Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ জানুয়ারি ২০২২ ই-পেপার

৬৮ বছর বয়সে ক্রিকেটকে বিদায় জানালেন এই কিউয়ি তারকা!

কিউয়ি ক্রিকেটমহলে তিনি ‘নেনে এক্সপ্রেস’ নামেও পরিচিত। ১৯৬৮ সালে ক্রিকেট খেলা শুরু করার পর যখন তিনি খেলা ছাড়লেন তখন তাঁর বয়স ৬৮ বছর।

সংবাদ সংস্থা
ওয়েলিংটন ২৮ জানুয়ারি ২০১৯ ১০:৩৯
নিউজিল্যান্ডের প্রাক্তন বোলার ইয়ান চ্যাটফিল্ড। ছবি সোশ্যাল মিডিয়া থেকে সংগৃহীত।

নিউজিল্যান্ডের প্রাক্তন বোলার ইয়ান চ্যাটফিল্ড। ছবি সোশ্যাল মিডিয়া থেকে সংগৃহীত।

দীর্ঘ পাঁচ দশক পর অবশেষে বাইশ গজকে বিদায় জানালেন নিউজিল্যান্ডের প্রাক্তন বোলার ইয়ান চ্যাটফিল্ড। শনিবার নিউজিল্যান্ডের ওয়েলিংটনে স্থানীয় ক্লাব নেনে ওল্ড বয়েজের হয়ে জীবনের শেষ ওভারটি করেছেন তিনি। কিউয়ি ক্রিকেটমহলে তিনি ‘নেনে এক্সপ্রেস’ নামেও পরিচিত। ১৯৬৮ সালে ক্রিকেট খেলা শুরু করার পর যখন তিনি খেলা ছাড়লেন তখন তাঁর বয়স ৬৮ বছর।

১৯৭৫ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে খেলতে নামেন প্রথম আন্তর্জাতিক ক্রিকেট। তারপর দীর্ঘ ১৪ বছর আন্তর্জাতিক ক্রিকেট খেলেছেন তিনি। নিউজিল্যান্ডের হয়ে ৪৩ টি টেস্ট ও ১১৪ টি একদিনের ম্যাচে প্রতিনিধিত্ব করেছেন তিনি। ক্রিকেটের এই দুই ফরম্যাট মিলিয়ে নিয়েছেন ২৬৩টি উইকেট। জাতীয় দলের হয়ে ১৯৮৯ সালে শেষবারের জন্য নেমেছিলেন তিনি।

কিন্তু জাতীয় দলের হয়ে না খেললেও ক্রিকেটকে নিজের জীবনের সঙ্গেই ওতপ্রোতভাবে জড়িয়ে রেখেছিলেন তিনি। নিয়মিত খেলে গিয়েছেন স্থানীয় ক্রিকেট। তবে বয়সের জন্য এ বার স্থানীয় ক্রিকেটকেও বিদায় জানালেন তিনি।

Advertisement

আরও পড়ুন: ভারতীয় দল থেকে নিউজিল্যান্ডবাসীকে সতর্ক থাকার পরামর্শ দিল পুলিশ!

জীবন শেষ ম্যাচ খেলার পর নিউজিল্যান্ডের এক সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাত্কারে তিনি বলেছেন, ‘‘এত বছর ধরে নিজের যোগ্যতা বজায় রেখে খেলে গিয়েছি আমি। এমনকি এই৬৮ বছর বয়সেও। তবে আর খেলা চালিয়ে যাওয়া সম্ভব নয় আমার পক্ষে। তাই ক্রিকেটকে এ বার বিদায় জানাচ্ছি।’’

আন্তর্জাতিক ক্রিকেট শুরুর আগে এই নেনে ক্লাবের মাঠেই ১৯৬৮ সালের ফেব্রুয়ারি মাসে স্থানীয় ক্রিকেটে অভিষেক হয় তাঁর। সেই মাঠে দাঁড়িয়েই ক্রিকেটকে বিদায় জানালেন তিনি।

আরও পড়ুন: হ্যামস্ট্রিংয়ে চোটে বিশ্রামে ধোনি, ব্যাট করতে নেমে চাপে কিউইরা

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি।ক্রিকেট খেলারসব আপডেট আমাদেরখেলাবিভাগে।)

আরও পড়ুন

Advertisement