Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ অক্টোবর ২০২১ ই-পেপার

ফ্রান্সের ড্র, পর্তুগালের জয় আত্মঘাতী গোলে

নিজস্ব প্রতিবেদন
২৬ মার্চ ২০২১ ০৮:১৯
উচ্ছ্বাস: ইউক্রেনের বিরুদ্ধে ফ্রান্সকে এগিয়ে দিয়ে গ্রিজ়ম্যান। রয়টার্স

উচ্ছ্বাস: ইউক্রেনের বিরুদ্ধে ফ্রান্সকে এগিয়ে দিয়ে গ্রিজ়ম্যান। রয়টার্স

বিশ্বকাপে যোগ্যতা অর্জনের অভিযান জয় দিয়ে শুরু করল ইউরোপ চ্যাম্পিয়ন পর্তুগাল। তবে আজ়েরবাইজানের বিরুদ্ধে জিতল নামমাত্র গোলে। একমাত্র গোলটিও আত্মঘাতী! ৩৭ মিনিটে আজ়েরবাইজানের গোলরক্ষক শাহরুদ্দিন মহম্মাদালিয়েভ একটা বল ঘুসি মেরে বার করতে যান। যা তাঁদের ডিফেন্ডার মাকসিম মেদভেদেভের গায়ে লেগে জালে জড়িয়ে যায়। খেলা হল তুরিনে। খেললেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। কিন্তু পর্তুগিজ মহাতারকা গোল করতে পারেননি।

আটকে গেল ফ্রান্স: বিশ্বজয়ী ফ্রান্সকে আটকে দিল ইউক্রেনের মতো দেশ। অথচ ম্যাচে ফরাসিদের আগাগোড়া দাপট ছিল। ১৯ মিনিটেই তাঁরা ১-০ এগিয়ে যান। ১৮ গজ দূর থেকে অসাধারণ বাঁক খাওয়ানো শটে ১-০ করেন আঁতোয়া গ্রিজ়ম্যান। ইউক্রেন অবশ্য মারাত্মক চাপের মধ্যেও নিজেদের রক্ষণ ভাল সামলেছে। ৫৭ মিনিটে আত্মঘাতী গোলের সৌজন্যে তারা ১-১ করে। ইউক্রেনের শেরহি সিদারচুকের শট প্রেসনেল কিমপেম্বের পায়ে লেগে গতি পরিবর্তন করে গোলে ঢুকে যায়। ফরাসি গোলরক্ষক হুগো লরিসের কিছু করার ছিল না। কে বলবে, এই ইউক্রেনকেই অক্টোবরে ফ্রান্স ৭-১ হারিয়েছিল!

ডাচদের হার: বুধবার সব চেয়ে বড় অঘটন ‘জি’ গ্রুপে তুরস্কের কাছে নেদারল্যান্ডসের ২-৪ হেরে যাওয়াটা। হ্যাটট্রিক করলেন বুরাক ইলমাজ়ে। ১৫ মিনিটেই ১-০ এগিয়ে যায় তুরস্ক। হাকান চালহানলুর পাস থেকে গোল করেন বুরাক। তুরস্কের দ্বিতীয় গোল পেনাল্টি থেকে। ৩৪ মিনিটে গোলের শট নেন বুরাকই। ডাচদের জন্য পরিস্থিতি খারাপ হয় দ্বিতীয়ার্ধের শুরুতেই। এ বার ৩-০ করেন হাকান। নেদারল্যান্ডস ৭৫ ও ৭৬ মিনিটে ব্যবধান কমায়। গোল করেন ডেভি ক্লাসেন ও লুক দে ইয়ং। নাটক এখানেই শেষ হয়নি। ৮১ মিনিটে ফ্রি-কিক থেকে আরও একটা গোল করে দেন বুরাক। তাতে হ্যাটট্রিকও হয়ে যায় ফরাসি ক্লাব লিল-এর ৩৫ বছর বয়সি স্ট্রাইকারের। বেলজিয়ামের জয়: ভাল লড়াই হল বেলজিয়ামের সঙ্গে ওয়েলসের। ১০ মিনিটের মধ্যেই ১-০ করে দিয়েছিলেন ওয়েলসের হ্যারি উইলসন। একবার পিছিয়ে যেতেই গোলের জন্য মরিয়া হয়ে ওঠে বেলজিয়াম। ২২ মিনিটে দুরন্ত শটে ১-১ করেন কেভিন দ্য ব্রুইন। ৬ মিনিটের মধ্যেই ২-১ হয় থর্গান অ্যাজ়ারের নিখুঁত হেডে। থর্গান রিয়াল মাদ্রিদের এডেন অ্যাজ়ারের ভাই। ৭৩ মিনিটে রোমেলু লুকাকু পেনাল্টি থেকে ৩-১ করতেই বেলদের আশা শেষ হয়ে যায়।

Advertisement

নরওয়ের প্রতিবাদ: জিব্রাল্টারের বিরুদ্ধে যোগ্যতা অর্জনের ম্যাচে অভিনব টি-শার্ট পরে মাঠে এসেছিলেন নরওয়ের ফুটবলাররা। তাঁদের বুকে লেখা ছিল, ‘‘মাঠে ও মাঠের বাইরে মানবাধিকার।’’ ম্যাচে হালান্ডরা ৩-০ জিতলেন। গোল করলেন আলেকজান্ডার সরলোথ, ক্রিশ্চিয়ান থর্সভেডট ও জোনাস সেনসন। এ দিন অন্য একটি ম্যাচে সার্বিয়া ৩-২ গোলে হারাল রিপাবলিক অফ আয়ার্ল্যান্ডকে। জোড়া গোল করলেন পরিবর্ত হিসেবে নামা সার্বিয়ার আলেকজান্ডার মিত্রোভিচ। পাশাপাশি এস্তোনিয়াকে ৬-২ হারাল চেক প্রজাতন্ত্র। হ্যাটট্রিক করলেন চেক দলের থোমাস সউচেক। যোগ্যতা অর্জন পর্বে আরও অঘটন আছে। স্লোভেনিয়ার কাছে ০-১ হেরে গিয়েছে লুকা মদ্রিচদের ক্রোয়েশিয়া। ১৫ মিনিটে একমাত্র গোলটি
করেন সান্দি লভরিচ।

আরও পড়ুন

Advertisement