Advertisement
০১ মে ২০২৪
Commonwealth Games

কমনওয়েলথ গেমস কি ভারতে? অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া সরে দাঁড়াতেই আলোচনায় মোদীর রাজ্য

২০২৬ সালের কমনওয়েলথ গেমস আয়োজনের দায়িত্ব থেকে সরে দাঁড়িয়েছে অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া। তার পরেই শোনা যাচ্ছে, প্রতিযোগিতা আয়োজন করতে চায় নরেন্দ্র মোদীর রাজ্য গুজরাতের আমদাবাদ।

commonwealth games

২০২২ সালের কমনওয়েলথ গেমসের উদ্বোধনী অনুষ্ঠান। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৯ জুলাই ২০২৩ ১০:২৫
Share: Save:

২০১০ সালের পরে কি আবার কমনওয়েলথ গেমস হতে চলেছে ভারতে! ২০২৬ সালের কমনওয়েলথ আয়োজনের দায়িত্ব থেকে সরে দাঁড়িয়েছে অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া। ফলে প্রতিযোগিতার ভবিষ্যৎ নিয়ে সংশয় দেখা দিয়েছে। এই পরিস্থিতিতে নাম শোনা যাচ্ছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর রাজ্য গুজরাতের। ২০২৬ সালের কমনওয়েলথ গেমস আমদাবাদে করতে চেয়ে আবেদন করতে পারে তারা।

গুজরাত সরকার সূত্রে খবর, ২০৩০ সালের কমনওয়েলথ গেমসের নিলামের জন্য তৈরি হচ্ছিল তারা। সেই মতো পরিকাঠামো তৈরি করা হচ্ছিল। ২০২৬ সালের মধ্যে পুরো পরিকাঠামো তৈরি হয়ে যাওয়ার কথা। তাই ২০২৬ সালের প্রতিযোগিতা আয়োজনের কথা ভাবছে তারা। এই বিষয়ে কেন্দ্রীয় সরকারের সাহায্য তারা পাবে বলে আশাবাদী গুজরাত সরকার।

শুধু কমনওয়েলথ নয়, গুজরাত সরকারের প্রধান লক্ষ্য ২০৩৬ সালের অলিম্পিক্স আয়োজন করা। সেই প্রতিযোগিতার নিলামে অংশ নেওয়ার আগে পরিকাঠামো তৈরির কাজে পুরোদমে চলছে। পুরো বিষয়টি তদারকি করছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ নিজেই। গুজরাত সরকারের এক আধিকারিক বলেছেন, ‘‘আমদাবাদে ২০৩৬ সালের অলিম্পিক্স আয়োজনের লক্ষ্য নিয়েছি আমরা। সেই কাজ চলছে। তার আগে ২০৩০ সালে কমনওয়েলথ আয়োজন করারও লক্ষ্য ছিল। কিন্তু ২০২৬ সালের প্রতিযোগিতা যখন ভিক্টোরিয়াতে হচ্ছে না, তখন আমদাবাদে করা যেতে পারে। সেই বিষয়ে আলোচনা চলছে।’’

আমদাবাদের মোতেরাতে ২৩৬ একর জায়গায় ‘সর্দার বল্লভভাই স্পোর্টস এনক্লেভ’ তৈরি করা হচ্ছে। ৪৬০০ কোটি টাকা খরচ হবে এই স্পোর্টস এনক্লেভ তৈরি করতে। সেখানে ২০ রকমের খেলা আয়োজন করা যাবে। ক্রীড়াবিদ, সাপোর্ট স্টাফ, আধিকারিকদের থাকার জন্য ৩০০০ আবাসনও তৈরি করা হচ্ছে। ২০২৬ সালের মধ্যে সেই কাজ শেষ হয়ে যাওয়ার কথা।

বাড়তে থাকা খরচের কারণে হঠাৎ কমনওয়েলথ গেমস আয়োজনের দায়িত্ব থেকে সরে দাঁড়িয়েছে অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া। অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া প্রদেশের প্রধান ড্যানিয়েল অ্যান্ড্রুজ় জানিয়েছেন, প্রথমে যা বলা হয়েছিল তার থেকে খরচ অনেক বেশি হচ্ছে। অ্যান্ড্রুজ় বলেছেন, ‘‘প্রথমে জানা গিয়েছিল কমনওয়েলথ গেমস আয়োজনে ১১ হাজার কোটি টাকা খরচ হবে। কিন্তু পরে সেটা বেড়ে ৩৯ হাজার কোটি টাকা হয়েছে। একটা ১২ দিনের প্রতিযোগিতা আয়োজনে এই টাকাটা অনেক বেশি। আমাদের পক্ষে এত টাকা খরচ করা সম্ভব নয়।’’

অন্য কোনও খাত থেকে টাকা নিয়ে কমনওয়েলথ গেমস তাঁরা আয়োজন করবেন না বলে জানিয়েছেন আন্ড্রুজ়। তিনি বলেছেন, ‘‘গত বছর শেষ মুহূর্তে আয়োজক দরকার হয়ে পড়েছিল কমনওয়েলথ কমিটির। কেউ আগ্রহ দেখায়নি। আমরা এগিয়ে এসেছিলাম। কিন্তু পরে খরচ এতটা বেড়ে যাবে ভাবতে পারিনি। আমরা শিক্ষা বা স্বাস্থ্য পরিষেবার ক্ষতি করে কোনও ভাবেই একটা ক্রীড়া প্রতিযোগিতা আয়োজন করতে পারব না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Commonwealth Games Ahmedabad Narendra Modi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE