Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২১ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

Dhyan Chand: ‘খেল রত্ন’ পুরস্কারে বাবার নাম যুক্ত হওয়ায় গর্বিত ধ্যানচন্দের ছেলে অশোক কুমার

হকির জাদুকর ধ্যানচন্দকে ভারত রত্ন পুরস্কার দেওয়া হোক। গত কয়েক বছর ধরে এই দাবি তুলেছিল তাঁর পরিবার।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৬ অগস্ট ২০২১ ১৫:২৯
Save
Something isn't right! Please refresh.
প্রয়াত বাবা ধ্যানচন্দের সম্মানে গর্বিত প্রাক্তন অলিম্পিয়ান অশোক কুমার

প্রয়াত বাবা ধ্যানচন্দের সম্মানে গর্বিত প্রাক্তন অলিম্পিয়ান অশোক কুমার

Popup Close

ভারত রত্ন পুরস্কার এখনও পাওয়া হয়নি। সেটা নিয়ে ওঁর পরিবারের আক্ষেপ রয়েই গিয়েছে। তবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সৌজন্যে বিশেষ সম্মান পেলেন মেজর ধ্যানচন্দ। দেশের খেলাধুলার সবচেয়ে বড় ‘খেল রত্ন’ পুরস্কারের সঙ্গে এ বার জুড়ে গেল হকির জাদুকরের নাম। ‘মেজর ধ্যানচন্দ খেলরত্ন পুরস্কার’ এই নামটা শোনার পর থেকেই দারুণ খুশি তাঁর ছেলে ও প্রাক্তন অলিম্পিয়ান অশোক কুমার

মিউনিখ অলিম্পিক্সে ব্রোঞ্জ জয়ী ধ্যানচন্দ পুত্র আনন্দবাজার অনলাইনকে বলছিলেন, “ভারতের পুরুষ ও মহিলা দল এ বারের অলিম্পিক্সে দারুণ পারফরম্যান্স করেছে। স্বভাবতই ওদের দেখে গোটা দেশের মানুষ বাড়তি অনুপ্রেরণা পেয়ছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও খেলাধুলা পছন্দ করেন। কৃতি মানুষদের সম্মান দিতে জানেন। তাই বাবা এমন সম্মান পেলেন। এটা ভারতীয় হকির জন্য গর্বের দিন।”

চলতি টোকিয়ো অলিম্পিক্সে ব্রোঞ্জ জিতেছে মনপ্রীত সিংহের ভারত। দীর্ঘ ৪১ বছরের খরা কাটিয়ে দেশকে পদক এনে দিয়েছেন পিআর শ্রীজেশ, হরমনপ্রীত সিংহরা। শুক্রবার গ্রেট ব্রিটেনের কাছে ৪-৩ ব্যবধানে হেরে গেলেও রানি রামপালের মহিলা দলও লড়াই করেছে। তাই ধ্যানচন্দকে সম্মান জানানোর জন্য এমন বিশেষ দিনকে বেছে নিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

Advertisement


হকির জাদুকর ধ্যানচাঁদকে ভারত রত্ন পুরস্কার দেওয়া হোক। গত কয়েক বছর ধরে এই দাবি তুলেছিল তাঁর পরিবার। এমনকি দেশের একাধিক ক্রীড়াব্যক্তিত্ব থেকে রাজনীতির সঙ্গে জড়িয়ে থাকা লোকজনও ধ্যানচাঁদকে এই পুরস্কার দেওয়ার পক্ষে সওয়াল করেছিলেন। ভারত রত্ন না পাওয়া নিয়ে তাঁর পরিবারের আক্ষেপ থাকলেও, শুক্রবার প্রধানমন্ত্রীর ঘোষণার পর তাঁর পরিবারের এই প্রত্যাশা পূরণ হল।

শেষে অশোক কুমার বলছিলেন, “বাবার অনেক আগে ভারত রত্ন পাওয়া উচিত ছিল। সেটা নিয়ে আক্ষেপ তো থাকবেই। তবে এই সম্মানও কিন্তু আমাদের পরিবার ও দেশের হকি প্রেমী মানুষদের কাছে বড় প্রাপ্তি।”



Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement