Advertisement
১৮ জুলাই ২০২৪
Tennis

French Open: হতাশায় ছুড়ে মারা র‌্যাকেট সজোরে লাগল খুদে সমর্থকের মাথায়, ফরাসি ওপেনে তুমুল বিতর্ক

ফরাসি ওপেনে একাতেরিনা আলেকজান্দ্রোভার বিরুদ্ধে ম্যাচ চলছিল বেগুর। তৃতীয় সেটে ব্রেক পয়েন্ট কাজে লাগাতে না পেরে র‌্যাকেট সজোরে ছুড়ে মারেন।

কাঁদছে ওই খুদে সমর্থক।

কাঁদছে ওই খুদে সমর্থক। ছবি টুইটার

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৮ মে ২০২২ ১৪:৫৭
Share: Save:

ফরাসি ওপেনে হঠাৎই তুমুল বিতর্ক শুরু হয়ে গেল রোমানিয়ার খেলোয়াড় ইরিনা ক্যামেলিয়া বেগুকে নিয়ে। অল্পের জন্য শাস্তির হাত থেকে বেঁচে গেলেন। দ্বিতীয় রাউন্ডের একটি ম্যাচ চলাকালীন হতাশায় কোর্টে র‌্যাকেট আছড়ে মারেন তিনি। সেটি আচমকা লাফিয়ে উঠে দর্শকাসনে বসা এক খুদে দর্শকের মাথায় গিয়ে লাগে। প্রবল ব্যথায় সঙ্গে সঙ্গে কাঁদতে থাকে সে। বেগু গোটা ঘটনায় হতভম্ব হয়ে যান। চেয়ার আম্পায়ারও পরিস্থিতি বুঝে সঙ্গে সঙ্গে খেলা বন্ধ করে দেন।

ফরাসি ওপেনে একাতেরিনা আলেকজান্দ্রোভার বিরুদ্ধে ম্যাচ চলছিল বেগুর। তৃতীয় সেটে একটি ব্রেক পয়েন্ট কাজে লাগাতে না পেরে র‌্যাকেট সজোরে ছুড়ে মারেন কোর্টে। সেটিই গিয়ে ওই খুদে সমর্থকের মাথায় লাগে। চেয়ার আম্পায়ার সঙ্গে সঙ্গে গিয়ে পরিস্থিতি দেখেন এবং ম্যাচের যিনি সুপারভাইজার তাঁকে বিষয়টি দেখতে বলেন। কিছুক্ষণ পর তিনি ফের খেলা শুরু করার নির্দেশ দেন। যদিও এতে বেগুর মনঃসংযোগ ব্যাঘাত ঘটেনি। রাশিয়ার আলেকজান্দ্রোভাকে ৬-৭, ৬-৩, ৬-৪ গেমে হারিয়ে তৃতীয় রাউন্ডে উঠে গেলেন তিনি। কিন্তু শাস্তির হাত থেকে রেহাই পাননি। তাঁকে ১০ হাজার ডলার বা সাত লক্ষ ৭৭ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

ম্যাচের পর ওই খুদে সমর্থকের সঙ্গে গিয়ে কথা বলেন বেগু। তার সঙ্গে ছবিও তোলেন। ম্যাচের পর বলেছেন, “ওই মুহূর্তটা খুবই কঠিন ছিল। আমি র‌্যাকেট দিয়ে মোটেই কাউকে আঘাত করতে চাইনি। মাটিতে আঘাত করলে সেটা যে অতটা লাফিয়ে উঠতে পারে সেটা বুঝতেও পারিনি। খুব অপ্রস্তুত অবস্থায় পড়ে গিয়েছিলাম। এটা নিয়ে বেশি কথা বলতে চাই না। ক্ষমা চাইছি সবার কাছে।”

বিতর্ক অবশ্য এত সহজে থামছে না। বেগুর প্রতিপক্ষ বা সমর্থক, কেউই এতে খুশি হতে পারছেন না। তাঁদের প্রশ্ন, বল দিয়ে লাইন জাজকে আঘাত করার অপরাধে ২০২০-র ইউএস ওপেন থেকে নোভাক জোকোভিচকে বরখাস্ত করা হয়েছিল। তা হলে এ ক্ষেত্রে বেগুকে প্রতিযোগিতায় খেলতে দেওয়া হচ্ছে কেন? এমনকি, জার্মানির আলেকজান্ডার জেরেভকেও গত ফেব্রুয়ারিতে আকাপুলকো ওপেন থেকে বের করে দেওয়া হয়। কারণ তিনি বার বার র‌্যাকেট দিয়ে আম্পায়ারের চেয়ারে মেরেছিলেন।

ম্যাচের পর আলেকজান্দ্রোভা স্পষ্ট বলেছেন, “রোলঁ গারোজ এ ভাবে ছেড়ে যেতে খুবই খারাপ লাগছে। নিজের সেরাটাই দিয়েছিলাম। কিন্তু আইন নিয়ে আমি খুশি নই। এ ধরনের ঘটনা ম্যাচের মাঝে একেবারেই হওয়া উচিত নয়। প্রত্যেকের নিরাপত্তা সুরক্ষিত রাখার দায় আমাদের।”

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

Tennis french open Irina Camelia-Begu
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE