Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২১ জানুয়ারি ২০২২ ই-পেপার

উদ্বেগ টোকিয়োর আবহাওয়া নিয়েও, ফাঁস নতুন রিপোর্টে

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ২৭ মে ২০২১ ০৫:০১
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

করোনা অতিমারির জন্য জাপানে অলিম্পিক্স হবে কি না, তা নিয়ে সংশয় এখনও পুরোপুরি দূর হয়নি। নির্ধারিত সময়েই প্রতিযোগিতা আয়োজন করতে অনড় আন্তর্জাতিক অলিম্পিক সংস্থা। তবে জাপানের বিভিন্ন অংশ থেকে দাবি উঠছে অলিম্পিক্স বাতিল করার।

এর মধ্যে আবার প্রকাশিত নতুন একটি রিপোর্ট চিন্তায় ফেলে দিতে পারে অলিম্পিক্সে অংশ নেওয়া প্রতিযোগীদের। এমনটাই দাবি মার্কিন সংবাদমাধ্যমের। যেখানে বলা হয়েছে, প্রচণ্ড তাপমাত্রা এবং আর্দ্রতা টোকিয়ো অলিম্পিক্সে অ্যাথলিটদের স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর হতে পারে।

বুধবার একটি ব্রিটিশ সংস্থা যে রিপোর্ট প্রকাশ করেছে তাতে দাবি করা হয়েছে, ১৯০০ সাল থেকে বছরে টোকিয়োর গড় তাপমাত্রা বেড়েছে ২.৮৬ ডিগ্রি সেলসিয়াস। যা বিশ্বে বছরে গড় তাপমাত্রা যতটা বাড়ে তার চেয়ে তিন গুণ বেশি। টোকিয়োয় অলিম্পিক্স হওয়ার কথা ২ জুলাই থেকে ৮ অগস্ট। বছরের এই সময়ে জাপানে সব চেয়ে বেশি তাপমাত্রা থাকে। অলিম্পিক্সে পদক জয়ের দৌড়ে থাকা ইংল্যান্ডের রোয়ার মেলিসা উইলসন এ ব্যাপারে বলেছেন, ‘‘নিশ্চিত ভাবে আমরা একটা বিপদের মধ্যে পড়তে চলেছি। এক জন অ্যাথলিট যদি শারীরিক পরিশ্রমের চূড়ান্ত জায়গায় যাওয়ার পরে আবার উঠে দাঁড়াতে না পারে, তার চেয়ে ভায়বহ দৃশ্য আর কিছু হয় না।’’

Advertisement

প্রবল তাপমাত্রার কথা মাথায় রেখে অলিম্পিক্সের বেশ কয়েকটি খেলা টোকিয়ো থেকে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। তার মধ্যে রয়েছে ম্যারাথন। যা জাপানের রাজধানী থেকে ৫০০ মাইল উত্তরে সরানো হয়েছে। যেখানে তাপমাত্রা টোকিয়োর চেয়ে অনেকটাই কম থাকবে বলে আশা করা হচ্ছে। রিপোর্টে আরও বলা হয়েছে, ট্রায়াথলন, ম্যারাথন, টেনিস এবং রোয়িংয়ের মতো খেলায় উচ্চ তাপমাত্রা এবং আর্দ্রতার প্রভাব খেলোয়াড়দের উপরে পড়তে পারে। পাশাপাশি এই অবস্থায় কী ভাবে তাঁদের চলতে হবে, সেই পরামর্শও দেওয়া হয়েছে। ইংল্যান্ডের এক বিশেষজ্ঞ বলেছেন, ‘‘অলিম্পিক্স আয়োজকদের এই বিষয়গুলো নিয়ে গভীর ভাবে ভাবতে হবে। না হলে অ্যাথলিটরা অসুস্থ হয়ে পড়তে পারেন। অধিক তাপমাত্রা এবং আর্দ্রতা অ্যাথলিটদের পাশাপাশি দর্শক, আধিকারিকদের স্বাস্থ্যের উপরে প্রভাব ফেলতে পারে। সেটা সানবার্ন থেকে শুরু করে মানসিক সমস্যা, ক্লান্ত হয়ে পড়া, হিট স্ট্রোক পর্যন্ত হতে পারে।’’

এ ব্যাপারে এখনও পর্যন্ত আন্তর্জাতিক অলিম্পিক কমিটি কোনও মন্তব্য করেনি। তবে আয়োজকরা এর আগে টোকিয়ো অলিম্পিক্সে অংশ নেওয়া অ্যাথলিটদের উপরে তাপমাত্রার প্রভাব কী ভাবে কম করা যায়, তা নিয়ে পরিকল্পনার কথা জানিয়েছিল। যার মধ্যে রয়েছে ক্রীড়াকেন্দ্রগুলি এমন ভাবে তৈরি করা, যাতে অ্যাথলিটদের শরীর ঠান্ডা থাকে।

আরও পড়ুন

Advertisement