×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৯ জুন ২০২১ ই-পেপার

উয়েফার অভিনব লিগে আজ জার্মানি বনাম ফ্রান্স

নিজস্ব প্রতিবেদন
০৬ সেপ্টেম্বর ২০১৮ ০৪:০৮
মহড়া: নেশন’স লিগের প্রস্তুতিতে গ্যারেথ বেল। ছবি: এএফপি।

মহড়া: নেশন’স লিগের প্রস্তুতিতে গ্যারেথ বেল। ছবি: এএফপি।

ইউরোপীয় ক্লাব ফুটবলের সেরা ক্লাবগুলোর যুদ্ধ দেখতে এত দিন চ্যাম্পিয়ন্স লিগের দিকে মুখিয়ে থাকতেন ফুটবলপ্রেমীরা। অথচ আন্তর্জাতিক ফুটবলের জনপ্রিয়তা কিন্তু বিশ্বকাপ অথবা ইউরো কাপেই নির্ধারিত থাকত। যার আঁচ ধরে রাখতে ব্যর্থ আন্তর্জাতিক ফ্রেন্ডলি ম্যাচগুলো। কিন্তু এ বার আন্তর্জাতিক ফুটবলকে আরও আকর্ষণীয় ও প্রতিযোগিতামূলক করে তোলার উদ্যোগ নিল উয়েফা। অভিনব নেশন’স লিগের মাধ্যমে।

প্রশ্ন উঠবেই যে, এই নেশন’স লিগ কী ভাবে পরিচালিত হবে? ইউরোপের ৫৫টি দেশকে নিয়ে শুরু হচ্ছে এই দীর্ঘমেয়াদি আন্তর্জাতিক ফুটবল লিগ। যা চলবে ২০২০ মার্চ পর্যন্ত। র‌্যাঙ্কিংয়ের ভিত্তিতে এই ৫৫টি দেশকে ভাগ করা হয়েছে চারটি গ্রুপে। ইউরোপীয় র‌্যাঙ্কিংয়ের সেরা ১২টি দল থাকছে গ্রুপ ‘এ’-তে। যে গ্রুপে রয়েছে স্পেন, ইংল্যান্ড, জার্মানি, ক্রোয়েশিয়ার মতো শক্তিশালী দল। গ্রুপ ‘বি’-র দলসংখ্যাও ১২। সেখানে রয়েছে আয়ারল্যান্ড, ওয়েলস, রাশিয়ার মতো দলগুলো। গ্রুপ ‘সি’-র দলসংখ্যা ১৫ ও ‘ডি’-র ১৬।

এ বার প্রত্যেকটি গ্রুপকে আরও চারটি করে ‘সাব-গ্রুপে’ ভাঙা হয়েছে। গ্রুপ ‘এ’-কে উদাহরণ হিসেবে ধরা হলে, এই সাব-গ্রুপগুলোয় থাকছে তিনটি করে দল। যেমন গ্রুপ ‘এ’-র প্রথম সাব-গ্রুপে রয়েছে জার্মানি, ফ্রান্স ও নেদারল্যান্ডস। বৃহস্পতিবার আলিয়াঞ্জ এরিনায় বিশ্বকাপ জয়ী ফ্রান্সের বিরুদ্ধে লিগের যাত্রা শুরু করছে জার্মানি। নির্দিষ্টি গ্রুপের দলগুলোর মধ্যে ‘হোম ও অ্যাওয়ে’ পদ্ধতিতে খেলা হবে। যেমন আবার নভেম্বরে পল পোগবাদের ঘরের মাঠে দেখা হবে মার্কো রয়েসদের।

Advertisement

সাব-গ্রুপের সেরা চারটি দলই তখন লড়বে গ্রুপ ‘এ’ হিসেবে। এই চার দলের লড়াইয়ের চ্যাম্পিয়নের কাছে খুলে যাবে সেমিফাইনালের রাস্তা। একই রকম পদ্ধতিতেই খেলা হবে প্রত্যেকটি গ্রুপের মধ্যে। চারটি গ্রুপের চ্যাম্পিয়নদের মধ্যে হবে সেমিফাইনাল। তাদের মধ্যে দু’টি সেরা দল ফাইনালে খেলার সুযোগ পাবে। উয়েফার নতুন নিয়ম অনুযায়ী নেশন’স লিগের সেমিফাইনালে সুযোগ পাওয়া সেরা চারটি দল সরাসরি ইউরো কাপে খেলার ছাড়পত্র পাবে। এই লিগের অভিনবত্ব এখনও শেষ হয়নি। গ্রুপ ‘এ’, ‘বি’ ও ‘সি’-তে যে দলগুলো সবার শেষে থাকবে, তারা অবনমনের ফাঁদে পড়বে। যেমন জার্মানি যদি পয়েন্টের নিরিখে গ্রুপ ‘এ’-তে সবার শেষে থাকে, তা হলে পরের বারের নেশন’স লিগ প্রতিযোগিতায় গ্রুপ ‘বি’-র হয়ে খেলতে হবে ওয়াকিম লোর দলকে। অবনমন যে রকম আছে, সে রকমই রয়েছে উন্নতির সুযোগও। তবে সেটা থাকছে গ্রুপ ‘বি’, ‘সি’, ও ‘ডি’-র কাছে। ধরা যাক গ্রুপ ‘বি’-র লড়াইয়ে চ্যাম্পিয়ন হল রাশিয়া। সে ক্ষেত্রে পরের বার গ্রুপ ‘এ’-র দরজা খুলে যাবে চেরচেসভের দলের কাছে।

নেশন’স লিগে খেলা দলগুলোকে ইউরো কাপের যোগ্যতা অর্জন পর্বেও খেলতে হবে। কিন্তু কোনও দল যদি একই সঙ্গে নেশন’স লিগের শেষ চারে ওঠে ও ইউরো কাপের যোগ্যতা অর্জন পর্ব থেকেও ইউরো কাপে খেলার ছাড়পত্র পায়। সে ক্ষেত্রে সেই দলকে নেশন’স লিগের যোগ্যতা অনুযায়ীই ইউরো কাপে খেলতে দেওয়া হবে। অন্য দিকে যোগ্যতা অর্জন পর্বের তালিকায় তার ঠিক পরের দলের কাছে দরজা খুলে যাবে ইউরো কাপে খেলার সুযোগ। উয়েফা নেশন’স লিগে গ্রুপ ‘এ’-র তালিকা।

গ্রুপ ‘এ’ ১: জার্মানি, ফ্রান্স, নেদারল্যান্ডস। গ্রুপ ‘এ’ ২: বেলজিয়াম, সুইৎজ়ারল্যান্ড, আইসল্যান্ড। গ্রুপ ‘এ’ ৩: পর্তুগাল, ইটালি, পোলান্ড। গ্রুপ ‘এ’ ৪: ইংল্যান্ড, স্পেন, ক্রোয়েশিয়া।

আজ নেসন’স লিগে
জার্মানি বনাম ফ্রান্স।
(রাত ১২-১৫, সোনি টেন টু, টেন টু এইচ ডি)।



Tags:

Advertisement