার্তিনেসের আচরণ নিয়ে প্রশ্ন উঠেছিল। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৬ মার্চ ২০২৩ ২২:২৬
Share: Save:

নিজের শহরে ‘দিবু ক্লাব’ খুলতে চান এমিলিয়ানো মার্তিনেস। আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী গোলরক্ষক পিছিয়ে পড়া শিশুদের সাহায্য করার জন্য এই ক্লাব খুলতে চেয়েছেন। আর্জেন্টিনাকে কিছু ফিরিয়ে দিতে চান তিনি। বিশ্বকাপের ফাইনালে মার্তিনেস যে গ্লাভস পরে খেলেছিলেন সেটি নিলামও করে দিয়েছেন। বিশ্বকাপ জয়ের পর যে ফুটবলার নিজের আচরণের জন্য সমালোচিত হয়েছিলেন, তাঁর আরও একটি দিক দেখছে বিশ্ব।

মার্তিনেসের গ্লাভসটি নিলামে প্রায় সাড়ে ৩২ লক্ষ টাকায় বিক্রি হয়েছে। বুয়েনোস আইরেসের গারাহান হাসপাতালে ক্যানসার রোগীদের জন্য সেই টাকা দিয়েছেন তিনি।

এখন মার্তিনেস নজর দিয়েছেন তাঁর শহর মার ডেল প্লাটায় একটি স্বেচ্ছাসেবী সংগঠনের কাজে। তাদের সাহায্যে পিছিয়ে পড়া শিশুদের জন্য ভাল খাবার, শিক্ষা এবং ভাল পরিবেশ তৈরি করতে চান।

বিশ্বকাপের ফাইনালে ফ্রান্সকে হারানোর পর মার্তিনেসের আচরণ নিয়ে প্রশ্ন উঠেছিল। অনেকেই তাঁর সমালোচনা করেছিলেন। ফ্রান্সের কিলিয়ান এমবাপেকে নানা ভাবে ব্যঙ্গ করেন তিনি। কখনও তাঁর পুতুল নিয়ে নাচেন। কখনও তাঁকে নিয়ে গান করেন। যা ভাল ভাবে নেয়নি ফ্রান্সের ফুটবল সংস্থাও। তারা আর্জেন্টিনার সংস্থাকে এই নিয়ে চিঠিও দিয়েছিল। কিন্তু সেই মার্তিনেসের এমন রূপ সত্যিই সকলকে অবাক করেছে।

ছোটবেলা থেকে অনেক কষ্ট করে এই জায়গায় পৌঁছেছেন মার্তিনেস। হেঁটে হেঁটে বাড়ি থেকে স্কুল যেতে হত তাঁকে। একাই একাই যেতে হত কারণ মা অন্যের বাড়িতে কাজ করতেন আর বাবা সারা দিন ধরে ট্রাক চালাতেন। মাত্র ১২ বছর বয়সে বাড়ি ছেড়ে ফুটবল খেলতে বুয়েনোস আইরেসে যান মার্তিনেস। কিন্তু আর্থিক কারণে তাঁর মা, বাবা দেখা করতে আসতে পারতেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE