Advertisement
২৫ জুলাই ২০২৪
Sports News

‘৫০ লাখের ক্রোয়েশিয়া ফাইনাল খেলছে, আমরা খেলছি হিন্দু-মুসলমান’

১৯৯৮ এর পর আবার ফিফা বিশ্বকাপ জিতে নিল ফ্রান্স। প্রতিপক্ষ ছিল ক্রোয়েশিয়া। যে দেশের জনসংখ্যা ৫০ লাখের আসপাশে। যেটা ভারতের একটা রাজ্যের থেকে কম। এর থেকে বেশি জনসংখ্যা দেহরাদুন-সাহারানপুরের। সেই দেশ সবাইকে মাত দিয়ে পৌঁছে গিয়েছিল বিশ্বকাপ ফাইনালে।

হরভজন সিংহ। —ফাইল চিত্র।

হরভজন সিংহ। —ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৬ জুলাই ২০১৮ ১৯:৪৯
Share: Save:

ভারতীয় ক্রিকেটের বেশ কয়েকজন প্রাক্তন মুখ আছেন যাঁরা সব বিষয়েই তাঁদের মন্তব্য সোশ্যাল মিডিয়ায় জানিয়ে থাকেন। তা নিয়ে তোলপাড়ও কম হয় না। এ বার ফুটবল বিশ্বকাপ নিয়ে তেমনভাবে কাউকেই বিশেষ কিছু বলতে দেখা যায়নি। তবে বিশ্বকাপ ফুটবল শেষে ভারতের প্রাক্তন স্পিনার বড় একটা প্রশ্ন তুলে দিলেন। ঘুরিয়ে ভারতীয় ফুটবলের পরিকাঠামোকে একহাত নিলেন। সঙ্গে নেতাদেরও।

১৯৯৮ এর পর আবার ফিফা বিশ্বকাপ জিতে নিল ফ্রান্স। প্রতিপক্ষ ছিল ক্রোয়েশিয়া। যে দেশের জনসংখ্যা ৫০ লাখের আসপাশে। যেটা ভারতের একটা রাজ্যের থেকে কম। এর থেকে বেশি জনসংখ্যা দেহরাদুন-সাহারানপুরের। সেই দেশ সবাইকে মাত দিয়ে পৌঁছে গিয়েছিল বিশ্বকাপ ফাইনালে। কিন্তু চ্যাম্পিয়ন হতে না পারলেও তাঁদের ফুটবলে মুগ্ধ গোটা বিশ্ব। হরভজনের প্রশ্ন, ‘‘৫০ লাখের জনসংখ্যার একটা দেশ ক্রোয়েশিয়া বিশ্বকাপ ফাইনাল খেলবে। আর আমরা ১৩৫ কোটির দেশ হিন্দু-মুসলমান খেলছে। ভাবনা বদলাও তা হলে দেশ বদলাবে।’’

বিশ্বকাপ ফাইনালে দুপুরে এটি টুইট করেন হরভজন। এবং ভারতীয় ফুটবলের জন্য একটা প্রশ্ন তুলে দেন তিনি। ভারতের অনূর্ধ্ব-১৭ ফুটবল বিশ্বকাপ খেলেছে। ভারত সেই বিশ্বকাপ আয়োজন করায় আয়োজক দেশ হিসেবে তারা খেলার সুযোগ পেয়েছিল। কিন্তু গ্রুপ পর্যায়ের সব ম্যাচ হেরে বিদায় নিতে হয়েছে। বড়দের বিশ্বকাপ খেলা তো দুরের কথা, ছোটদের বিশ্বকাপেও মুখ থুবড়ে পড়েছে ভারত। সব দেখে হরভজনের এই কথাটাকেই সত্যি বলে মনে হচ্ছে এখন সবার।

বিশ্বকাপ শেষে যে কারণে ভাইরাল হয়ে গিয়েছে হরভজনের এই টুইট।

আরও পড়ুন
বিশ্বসেরা ফ্রান্সের এই স্ট্রাইকার একটাও গোল পেলেন না বিশ্বকাপে

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE