Advertisement
১১ মে ২০২৪
Harbhajan Singh

খালিস্তানি জঙ্গি ভিন্দ্রানওয়ালেকে ‘শহিদ’ লিখে বিতর্কে হরভজন,শেষে নিঃশর্ত ক্ষমা চাইলেন

অত্যন্ত স্পর্শকাতর বিষয়ের গুরুত্ব না বুঝে নেট মাধ্যমে মন্তব্য পোস্ট করেছিলেন। আর এতেই বিতর্কে জড়ালেন হরভজন সিংহ।

খালিস্তানি জঙ্গি ভিন্দ্রানওয়ালেকে ‘শহিদ’ লিখে বিতর্কে হরভজন সিংহ

খালিস্তানি জঙ্গি ভিন্দ্রানওয়ালেকে ‘শহিদ’ লিখে বিতর্কে হরভজন সিংহ

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৭ জুন ২০২১ ২০:৪২
Share: Save:

অত্যন্ত স্পর্শকাতর বিষয়ের গুরুত্ব না বুঝে নেট মাধ্যমে মন্তব্য পোস্ট করেছিলেন। আর এতেই বিতর্কে জড়ালেন হরভজন সিংহ। খালিস্তানি জঙ্গি জার্নেল সিংহ ভিন্দ্রানওয়ালেকে নিয়ে একটি পোস্টার নিজের ইনস্টাগ্রাম স্টোরিতে দিয়েছিলেন ভাজ্জি। অমৃতসর স্বর্ণ মন্দিরে ‘অপারেশন ব্লু স্টার’এর সঙ্গে জড়িত জঙ্গি ভিন্দ্রানওয়ালেকে ‘শহিদ’ বলে ব্যাখ্যা করে তাঁকে সশ্রদ্ধ প্রণামও জানান। আর এর পর থেকেই নেট মাধ্যমে সমালোচনার মুখে পড়েন এই প্রাক্তন অফ স্পিনার।

নিজের ভুল বুঝতে পেরে পরে টুইটারে ক্ষমা চেয়ে নেন হরভজন। টুইটারে ভাজ্জি লিখেছেন, ‘ইনস্টাগ্রামে পোস্টটি শেয়ার করার জন্য আমি ক্ষমাপ্রার্থী। আমি ওটা হোয়াটসঅ্যাপে পেয়েছিলাম। আমি এর বিষয়বস্তু ও তাৎপর্য বুঝতে পারিনি। আমার ভুল ছিল। আমি সেটা মেনে নিচ্ছি। আর সেখানে যাদের ছবি ছিল, তাদের মতামত বা দৃষ্টিভঙ্গি কোনও ভাবেই আমি সমর্থন করি না। আমি একজন শিখ। আমি আজীবন দেশের জন্য লড়ব। দেশের বিরুদ্ধে নয়।’

তিনি আরও লিখেছেন, ‘দেশের মানুষের আবেগকে আঘাত দেওয়ার জন্য নিঃশর্ত ক্ষমা চাইছি। এমনকী জাতিবিদ্বেষী কোনও গোষ্ঠীকে আমি সমর্থন করি না এবং ভবিষ্যতেও করব না। আমি ২০ বছর ধরে আমার রক্ত আর ঘাম এই দেশকে দিয়েছি। জীবনে দেশদ্রোহিতা সমর্থন করব না। জয় হিন্দ।’

খালিস্তানি জঙ্গি জার্নাল সিংহ ভিন্দ্রানওয়ালেকে নিয়ে ভাজ্জির সেই ইনস্টাগ্রাম পোস্ট।

খালিস্তানি জঙ্গি জার্নাল সিংহ ভিন্দ্রানওয়ালেকে নিয়ে ভাজ্জির সেই ইনস্টাগ্রাম পোস্ট।

৩৭ বছর আগে ১৯৮৪ সালের ১ থেকে ১০ জুন পর্যন্ত ‘অপারেশন ব্লু স্টার’ চালানো হয়েছিল। তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গাঁধীর নির্দেশে স্বর্ণমন্দির চত্বরে আশ্রয় নেওয়া ভিন্দ্রানওয়ালে ও তার একাধিক সহযোগীদের ধরতে সেখানে অভিযান চালায় ভারতীয় সেনা। সেই সামরিক অভিযানে ভিন্দ্রানওয়ালে-সহ অনেকেরই মৃত্যু হয়। ভারতের চোখে জঙ্গি হিসেবে পরিচিত খালিস্তানিদের আন্দোলনের এই প্রবক্তাকে ‘শহিদ’ বলে নিজেকে বিতর্কে জড়িয়ে ফেলেন ভাজ্জি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE