Advertisement
২০ এপ্রিল ২০২৪
Hockey World Cup 2023

নতুন বিতর্কে তোলপাড় বিশ্বকাপ! সকলের নজর এড়িয়ে ১১ জনের বদলে মাঠে হঠাৎ ১২ জন

ভারতের মাটিতে হকি বিশ্বকাপ চলছে। জাপান বনাম কোরিয়া ম্যাচ চলছিল। সেই ম্যাচে শেষ মুহূর্তে পেনাল্টি কর্নার পায় জাপান। নিজেদের গোলরক্ষককে মাঠের বাইরে পাঠিয়ে একজন বাড়তি খেলোয়াড় নেয় তারা।

ভারতের মাটিতে হকি বিশ্বকাপ চলছে। এই বিশ্বকাপেই গণ্ডগোল।

ভারতের মাটিতে হকি বিশ্বকাপ চলছে। এই বিশ্বকাপেই গণ্ডগোল। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৮ জানুয়ারি ২০২৩ ১০:৪৩
Share: Save:

ফুটবল বিশ্বকাপের সময়ে জাপানের সমর্থক এবং ফুটবলারদের সব কিছু পরিষ্কার করে রাখার জন্য সুনাম ছড়িয়ে পড়েছিল। হৃদয় জিতে নিয়েছিলেন জাপানের মানুষেরা। সেই জাপানের বিরুদ্ধেই এ বার নিয়ম ভাঙার অভিযোগ। হকি বিশ্বকাপে মাঠে বাড়তি খেলোয়াড় ছিল জাপানের। যদিও সেই সুবিধা নিয়ে ম্যাচ জিততে পারেনি তারা। কোরিয়ার বিরুদ্ধে ১-২ ব্যবধানে হেরে যায় জাপান।

ভারতের মাটিতে হকি বিশ্বকাপ চলছে। জাপান বনাম কোরিয়া ম্যাচ চলছিল। সেই ম্যাচে শেষ মুহূর্তে একটি পেনাল্টি কর্নার পায় জাপান। নিজেদের গোলরক্ষককে মাঠের বাইরে পাঠিয়ে একজন বাড়তি খেলোয়াড় নেয় তারা। কিন্তু সেই সময় ১১ জনের বদলে জাপানের ১২ জন খেলোয়াড় মাঠে ছিলেন। রেফারির চোখ এড়িয়ে যায় বিষয়টা। এক জন বাড়তি খেলোয়াড় নিয়ে যদিও পেনাল্টি কর্নার থেকে গোল করতে পারেনি জাপান।

আন্তর্জাতিক হকি ফেডারেশনের তরফে জানানো হয়েছে যে, এই বিষয়ে তদন্ত চলছে। ফেডারেশনের তরফে বলা হয়, “ম্যাচ শেষে রেফারিরা জাপান দলের সঙ্গে কথা বলে। জাপানের তরফে বলা হয় যে, তারা বুঝতে পারেনি। ভুল করে মাঠে বেশি খেলোয়াড় ঢুকে গিয়েছিল। কোরিয়ার দলকেও ব্যাপারটা বুঝিয়ে বলা হয়েছে। কী ভাবে এটা হল সেটা নিয়ে তদন্ত চলছে।”

বিশ্বকাপে কোরিয়ার এটাই প্রথম জয়। জাপান এখনও পর্যন্ত কোনও ম্যাচ জিততে পারেনি। বি গ্রুপে জাপান, কোরিয়া ছাড়াও বেলজিয়াম এবং জার্মানি রয়েছে। তাদের ম্যাচ ২-২ গোলে ড্র হয়। গ্রুপ শীর্ষে রয়েছে বেলজিয়াম। গোলপার্থক্যে এগিয়ে রয়েছে তারা। পয়েন্টের হিসাবে সমান জার্মানি। দু’দলেরই ৪ পয়েন্ট। একটি করে ম্যাচ বাকি রয়েছে দলগুলির।

ভারত রয়েছে ডি গ্রুপে। সেই গ্রুপেও সব দল দু’টি করে ম্যাচ খেলেছে। ভারত এবং ইংল্যান্ডের ৪ পয়েন্ট করে রয়েছে। গোলপার্থক্যে এগিয়ে থাকায় ইংল্যান্ড শীর্ষে। স্পেন রয়েছে তৃতীয় স্থানে। তাদের সংগ্রহ ৩ পয়েন্ট। ওয়েলস এখনও কোনও পয়েন্ট পায়নি। ভারতের শেষ ম্যাচ ওয়েলসের বিরুদ্ধে। বৃহস্পতিবার সন্ধ্যা ৭টা থেকে সেই ম্যাচ হবে ভুবনেশ্বরে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hockey World Cup 2023 Japan korea Hockey India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE