Advertisement
০৭ ডিসেম্বর ২০২২

তুমিই রেকর্ড ভাঙবে, রুনি বলে গেলেন হ্যারি কেনকে

ওয়েন রুনির বিদায়ী ম্যাচে ইংল্যান্ড সহজেই ৩-০ হারাল যুক্তরাষ্ট্রকে। ওয়েম্বলি স্টেডিয়ামে উপচে পড়া দর্শকের বিপুল অভ্যর্থনা পেলেও প্রাক্তন ইংল্যান্ড অধিনায়ক নিজে গোল পেলেন না।

বিদায়: জাতীয় দলের জার্সিতে শেষ ম্যাচ খেললেন ওয়েন রুনি। ওয়েম্বলিতে ছিলেন তাঁর স্ত্রী ও ছেলেরাও। এএফপি

বিদায়: জাতীয় দলের জার্সিতে শেষ ম্যাচ খেললেন ওয়েন রুনি। ওয়েম্বলিতে ছিলেন তাঁর স্ত্রী ও ছেলেরাও। এএফপি

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৭ নভেম্বর ২০১৮ ০৩:০৬
Share: Save:

ওয়েন রুনির বিদায়ী ম্যাচে ইংল্যান্ড সহজেই ৩-০ হারাল যুক্তরাষ্ট্রকে। ওয়েম্বলি স্টেডিয়ামে উপচে পড়া দর্শকের বিপুল অভ্যর্থনা পেলেও প্রাক্তন ইংল্যান্ড অধিনায়ক নিজে গোল পেলেন না। দেশের হয়ে ১২০ নম্বর ম্যাচে ৫৪ মিনিট মাঠে ছিলেন রুনি। বৃহস্পতিবার রাতে এক ভক্ত তাঁকে স্পর্শ করতে মাঠেও নেমে পড়েন। রুনি তাঁকে ফিরিয়ে দেননি।

Advertisement

ম্যাচে তেত্রিশ বছরের প্রাক্তন ইংল্যান্ড তারকা নিজের বিশেষ দক্ষতা দেখিয়ে দর্শকদের আনন্দ দেওয়ার চেষ্টা করেন। ইংল্যান্ডের তিন গোলদাতা জেসে লিনগার্ড, ট্রেন্ট আলেকজান্ডার-আর্নল্ড ও ক্যালাম উইলসন। জাতীয় দলের জার্সিতে শেষ ম্যাচ খেলে আবেগাপ্লুত রুনি বলেন, ‘‘খেলা শুরুর আগে হ্যারি কেনকে বলেছিলাম, শেষ ম্যাচের স্মারকটা তুমিই আমাকে দিও। কারণ আমি বিশ্বাস করি, আমার দেশের হয়ে সবচেয়ে বেশি গোলের রেকর্ডটা ও-ই একদিন ভেঙে দেবে।’’ রুনি আরও বলেছেন, ‘‘যেমনটা ভেবেছিলাম তেমনই অবিশ্বাস্য সুন্দর কাটল আজকের রাতটা। কখনও এই রাতটা ভুলব না। শুধু আমি না, আমার পরিবারের সবার কাছেই এই দিনটা অবিস্মরণীয় হয়ে থাকবে।’’ শেষ ম্যাচে নিজের গোল করতে না পারা নিয়ে রুনির মন্তব্য, ‘‘গোল করতে পারলাম না ভেবে লজ্জাই করছে। গোল করলেও প্রদর্শনী ম্যাচ বলে বৈধ গোল হিসেবে ধরা উচিত কি না তা নিয়ে বিতর্ক তৈরি হত। তাই গোল না পাওয়া ঠিকই আছে।’’

ইংল্যান্ডের আসল পরীক্ষা কিন্তু রবিবার উয়েফার নেশনস লিগে ক্রোয়েশিয়ার বিরুদ্ধে ম্যাচে। এই ম্যাচটা জিততে পারলে ইংল্যান্ড গ্রুপের লড়াইয়ে শীর্ষে থেকে শেষ করবে। কিন্তু হেরে গেলে ছিটকে যেতে হবে। রুনির আশা, রবিবারও জিতবে ইংল্যান্ড। শুধু তাই নয়, তিনি বলে গেলেন, ‘‘আমার মনে হয় ইংল্যান্ড এখন খুব নিরাপদ এক জনের হাতে রয়েছে। সামান্য ক’দিন জাতীয় দলের সঙ্গে অনুশীলন করেই সেটা বুঝতে পারলাম। এখনকার কোচকে (গ্যারেথ সাউথগেট) আমার খুবই ভাল লেগেছে। যে কারণে ফুটবলাররাও দারুণ খেলছে।’’ সঙ্গে যোগ করলেন, ‘‘আমার ধারণা নেশনস লিগেও আমরা ভাল কিছুই করব। আমি নিজে মাঠের মধ্যে থাকব না। তবে দর্শক হিসেবে ফুটবলারদের উৎসাহ দিতে অবশ্যই গ্যালারিতে থাকব।’’ এ সব বলতে বলতে প্রাক্তন ইংল্যান্ড অধিনায়ক আবেগ সামলাতে পারেননি। ড্রেসিংরুমেও বিদায়ী ভাষণ দেওয়ার সময় কেঁদে ফেলেন তিনি।

রুনি এখনকার জাতীয় দলের যতই প্রশংসা করুন, কোচ গ্যারেথ সাউথগেট কিন্তু তাঁর ফুটবলারদের পারফরম্যান্সে একেবারেই সন্তুষ্ট নন। তাঁর স্পষ্ট কথা, ‘‘আমাদের খেলায় কোনও শৃঙ্খলাই ছিল না। ওদের সারাক্ষণ ফাঁকা জায়গা ছেড়ে দিয়েছি আমরা। ক্রোয়েশিয়ার মতো দলের বিরুদ্ধে এই ফুটবল খেললে কিন্তু মূল্য চোকাতে হবে। তখন আমাদের ম্যাচ হেরে মাঠ ছাড়তে হবে।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.