Advertisement
১৫ এপ্রিল ২০২৪
Afghanistan Cricket Team

দ্বিশতরান করে নজির গড়লেন আফগানিস্তানের হশমতুল্লা শাহিদি

রানের পাহাড় গড়ল আফগানিস্তান। তৈরি হল একগুচ্ছ রেকর্ড।

দ্বিশতরানের পর শাহিদি।

দ্বিশতরানের পর শাহিদি। ছবি টুইটার

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১১ মার্চ ২০২১ ২২:২৪
Share: Save:

রানের পাহাড় গড়ল আফগানিস্তান। তৈরি হল একগুচ্ছ রেকর্ড। আফগানিস্তানের প্রথম ক্রিকেটার হিসেবে দ্বিশতরান করার কৃতিত্ব অর্জন করলেন হশমতুল্লা শাহিদি। আফগানিস্তান টেস্টে তাদের সর্বোচ্চ রানের ইনিংস গড়ল।

জিম্বাবোয়ের বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে আফগানিস্তান প্রথম ইনিংসে ৪ উইকেটে ৫৪৫ রান তুলে সমাপ্তি ঘোষণা করে। এটি তাদের ছয় টেস্টের ইতিহাসে সর্বোচ্চ রানের ইনিংস। এই প্রথম আফগানরা ৩৫০ রানের গণ্ডি পেরলো। এতদিন টেস্টে তাদের সর্বোচ্চ রানের ইনিংস ছিল ২০১৯ সালে বাংলাদেশের বিরুদ্ধে ৩৪২।

শাহিদি ২০০ রান করে অপরাজিত থাকেন। আফগানিস্তানের হয়ে আর কেউ টেস্টে দ্বিশতরান করেননি। তাঁর আগে এই টেস্টেই অধিনায়ক আসঘার আফগান ১৬৪ রান করেছিলেন। সেটিই ছিল কিছুক্ষণের জন্য টেস্টে বাংলাদেশের ব্যক্তিগত সর্বোচ্চ রানের ইনিংস। পরে শাহিদি টপকে যান আগানকে। শাহিদির ৪৪৩ বলের ইনিংসে ২১টি চার, ১টি ছয় রয়েছে। তিনি ৯ ঘণ্টা ৫০ মিনিট উইকেটে ছিলেন। বুধবার ৮৬ রানে অপরাজিত ছিলেন তিনি।

চতুর্থ উইকেটে শাহিদি ও আফগান ৩০৭ রান যোগ করেন। এটি বাংলাদেশের যেকোনও উইকেট জুটিতে সর্বোচ্চ রানের রেকর্ড। আগের রেকর্ড ছিল ২০১৯ সালে আয়ারল্যান্ডের বিরুদ্ধে ২০১৯ সালে দ্বিতীয় উইকেটে ১৩৯ রান। সেই রেকর্ড করেছিলেন ইহসানউল্লা ও রহমত।

দিনের শেষে জিম্বাবোয়ে বিনা উইকেটে ৫০ রান তুলেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Zimbabwe Cricket Team Afghanistan Cricket Team
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE