Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ অক্টোবর ২০২১ ই-পেপার

রেফারিং নিয়ে প্রশ্ন তুলে পিকে তদন্তের মুখে

নিজস্ব প্রতিবেদন
১১ ফেব্রুয়ারি ২০২১ ০৬:৫৩
ফাইল চিত্র।

ফাইল চিত্র।

বার্সেলোনার প্রতি রেফারিরা সদয় নন, কারণ তাঁদের অধিকাংশই মাদ্রিদের বাসিন্দা। চলতি মাসে এমনই মন্তব্য করেছিলেন বার্সেলোনার ডিফেন্ডার জেরার পিকে। সেই মন্তব্য নিয়ে এ বার তদন্ত শুরু করতে চলেছে স্পেনীয় ফুটবল সংস্থা।


বুধবার ফেডারেশনের জনৈক মুখপাত্র জানিয়েছেন, পিকের মন্তব্য নিয়ে তদন্ত হবে, সেই মর্মে বার্তা দেওয়া হয়েছে বার্সেলোনাকেও। যদি দেখা যায়, পিকে ফেডারেশনের নিয়ম ভঙ্গ করেছেন অথবা রেফারিদের সম্মানহানি করেছেন, তা হলে মধ্য তিরিশের এই ডিফেন্ডারের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে।
গত বছর থেকেই রেফারিদের সিদ্ধান্ত নিয়ে বারবার ক্ষোভ জানিয়েছে বার্সেলানা। এমনকি নতুন ম্যানেজার রোনাল্ড কোমান পর্যন্ত বলে ফেলেন, মাঠে রেফারিদের নিরপেক্ষ ভূমিকা নিয়ে কোনও কোনও সময়ে সন্দেহ তৈরি হচ্ছে। যা নিয়ে গত বছর লা লিগা জয়ের পরে তীব্র প্রতিবাদ জানিয়েছিলেন রিয়াল মাদ্রিদ ম্যানেজার জ়িনেদিন জ়িদানও। তিনি জানিয়েছিলেন, রিয়ালের লা লিগা জয়ের পিছনে রেফারিদের কোনও ধরনের ‘বদান্যতা’ ছিল না। কিন্তু রেফারিদের নিয়ে বার্সেলোনা শিবির যে আগের অবস্থানেই রয়েছে, তা প্রমাণ হয়ে যায় পিকের বক্তব্যে।


চলতি মাসের শুরুতে ইউটিউবে দেওয়া এক সাক্ষাৎকারে পিকে স্পষ্ট করে জানিয়ে দেন, অধিকাংশ রেফারি মাদ্রিদের বাসিন্দা। তাই একটু বেশিই রিয়াল-প্রীতি রয়েছে তাঁদের। তিনি বলেন, “গত মরসুমে বেশ কিছু ম্যাচে এমন কিছু ঘটনা দেখতে হয়েছে, যার পরে মনে হয়েছে রেফারিরা কেন এ ভাবে রিয়ালকে সাহায্য করছে? এমন পক্ষপাতিত্বমূলক আচরণ আচরণ আমি কিন্তু আগে দেখিনি।” ঘটনা হল, লা লিগার প্রাক্তন রেফারি এদুয়ার্দো ইতুরালদে গনসালেসও একটি পত্রিকায় জানিয়েছিলেন, গত মরসুমে ৯০ শতাংশ রেফারি ছিলেন রিয়ালের সমর্থক, বাকি দশ শতাংশ ছিলেন বার্সেলোনার অনুগামী। মাঠে তারই প্রতিফলন ঘটেছে।

Advertisement


সেই প্রসঙ্গ টেনেই পিকে বলেছিলেন, “এর পরে বুঝতে অসুবিধা হয় না, কেন রিয়াল এতটা সুবিধা পেয়েছে। আমি রেফারিদের সম্মান করি। মনে করি, তাঁরা সকলে পেশাদারি মনোভাব নিয়েই ম্যাচ পরিচালনা করেন। কিন্তু কোনও কোনও ক্ষেত্রে হয়তো বা অসচেতন থেকে তাঁরা কিছু ভুল সিদ্ধান্ত নিয়ে ফেলেছেন। কিন্তু যখন বারবার করে তাঁদের সিদ্ধান্ত নিয়ে ধন্দ তৈরি হয়, তখন তার জবাবও তো খুঁজে বার করতে হবে। সঙ্গত কারণেই প্রশ্ন ওঠে, তাঁরা কী করছেন।” তারই মধ্যে গত সপ্তাহে লা লিগায় রিয়াল সোসিদাদের কাছে ১-৪ গোলে হারের পরে কাদিস দলের প্রেসিডেন্ট মানুয়েল ভিসকানিয়ো ফের্নান্দেস প্রশ্ন তোলেন, গোল প্রযুক্তির সাহায্য নেওয়ার ক্ষেত্রেও কোনও কোনও ক্ষেত্রে রেফারিরা পক্ষপাতিত্ব করছেন। তিনি জানান, রেফারিং যদি নিরপেক্ষ না হয়, তা হলে ছোট দলগুলির পক্ষে অস্তিত্ব টিকিয়ে রাখা কঠিন হয়ে পড়বে।

আরও পড়ুন

Advertisement