Advertisement
২৭ এপ্রিল ২০২৪
India

সুনীল ছেত্রীকেও ছাপিয়ে যাওয়ার স্বপ্ন দেখছে সালকিয়ার শুভ পাল

২০১৬-১৭ মরসুমে কলকাতা ছেড়ে সুদেভা এফসি-তে চলে যায় এই তরুণ স্ট্রাইকার। তারপর থেকে ওর জীবনে শুধু উত্থান ঘটেছে।

সুনীল ছেত্রীকেও ছাপিয়ে যাবে, দাবি করছে সালকিয়ার শুভ পাল।

সুনীল ছেত্রীকেও ছাপিয়ে যাবে, দাবি করছে সালকিয়ার শুভ পাল।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৩ জুন ২০২১ ১৭:৫৮
Share: Save:

বায়ার্ন মিউনিখের অনূর্ধ্ব ১৯ দলে সুযোগ পেয়ে প্রথম ভারতীয় হিসেবে ইতিমধ্যেই ইতিহাস গড়ে ফেলেছে শুভ পাল। আর এত বড় মঞ্চে সুযোগ পেয়ে ১৭ বছরের সালকিয়ার ছেলেটি মনে করে এ ভাবেই খেলতে থাকলে একদিন সে সুনীল ছেত্রীকেও ছাপিয়ে যাবে!

শুভর বক্তব্য, “আমার কাছে অনেক বড় সুযোগ এসেছে। এই সুযোগকে হাতছাড়া করলে চলবে না। বায়ার্ন মিউনিখের অনূর্ধ্ব ১৯ দলে সুযোগ পাওয়ার জন্য অনেকের অবদান আছে। আমার বাবা-মা ছাড়াও নয়া দিল্লির সুদেভা এফসি আমাকে অনেক সাহায্য করেছে। দাদা আমার জন্য ফুটবল ছেড়ে দিয়েছে। তাই আমি যদি এ ভাবেই ধাপে ধাপে এগিয়ে যেতে পারি তাহলে একদিন সুনীল ছেত্রীকেও ছাপিয়ে যেতে পারি।”

৬৪টি দেশ থেকে ৬৫৪ জন ফুটবলারের পরীক্ষা নিয়েছিল বায়ার্ন মিউনিখ। পুরো পরীক্ষাটাই হয়েছিল অনলাইনে। ১২০০-র উপর ভিডিয়ো পোস্ট হয়েছিল। সেখানে বিশ্বের অসংখ্য যুব ফুটবলার তাঁদের স্কিল তুলে ধরেছিলেন। সমস্ত ভিডিয়ো খুঁটিয়ে দেখে বায়ার্নের একটি বিশেষ দল ৩০ জনকে বেছে নিয়েছিল। সবকিছু বিচার করার পর সেখান থেকে ১৫ জনের দলে সুযোগ পায় শুভ। আগামী ৫-৬ মাস বায়ার্নের জার্সি গায়ে চাপিয়ে শুভ অন্য দেশের তরুণদের সঙ্গে অনুশীলন করবে। আগামী ২৮ জুন মেক্সিকোতে শুরু হবে বায়ার্নের আবাসিক শিবির। সেখানেও থাকবে এই বঙ্গ স্ট্রাইকার।

এমন দলে সুযোগ পাওয়া নিয়ে শুভ বলছে, “দলে সুযোগ পাওয়ার খবর পেয়ে তো বিশ্বাস করতেই পারছিলাম না। তবে এই সুযোগ পেয়ে আমি যে খুব খুশি সেটা আর বলার অপেক্ষা রাখে না। অনূর্ধ্ব ১৯ দলে ভাল খেলা দেখিয়ে বায়ার্নের সিনিয়র দলে খেলতে চাই। কিন্তু এটা খুবই কঠিন ব্যাপার। তবে আমার পরিবার ও একাধিক পরিচিত মানুষ ভরসা জুগিয়েছেন। তাই সব ভুলে এখন শুধু পরিশ্রম করতে চাই।”

২০১৬-১৭ মরসুমে কলকাতা ছেড়ে সুদেভা এফসি-তে চলে যায় এই তরুণ স্ট্রাইকার। তারপর থেকে ওর জীবনে শুধু উত্থান ঘটেছে। অনূর্ধ্ব ১৩ আই লিগে সুদেভার হয়ে ১৪ ম্যাচে ৫৮ গোল করেছিল শুভ। এরপর সুদেভার অনূর্ধ্ব ১৫ দলের হয়ে ২০১৮-১৯ মরসুমে যুব লিগে ১৩ গোল করার পর জাতীয় শিবিরে ডাক পেয়েছিল হাওড়ার ছেলেটি। অনূর্ধ্ব ১৬ ভারতীয় দলের হয়ে তুরস্ক সফরে গিয়ে ২ ম্যাচে ৩ গোল করেছিল শুভ। পরের মরসুমে এএফসি অনূর্ধ্ব ১৬ ভারতের হয়ে উজবেকিস্তানে গিয়ে ৩ ম্যাচে ৩ গোল করে ফের নজর কাড়ে এই তরুণ। এমনকি সুদেভার হয়ে ২০২০-২১ মরসুমে ২ ম্যাচে ৮ গোল করে শুভ। শুধু তাই নয়, গত মরসুমে সুদেভার হয়ে খেলতে নেমে আই লিগের ইতিহাসে সবচেয়ে কম বয়সী ফুটবলার হিসেবে নজির গড়ে সালকিয়ার শুভ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE