Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২২ জানুয়ারি ২০২২ ই-পেপার

বিশ্বকাপে আজ ঘুরে দাঁড়ানোর লড়াই জার্মানির

নিজস্ব সংবাদদাতা
১৬ অক্টোবর ২০১৭ ০৩:২১

বিশ্বকাপে চার বারের চ্যাম্পিয়ন। কিন্তু অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপে চ্যাম্পিয়ন হওয়ার স্বপ্ন অধরাই থেকে গিয়েছে জার্মানির।

অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপে জার্মানির সেরা সাফল্য বলতে ২০০৭ ও ২০১১ সালে তৃতীয় স্থানে শেষ করা। এ বার সেই ছবিটা বদলাতে মরিয়া ফ্রাঞ্চ বেকেনবাউয়ার, লোথার ম্যাথেউজ-এর দেশ।

গোয়ায় কোস্তা রিকা-কে ২-১ হারিয়ে অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপে অভিযান শুরু করে জার্মানি। কিন্তু দ্বিতীয় ম্যাচেই বিপর্যয়। ইরান ৪-০ উড়িয়ে দেয় তাদের। শেষ ম্যাচে গিনির বিরুদ্ধে অবশ্য ঘুরে দাঁড়ায় জার্মানি। ৩-১ জিতে শেষ ষোলোয় খেলা নিশ্চিত করে নোয়া আউকু-রা। আজ, সোমবার নয়াদিল্লির জওহরলাল নেহরু স্টেডিয়ামে শেষ আটে ওঠার লড়াইয়ে জার্মানির প্রতিপক্ষ কলম্বিয়া।

Advertisement

আরও পড়ুন: বিশ্বকাপার রহিম বাড়ি ফিরল জুতো হাতে

জার্মানির কোচ ক্রিস্টিয়ান উয়েক অবশ্য অতীতের ব্যর্থতা নিয়ে একেবারেই ভাবতে চান না। তিনি উদ্বিগ্ন কলম্বিয়াকে নিয়ে। ক্রিস্টিয়ান বলেছেন, ‘‘কলম্বিয়া দারুণ শক্তিশালী দল। ঘানা ও মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে একই গ্রুপে ছিল ওরা। কলম্বিয়ার ফুটবলাররা প্রচণ্ড গতিতে খেলতে অভ্যস্ত। এখন সেটাই আমার চিন্তার প্রধান কারণ।’’ সেই সঙ্গে ইরানের বিরুদ্ধে হারের ব্যাখ্যাও দিয়েছেন তিনি। ক্রিস্টিয়ান বলেছেন, ‘‘ইরান ওই ম্যাচে আমাদের চেয়ে অনেক ভাল খেলেছিল।’’

অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপে চ্যাম্পিয়ন হওয়ার স্বপ্ন এ বার কি পূরণ হবে জার্মানির? ক্রিস্টিয়ান সরাসরি এই প্রশ্নের জবাব দেননি। তিনি বলছেন, ‘‘আমাদের প্রধান লক্ষ্য হচ্ছে জার্মানির সিনিয়র দলের জন্য ফুটবলার তৈরি করা। এই ধরনের টুর্নামেন্ট থেকেই সেটা সম্ভব।’’

কলম্বিয়াও কখনও অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ জেতেনি। শুধু তাই নয়। আট বছর পরে মূল পর্বে যোগ্যতা অর্জন করেছে তারা। জার্মানিকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে উঠতে মরিয়া লাতিন আমেরিকার এই দেশ।

সোমবার নয়াদিল্লিতেই শেষ ষোলোর অন্য ম্যাচে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিপক্ষ প্যারাগুয়ে। ‘বি’ গ্রুপ থেকে চ্যাম্পিয়ন হয়ে শেষ ষোলোয় পৌঁছেছে প্যারাগুয়ে। ‘এ’ গ্রুপে মার্কিন যুক্তরাষ্ট্র তৃতীয় স্থানে শেষ করলেও প্রি-কোয়ার্টার ফাইনালে পৌঁছেছে।

আরও পড়ুন

Advertisement