Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Rafael Nadal

Nadal: সরাসরি সেটে জিতে ফরাসি ওপেনের চতুর্থ রাউন্ডে, নাদাল খুশি ‘সেরা ম্যাচ’ খেলে

জান্ডস্কালপ সাধ্য মতো লড়াই করলেও তা নাদালকে হারানোর জন্য যথেষ্ট ছিল না। নাদালকে প্রথম দু’রাউন্ডের থেকে অনেকটাই ভাল দেখিয়েছে তৃতীয় রাউন্ডে।

জয়ের পর নাদাল।

জয়ের পর নাদাল। ছবি: রয়টার্স

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৭ মে ২০২২ ২২:৪৩
Share: Save:

ফরাসি ওপেনের চতুর্থ রাউন্ডে পৌঁছে গেলেন রাফায়েল নাদাল। সরাসরি সেটে হারালেন প্রতিযোগিতার ২৬তম বাছাই নেদারল্যান্ডসের বটিক ভ্যান ডে জান্ডস্কালপকে। পঞ্চম বাছাই স্প্যানিশ খেলোয়াড়ের পক্ষে ম্যাচের ফল ৬-৩, ৬-২, ৬-৪। ফরাসি ওপেনের শেষ ষোলোয় পৌঁছে খুশি নাদাল বলেছেন, ‘‘আমার মনে হয় একজন ভাল খেলোয়াড়ের বিরুদ্ধে একটা ভাল ম্যাচ খেললাম। পেয়ে আমি দারুণ খুশি।

চোট নিয়েই প্যারিসে এসেছেন ২১ গ্র্যান্ড স্লাম খেতাবের মালিক। পাঁজর এবং গোড়ালির চোটের জন্য তেমন প্রস্তুতি নিতে না পারলেও প্রিয় সুরকির কোর্টে নাদালের জয়রথ অপ্রতিরোধ্য। চোটের কথা না ভেবে একটা একটা করে ম্যাচ নিয়ে পরিকল্পনা করছেন নাদাল। লম্বা র‌্যালি খেলতে তৃতীয় রাউন্ডের ম্যাচেও কিছুটা সমস্যায় পড়েছেন। তাতে অবশ্য তাঁর জয় আটকায়নি। প্রথম দু’টি সেটে সহজ জয় এলেও তৃতীয় সেটে জান্ডস্কালপ কিছুটা প্রতিরোধ গড়ে তোলেন। কিন্তু অভিজ্ঞতা এবং দক্ষতা দিয়ে ম্যাচ জিতে নেন নাদাল।

শুরুটা অবশ্য খারাপ করেননি জান্ডস্কালপ। নাদালের প্রথম সার্ভিস গেমই ভাঙেন তিনি। তাতে অবশ্য বিশেষ সুবিধা করতে পারেননি। কারণ দ্বিতীয় গেমেই পাল্টা তাঁর সার্ভিসের বিরুদ্ধে জেতেন নাদাল। ষষ্ঠ গেমে নাদাল আবার জান্ডস্কালপের সার্ভিস ভাঙেন। এর পর আর প্রথম সেট জিততে অসুবিধা হয়নি নাদালের।

দ্বিতীয় সেটে নাদাল তৃতীয় এবং পঞ্চম গেমে পর পর জান্ডস্কালপের সার্ভিস ভাঙেন। টানা পাঁচ গেম জিতে ৫-১ ব্যবধানে এগিয়ে যান। না জান্ডস্কালপ কোনও অঘটন ঘটাতে পারেননি। ৬-২ ব্যবধানে দ্বিতীয় সেট জিতে নেন নাদাল।

দ্বিতীয় সেটের ছন্দ ধরে রেখে তৃতীয় সেটের প্রথম চারটি গেমই জিতে নেন নাদাল। প্রথম এবং তৃতীয় গেমে ভাঙেন প্রতিপক্ষের সার্ভিস। তাঁর জয় যখন সময়ের অপেক্ষা বলে মনে হচ্ছে, তখনই পাল্টা প্রত্যাঘাত করেন মরিয়া জান্ডস্কালপ। নাদালের একটি সার্ভিস গেম ভেঙে টানা তিনটি গেম জিতে নেন তিনি। তাতে অবশ্য অভিজ্ঞ নাদাল চাপে পড়েননি। নিজের সার্ভিস ধরে রেখে ৬-৪ ব্যবধানে তৃতীয় সেট এবং তৃতীয় রাউন্ডের ম্যাচ বের করে নেন ২১টি গ্র্যান্ড স্লামের মালিক।

২ ঘণ্টা ১১ মিনিটের খেলার জান্ডস্কালপ সাধ্য মতো লড়াই করলেও তা নাদালকে হারানোর জন্য যথেষ্ট ছিল না। একাধিক বার ম্যাচের রং বদলালেও জান্ডস্কালপের পক্ষে তা ছিল ক্ষণস্থায়ী। কারণ, গুরুত্বপূর্ণ দু’টি ক্ষেত্রে নাদালের কাছাকাছি পৌঁছতে পারেননি জান্ডস্কালপ। ম্যাচে নাদাল উইনার মেরেছেন ২৫টি। তাঁর প্রতিপক্ষ মেরেছেন ১৯টি। আরও একটি ব্যাপারে নাদাল টেক্কা দিয়েছেন জান্ডস্কালপকে। গোটা ম্যাচে নাদালের অনিচ্ছাকৃত ভুলের সংখ্যা ১৩। তাঁর ডাচ প্রতিপক্ষ অনিচ্ছাকৃত ভুল করেছেন ৩১টি। নাদালের মতো প্রতিপক্ষের বিরুদ্ধে এত ভুল করলে ম্যাচ জেতা য়ায না। জান্ডস্কালপও জিততে পারেননি।

জয়ের পর নাদাল বলেছেন, ‘‘যে কোনও ম্যাচ শেষ করতে স্নায়ুর জোর লাগে। আমি খুশি সরাসরি সেটে ম্যাচটা জিততে পারায়। এখনও পর্যন্ত প্রতিযোগিতায় এটাই আমার সেরা ম্যাচ। প্রথম আড়াই সেটে আমারই দাপট ছিল। সবমিলিয়ে দারুণ খুশি ম্যাচটা এ ভাবে খেলতে পেরে।’’

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

Rafael Nadal The French Open Tennis
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE