Advertisement
১৯ জুন ২০২৪
Kapil Dev

Kapil Dev: নেতা হওয়ার সময় নিজেকে যোগ্য মনে করেননি, বললেন বিশ্বকাপজয়ী অধিনায়ক

তিনি ভারতকে প্রথম বিশ্বকাপ জিতিয়েছিলেন। তাঁর হাত ধরেই প্রথম ক্রিকেট বিশ্বকাপ জয়ের স্বাদ উপভোগ করতে পেরেছিল গোটা দেশ।

কপিল দেব

কপিল দেব ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২১ অক্টোবর ২০২১ ২১:২২
Share: Save:

তিনি ভারতকে প্রথম বিশ্বকাপ জিতিয়েছিলেন। তাঁর হাত ধরেই প্রথম ক্রিকেট বিশ্বকাপ জয়ের স্বাদ উপভোগ করতে পেরেছিল গোটা দেশ। সেই কপিল দেবই বলে দিলেন, অধিনায়ক হওয়ার সময় তিনি নিজেকে যোগ্য নেতা বলে মনে করেননি!

এক বেসরকারি সংস্থার উদ্যোগে নির্মিত একটি ওয়েবসিরিজে কথা বলতে গিয়ে কপিলের মুখে উঠে এসেছে পুরনো দিনের একাধিক প্রসঙ্গ। নিজের অধিনায়কত্ব নিয়ে তিনি বলেছেন, “যখন আমাকে অধিনায়ক করা হল তখন নিজেকে যোগ্য মনে করিনি। যখন অধিনায়কত্ব থেকে সরিয়ে দিল, তখনও ভেবেছিলাম নিশ্চয়ই খারাপ কিছু করেছি বলেই সরানো হয়েছে। তবে নিজের অধিনায়কত্ব নিয়ে একটা কথাই বলতে পারি, দল জিতলে অধিনায়ককে কখনও বলতে নেই আমি জিতেছি। কিন্তু হারলে তাঁকেই সব দোষ ঘাড়ে নিতে হয়। অধিনায়ক হিসেবে দলের দায়বদ্ধতা পাওয়াই আসল। প্রতিভাবান মানুষরা আপনাকে নীচে নামাতে পারে। কিন্তু যারা দায়বদ্ধ তারা কোনও দিন এ কাজ করবে না।”

মাত্র ২৩ বছর বয়সে কপিলকে দেশের অধিনায়ক করা হয়। পরের বছরই তিনি বিশ্বকাপ জেতেন। তার পরের বছরই কলকাতার ইডেন গার্ডেন্সে একটি খেলায় বাদ পড়েন তিনি। ওয়েবসিরিজে কপিল আরও বলেছেন, “অধিনায়ক হওয়ার সময় খুবই কম বয়স ছিল। আমার আশেপাশে অনেক অভিজ্ঞ এবং প্রতিভাবান ক্রিকেটার ছিল। আমাকে সবাইকে নিয়ে চলতে হত। কোনও দিন সুনীল গাওস্কর, মহিন্দর অমরনাথ, মদন লাল বা (সৈয়দ) কিরমানিকে গিয়ে ওদের কাজটা ঠিক করে করার কথা বলতে পারিনি। কিন্তু দলের সবাই যাতে একসঙ্গে থাকে সেই চেষ্টাই বরাবর করেছি। আমি একটাই কথা বলতাম, মাঠে ঢুকলে তোমার থেকে ভাল আর কেউ নেই। প্রতিপক্ষকে শ্রদ্ধা করতে হবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kapil Dev cricket world cup Captain
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE